ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ || ১২ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫ ■ ইরফানকে শিগগিরই বরখাস্ত করা হবে ■ ৬ জনের ১০, ৪ জনের ৫ ও ১ জনের তিন বছরের কারাদণ্ড ■ মস্তিষ্কে করোনার জীবাণু থাকতে পারে ১০ বছর ■ এই দেশে আর মাস্তানি চলবে না ■ ইরফান সেলিমের রুমে পাওয়া গেলো ড্রোন ■ অপরাধীদের আইনের মুখোমুখি হতেই হবে ■ হাজি সেলিমের ছেলে ইরফানের এক বছরের কারাদণ্ড ■ ইরফানের খাটের জাজিমের নিচে অস্ত্র, ঘরে ছিলো মদ-বিয়ার ■ ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৩৬ ■ অবশেষে হাজী সেলিমের ছেলে গ্রেফতার ■ বিএনপি গণমাধ্যমে যতটা গর্জে, রাজপথে ততটা বর্ষে না
দুর্গাপুর-কমলাকান্দার ২৪ কিলোমিটার
৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!
ভজন দাস, নেত্রকোনা
Published : Wednesday, 23 September, 2020 at 10:24 PM
Zoom In Zoom Out Original Text

৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!

৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!

ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতীতে তিন বছরেও শেষ হয়নি নেত্রকোনার দুর্গাপুর-কমলাকান্দার ২৪ কিলোমিটার সড়কের সংস্কার কাজ। স্থানীয়দের অভিযোগ গত বছরের মে মাসে সড়কটি কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠানের কারনে শেষ হয়নি সংস্কার কাজ। ফলে এ সড়কের বিভিন্ন স্থানে বড় বড় খানাখন্দে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

নেত্রকোনা জেলার সীমান্ত উপজেলা দুর্গাপুর-কমলাকান্দার যোগাযোগের একমাত্র ২৪ কিলোমিটার এই সড়ক পথে দুই উপজেলার হাজারো মানুষ প্রতিদিন যাতায়াত করে আসছে। শুধু কমলাকান্দাই নয় সুনামগঞ্জের মধ্যনগর, ধরমপাশা, জামালগঞ্জসহ বেশ কয়েকটি এলাকার মানুষ এই সড়কটি দিয়ে যাতায়াত করছে প্রতিনিয়ত।

অপরদিকে কমলাকান্দার-ঠাকুরাকোণা সড়কটির কাজ চলমান থাকায় অত্রঅঞ্চলের রোগীবাহী এম্বুলেন্স,কৃষিপণ্য পরিবহন, যাত্রীবাহী যান এবং অটো ও সিএনজি চালকদের একমাত্র ভরসা দুর্গাপুর কমলাকান্দা সড়কটি। কিন্তু এই সড়কে সংস্কারের নামে খুড়াখুড়ি করে রাখায় থামছেই না জনভোগান্তি। গেল তিন বছরে এই সড়কটিতে বেড়েছে দুর্ঘটনাও।

স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ (এলজিইডি) সূত্রে জানা গেছে, ২০১৮ সালে ২৪.২০৮ কিলোমিটার দূর্গাপুর-কলমাকান্দা সড়কের তিনটি প্যাকেজে মোট ২৩ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার ৩৭৯ টাকা প্রাক্কলন ব্যয়ে কাজের টেন্ডার হয়। তার মধ্যে ৫ জুলাই ডলি কনস্ট্রাকশন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান প্রায় ২৩ কোটি টাকার চুক্তিবদ্ধ হয়ে ৫ আগস্ট কাজ শুরু করে। হিসেব মতে ২০১৯ সালের মে মাসে কাজ শেষ করার কথা। কিন্তু করোনা বন্যা অতিবৃষ্টিসহ নানা অযুহাতে পেরিয়ে যাচ্ছে ২০২০ সালের সেপ্টেম্বর মাস। কাজ শেষ করার অতিরিক্ত দেড় বছর পেরিয়ে গেলেও এখনো কাজের অগ্রগতি মাত্র ৩৫ থেকে ৪৫ শতাংশ।

এদিকে নির্ভরযোগ্য সূত্রে জানাযায়, ইতোমধ্যেই প্রথম প্যাকেজের (৯.৮৪০ মিটার) সড়কে ৮ কোটি ৭৭ লাখ ২৩ হাজার ২৬০ টাকার মধ্যে ৪ কোটি ২৩ লাখ ৯২ হাজার টাকা উত্তোলন করা হয়ে গেছে। দ্বিতীয় প্যাকেজেও (৭০০০ মিটার) সড়কে ৭ কোটি ১৪ লাখ ৬২ হাজার ৯৯৯ টাকার মধ্যে ৬ কোটি ৯৭ হাজার ২২ হাজার ৬০৪ টাকা উত্তোলন করা হয়। বাকী তৃতীয় প্যাকেজেও (৭.৩৬৪ মিটার) সড়কে ৬ কোটি ৯৭ লাখ ২২ হাজার ৬০৪ টাকার মধ্যে ৩ কোটি ৯৭ লাখ ৮৮ হাজার টাকা উত্তোলন করা হয়। অর্থাৎ চুক্তির মোট ২২ কোটি ৮৯ লাখ ৮ হাজার ৮৬৫ টাকার মধ্যে ১৪ কোটি ৮১ লাখ ৮১ হাজার টাকা উত্তোলন করা হলেও সড়ক যেনো আগের মতোই রয়ে গেছে।

২৪ কিলোমিটার এই সড়কের দুর্গাপুর অংশের ৪ কিলোমিটার কমলাকান্দা অংশের ৬ কিলোমিটার সম্পূর্ণরূপে সড়কে কাজ শেষ হয়েছে। আর বাকি ১৪ কিলোমিটার এখনো খানাখন্দ। সড়কটির দূর্গপুর প্রেসক্লাব মোড়, বুরুঙ্গা, ভাঙ্গাব্রিজ, মাকরাইল, সাতাশি, মধুয়াকোনা, নাজিরপুর অংশে সড়কে যানবাহন চলাচলের বেহাল অবস্থা তৈরী হয়েছে। প্রতিদিন এই অংশ গুলো বড় বড় খান্দাখন্দে যান বিকল হয়ে আটকে থাকছে ঘন্টার পর ঘন্টা।

এ বিষয়ে ডলি কনস্ট্রাকশন লিমিটেড প্রতিষ্ঠানের এক কর্মকর্তা এলাকায় অতিবৃষ্টি ও করোনার অজুহাত দেখিয়ে কাজটি বন্ধ রাখার পর আবারো কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন। 

এ ব্যাপারে স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী, মোহাম্মদ মনিরুজ্জামান ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতীর কথা স্বীকার করে বলেন, কাজটি দ্রুত শেষ করতে ইতিমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  দূর্গাপুর   কলমাকান্দা  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up