ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ অক্টোবর ২০২০ || ১১ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ অনশন ভাঙলেন রায়হানের মা ■ স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন চূড়ান্ত ■ ক্যারমের আড়ালে ক্যাসিনো, আটক ২১ ■ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন ■ প্রতি ৬ সেকেন্ডে স্ট্রোক করে একজন মারা যাচ্ছেন ■ ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের মৃত্যু, আক্রান্ত ১৩০৮ ■ অবৈধ সরকারগুলোই দুর্নীতির বীজ বপন করে গেছে ■ সালাম নিয়ে বিতর্ক, ঢাবি শিক্ষকের বিরুদ্ধে মামলা ■ সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ ■ বিক্ষোভে নাইজেরিয়ায় নিহত ৬৯ ■ ভ্যাকসিন কিনতে বিশ্বব্যাংকের কাছে ৪২৫০ কোটি টাকা ঋণ চায় বাংলাদেশ ■ পুলিশ যেখানেই অন্যায় করেছে, আইনের আওতায় আনা হয়েছে
দুর্গাপুরে স্বেচ্ছাশ্রমে নদী ভাঙ্গন ঠেকানোর চেষ্টা এলাকাবাসীর
ভজন দাস, নেত্রকোনা
Published : Wednesday, 23 September, 2020 at 10:53 PM
Zoom In Zoom Out Original Text

দুর্গাপুরে স্বেচ্ছাশ্রমে নদী ভাঙ্গন ঠেকানোর চেষ্টা এলাকাবাসীর

দুর্গাপুরে স্বেচ্ছাশ্রমে নদী ভাঙ্গন ঠেকানোর চেষ্টা এলাকাবাসীর

নেত্রকোনার দুর্গাপুরে কয়েকদফা বন্যায় সোমেশ্বরী নদীর তীরবর্তী কামারখালী গ্রামে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের ফলে গ্রামের অন্তত ১৩টি পরিবার অন্যত্র আশ্রয় নিয়েছেন। রাস্তাঘাট সহ বাড়ীঘর নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় পানি উন্নয়ন বোর্ডসহ সরকারি ভাবে জরুরী কোন ব্যবস্থা না নেয়ায় সেচ্ছাশ্রমের মাধ্যমেই শেষ আশ্রয় রক্ষার যুদ্ধে নেমেছেন এলাকাবাসী।

এর আগে কয়েকদফা ভাঙ্গনের কবলে পড়ে এলাকাবাসী। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে আবারো ভাঙ্গন দেখা দেয়ায় সোম ও মঙ্গলবার দুই দিনব্যাপি এলাকার নারী-পুরুষ সকলেই  তাদের একমাত্র আশ্রয়স্থল বাচাঁতে এগিয়ে আসে।

এ নিয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়,প্রখর রোদ বৃষ্টি উপেক্ষা করে কামারখালী গ্রামের শতশত আদিবাসী নারী-পুরুষ নদীর ভাঙন ঠেকাতে নিজস্ব অর্থায়নে বস্তা কিনে বালু ভর্তি করে এ কাজে অংশ নেয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী চিংআ রিছিল জানান, প্রথম ধাপের ভাঙনে ইতোমধ্যেই কামারখালী গ্রামের ব্যাপক ক্ষতি হয়েছে। বসতি ছেড়ে অনেকেই অন্যত্র আশ্রয় নিয়েছেন। ভাঙন রোধে পানিউন্নয়ন বোর্ড ও প্রশাসনের তরফ থেকে সহায়তার প্রতিশ্রুতি দেয়া হলেও তা বাস্তবায়ন করা হয়নি বলে অভিযোগ করেন তিনি।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় কমিটির সাবেক নেতা রংচি রেমা এ বিষয়ে বলেন, আমার বলার ভাষা নাই স্থানীয় প্রশাসনের এই বিমাতা সুলভ আচরন দেখে। নিরুপায় হয়ে হোস্টেলের টাকা, কেউ বা টিফিনের টাকা থেকে অর্থ সংগ্রহ করে ভাঙ্গন ফেরাতে আজকে ৪০০ বস্তা বালু ফেলেছি। প্রশাসনের কাছে নদীর ভাঙন রোধে বাঁধ দিতে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাই আমরা।

উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম বলেন, সোমেশ্বরী নদীর ভাঙন ঠেকাতে ইতোমধ্যে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, জেলা প্রশাসক কাজি মেঃ আবদুর রহমানসহ উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন রোর্ডের উর্দ্ধতন কর্তৃপক্ষ বেশ কয়েকবার এলাকা পরিদর্শন করেছেন। ভাঙ্গন ঠেকাতে প্রাথমিকভাবে আগামীকাল ৫শ ব্যাগ বালু ফেলা হবে। 

এ নিয়ে নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড নিবার্হী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান বলেন, এর আগে সোমেশ্বরী নদীর ভাঙ্গন এলাকায় পানি উন্নয়ন বোর্ড কাজ করেছে।স্থায়ী বাঁধ নির্মানের জন্য ১১ কোটি ৩২ লাখ টাকার একটি বড় প্রস্তাবনা পানি উন্নয়ন বোর্ড ও পানি সম্পদ মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। বরাদ্ধ পেলে বৃষ্টিপাত কমলেই বাঁধ নির্মান কাজ শুরু করা হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  দুর্গাপুর   কামারখালী  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up