ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৪ অক্টোবর ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ আবুধাবি থেকে আসা বিমান থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার ■ বিশ্ব আজ বড় চ্যালেঞ্জের মুখোমুখি ■ রূপগঞ্জে গলিত লোহা ছিটকে পড়ে দু'জনের মৃত্যু ■ মেজর সিনহা হত্যা মামলার ইতিবাচক অগ্রগতি ■ পর্যটকরা সতর্কতা সংকেত মানছেন না ■ করোনায় নতুন করে মৃত্যু ১৪, আক্রান্ত ১৫৮৬ ■ রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার ■ বিশ্বযুদ্ধের পর আমেরিকার সবচেয়ে বড় হুমকি ট্রাম্প ■ কমছে সবজির দাম, অপরিবর্তিত মাছ-মাংস ■ সাগরে গভীর নিম্নচাপের প্রভাব, জলোচ্ছ্বাসের আশঙ্কা ■ বন্ধ কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় নৌ চলাচল ■ নদীতে স্পিডবোট ডুবি, ৫ যাত্রী নিখোঁজ
প্লাস্টিকের কাপে চা-কফি খাচ্ছেন? সাবধান
তানভীর সরকার টুটুল
Published : Wednesday, 23 September, 2020 at 12:58 PM, Update: 23.09.2020 1:06:07 PM
Zoom In Zoom Out Original Text

প্লাস্টিকের কাপে চা-কফি খাচ্ছেন? সাবধান

প্লাস্টিকের কাপে চা-কফি খাচ্ছেন? সাবধান

চা-কফির নেশা কার না আছে? চা কফি ছাড়া যেন আড্ডা জমেই না। রাস্তার মোড়, অলিতে গলিতে চা কফির দোকান। যেখানেই চা কফি খাওয়া হোক না কেন, সেটা যেন হয় স্বাস্থ্যসম্মত। কিন্তু অনেক সময় বেশি স্বাস্থ্যসচেতনতা দেখাতে গিয়ে দোকানে অথবা সুপারশপে ওয়ান টাইম প্লাস্টিকের তৈরি কাপে চা কফি সরবরাহ করা হয়। আমরা কি কখনও ভেবে দেখেছি এই প্লাস্টিকের তৈরি কাপ আদৌ নিরাপদ কি না?

এক কথায় যদি বলতে হয় এই প্লাস্টিকের তৈরি কাপ নিরাপদ ত নয় ই বরং মানবদেহের জন্য হুমকিস্বরূপ ও বটে। এই প্লাস্টিকের কাপে যখন গরম চা বা কফি ঢালা হয়, তখন কাপ তৈরির উপাদানসমূহ গরম পানীয়ের সাথে মিশে যায়। যার ফলে সহজেই মানবশরীরে প্রবেশ করে এবং তাতেই ঘটে বিপত্তি।

এই প্লাস্টিকের কাপগুলো তৈরিতে স্টাইরিন ব্যবহার করা হয়। কাপে যখন গরম পানীয় ঢালা হয়, গবেষণায় প্রমাণিত প্রায় ০.০২৫% স্টাইরিন গরম পানীয়ের সাথে মিশে যায়। স্টাইরিন মানবশরীরে প্রবেশ করলে, তা মানুষের অণুচক্রিকার পরিমাণ হ্রাস করে, হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায়। এতে ক্রোমোসোমাল ও লিম্ফেটিক ভারসাম্যহীনতা দেখা যায়। স্পাইনাল কর্ড ও পেরিফেরাল নার্ভাস সিস্টেমকে দুর্বল করে দেয়। লিভার ও লিভারের টিস্যু ক্ষয়ের জন্য দায়ী এই স্টাইরিন। অগ্ন্যাশয় এর ক্যান্সার সৃষ্টির জন্যও দায়ী এই স্টাইরিন। স্টাইরিন মাতৃগর্ভের ভ্রূণকে নষ্ট করে দিতে পারে। (সূত্রঃ ইন্টারন্যাশনাল এজেন্সী ফর রিসার্চ অন ক্যান্সার)      

অনেক প্লাস্টিকের কাপে ‘বিসফেনল-এ’ উপাদান হিসেবে ব্যবহৃত হয়। যা পুরুষের শুক্রাণু উৎপাদনকে ব্যাপকহারে কমিয়ে দেয়। মেয়েদের সেক্স হরমোনকে পরিবর্তন করে দিতে পারে, যার ফলে বন্ধ্যাত্ব দেখা যায়। স্তন ক্যান্সারের জন্য দায়ী এর বিসফেনল-এ। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে ধ্বংস করে দিতে পারে এই উপাদান। প্রস্টেট ক্যান্সার ও এই উপাদানের জন্য হয়ে থাকে।

ফরমাল্ডিহাইড যে সব প্লাস্টিক কাপ তৈরিতে  ব্যবহার করা হয়,সেসব কাপে চা কফি পান ও ক্ষতিকর। লিউকেমিয়া ক্যান্সারের জন্য দায়ী এই ফরমাল্ডিহাইড। (সূত্রঃ ন্যাশনাল টক্সিকোলজি সার্ভিস,ইউএস,২০১৪) 

অনেক সময় এসব কাপ তৈরিতে ভিনাইল ক্লোরাইড বা ডাইঅক্সিন ব্যবহার করা হয়, যা তীব্র কারসিনোজেনিক পদার্থ। এটি দেহের এন্ডোক্রাইন সিস্টেমকে নষ্ট করে দিতে পারে।

জীবন আমাদের। তাই সচেতনতাই পারে নিজের জীবনকে রক্ষা করতে।সুস্থ সবল নাগরিক দেশের সম্পদ।প্লাস্টিকের কাপে চা কফি বর্জন করি,সুস্থ থাকি।      

দেশসংবাদ/টিএসটি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  প্লাস্টিক  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় নতুন করে মৃত্যু ১৪, আক্রান্ত ১৫৮৬
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up