ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৪ অক্টোবর ২০২০ || ৯ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ আবুধাবি থেকে আসা বিমান থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার ■ বিশ্ব আজ বড় চ্যালেঞ্জের মুখোমুখি ■ রূপগঞ্জে গলিত লোহা ছিটকে পড়ে দু'জনের মৃত্যু ■ মেজর সিনহা হত্যা মামলার ইতিবাচক অগ্রগতি ■ পর্যটকরা সতর্কতা সংকেত মানছেন না ■ করোনায় নতুন করে মৃত্যু ১৪, আক্রান্ত ১৫৮৬ ■ রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার ■ বিশ্বযুদ্ধের পর আমেরিকার সবচেয়ে বড় হুমকি ট্রাম্প ■ কমছে সবজির দাম, অপরিবর্তিত মাছ-মাংস ■ সাগরে গভীর নিম্নচাপের প্রভাব, জলোচ্ছ্বাসের আশঙ্কা ■ বন্ধ কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় নৌ চলাচল ■ নদীতে স্পিডবোট ডুবি, ৫ যাত্রী নিখোঁজ
সৌদি ভাল করেই জানে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক
দেশসংবাদ, ঢাকা
Published : Thursday, 24 September, 2020 at 7:26 PM, Update: 24.09.2020 9:48:56 PM
Zoom In Zoom Out Original Text

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক সৌদি ভাল করেই জানে

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক সৌদি ভাল করেই জানে

সৌদি আরবে অবস্থান করা ৫৪ হাজার মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বিষয়ে বাংলাদেশ তার অবস্থান স্পষ্ট করেছে। রোহিঙ্গাদের পাসপোর্টের বিষয়ে সৌদিকে মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি রিয়াদে অবস্থানরত রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক সে বিষয়টি সৌদি আরব জানে বলেও মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার মন্ত্রী তার দফতরে সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, ‘আমরা বলেছি, তোমরা বরং মিয়ানমারকে আগে বল। সৌদি আরব জানে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। স্বাভাবিকভাবে আমরা তাদের বলেছি— তোমরা মিয়ানমারকে আগে বল।

পররাষ্ট্রমন্ত্রী চলমান এই সংকটের বিষয়ে বলেন, ৩০-৪০ বছর আগে তৎকালীন সৌদি বাদশা ঘোষণা করেন, রোহিঙ্গাদের তিনি তার দেশে আশ্রয় দেবেন। অনেক রোহিঙ্গা তখন সৌদি আরবে যায়। কিন্তু তাদের কোনো পাসপোর্ট নেই। এখন সৌদি আরব বলছে, তাদের দেশে তারা কোনও রাষ্ট্রহীন ব্যক্তিকে রাখে না।তারা বলছে, রোহিঙ্গারা অনেকেই বাংলাদেশ থেকে এসেছে। এ কারণে বাংলাদেশকে ওইসব রোহিঙ্গার পাসপোর্ট দিতে বলে তারা। আমরা বলেছি যে, আগে কখনও ওদের পাসপোর্ট দেওয়া হয়েছে এবং তারা যদি এমন প্রমাণাদি দেখাতে পারে যে, তারা কখনও বাংলাদেশে ছিল— কেবল তাহলেই তাদের পাসপোর্ট ইস্যু করব।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘তারা (সৌদি আরব) বলেছে, পাসপোর্ট ইস্যুর অর্থ এই নয় যে, তাদের আমরা বিতাড়িত করবো। যেহেতু আমরা কোনও স্টেটলেস লোক রাখি না, সেজন্য তাদের পাসপোর্ট দরকার। এ অবস্থায় আমাদের আলোচনা হচ্ছে।

তবে ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট না দিলে সৌদিতে থাকা ২২ লাখ প্রবাসীর সঙ্গে নেতিবাচক আচরণ করা হবে বলে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কিছু দুষ্টু প্রকৃতির লোক সব জায়গায় আছে। তারা উসকানি দেয়, উসকানি দেওয়ার যথেষ্ট কারণও আছে। কারণ আমাদের শ্রমিক সবচেয়ে বেশি সৌদি আরবে। যারা আমাদের প্রতিদ্বন্দ্বী তারা এ নিয়ে অসন্তুষ্ট। তারা এসব বলে রটাচ্ছে।

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন   মিয়ানমার   সৌদি আরব   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় নতুন করে মৃত্যু ১৪, আক্রান্ত ১৫৮৬
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up