রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ || ১০ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে ■ হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনায় চালকসহ নিহত ২ ■ হাইকোর্ট এলাকায় যুবককে হত্যা ■ ইরফান সেলিমের বাসায় ‘অন্য কেউ’ অস্ত্র রেখেছে ■ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে মানতে হবে চার নির্দেশনা ■ ঢাকাকে শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত করা হবে ■ বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৪ লাশ উদ্ধার ■ দুই-একদিনের মধ্যে দেশে আসছে ৫০ লাখ ভ্যাকসিন ■ কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার ■ গৃহহীনদের মাথা গোাঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা ■ দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫ ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইন প্রকাশ
ইসরাইলি অস্ত্রে আর্মেনিয়াকে ঘায়েল করছে আজারবাইজান!
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 2 October, 2020 at 11:26 PM, Update: 03.10.2020 10:17:20 AM
Zoom In Zoom Out Original Text

ইসরাইলি অস্ত্রে আর্মেনিয়াকে ঘায়েল করছে আজারবাইজান!

ইসরাইলি অস্ত্রে আর্মেনিয়াকে ঘায়েল করছে আজারবাইজান!

ইসরাইল থেকে ক্রয় করা অস্ত্রে আর্মেনিয়াকে পর্যুদস্ত করছে আজারবাইজান। বিষয়টি নিয়ে ব্যাপক ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়ে ইসরাইল থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে দেশে ফিরিয়ে নিয়ে গেছে আর্মেনিয়া।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, আজারবাইজানের অস্ত্র ভাণ্ডারে রয়েছে ইসরাইল থেকে কেনা ব্যাপক অস্ত্র। এসব অস্ত্র আর্মেনিয়া ও আর্মেনীয় সংখ্যাগরিষ্ঠ নাগোর্নো-কারাবাখের বিরুদ্ধে হামলায় ব্যবহার করছে আজারবাইজান। এ নিয়ে ইসরাইলের সঙ্গে সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়েছে আর্মেনিয়ার।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের দেয়া তথ্যমতে, আজারবাইজানকে গত এক যুগে ব্যাপক অস্ত্র সরবরাহ করেছে ইসরাইল। এর আনুমানিক বাজারমূল্য প্রায় ৮২৫ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে রয়েছে ড্রোন, ট্যাংক ধ্বংসকারী মিসাইল ও সার্ফেস টু সার্ফেস মিসাইল।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনা নাঘদালিয়ান বলেন, আজারবাইজানকে অস্ত্র দেয়ায় ইসরাইলের নিন্দা জানিয়েছে আমাদের দেশ। ইসরাইল যা করছে তা অগ্রহণযোগ্য। আমরা আমাদের রাষ্ট্রদূতকে ইসরাইল থেকে ফেরত নিয়ে এসেছি।

ইসরাইলের অস্ত্র রফতানির বিষয়ে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আননা নাঘদালেয়ান বলেন, ইসরাইলের কার্য পদ্ধতি অগ্রহণযোগ্য। তাই মন্ত্রণালয় ইসরাইলে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেশে ডেকে আনা হয়েছে। এদিকে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রণায়ের পক্ষ থেকে জানানো হয়, আর্মেনিয়ার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত দুঃখজনক। পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানানো হয়, আর্মেনিয়ার সঙ্গে ইসরাইলের সম্পর্ক গুরুত্বপূর্ণ। আর্মেনিয়ার দূতাবাস আমাদের দুই দেশের জনগণের সম্পর্ক বৃদ্ধির জন্য সহায়ক।

তবে আজারবাইজানকে সরবরাহ করা অস্ত্রের বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া হলে ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে।

এদিকে আজারবাইজানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ বন্ধের আহ্বান জানিয়ে আর্মেনিয়াকে কঠোর সতর্কবার্তা দিয়েছে পাকিস্তান। একই সঙ্গে আজারবাইজানের পক্ষে পাকিস্তানের সেনাবাহিনী যুদ্ধ করছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে দেয়া খবরের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে দেশটি।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় মিডিয়ার ওই খবর- ‘দায়িত্বজ্ঞানহীন, উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন’।

আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধে নিজের অবস্থানও ব্যাখ্যা করেছে মুসলিম বিশ্বের একমাত্র পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান।

পাক পররাষ্ট্রমন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘আজারবাইজানের নাগরিকদের ওপর আর্মেনিয়ান বাহিনীর অপ্রত্যাশিত গোলাগুলি নিন্দনীয় এবং সবচেয়ে দুর্ভাগ্যজনক। এটি পুরো অঞ্চলের শান্তি ও সুরক্ষা বিনষ্ট করতে পারে। আর তীব্রতর পরিস্থিতি এড়াতে আর্মেনিয়াকে অবশ্যই তার সামরিক পদক্ষেপ বন্ধ করতে হবে। পাকিস্তান আজারবাইজানের পক্ষে সমর্থন জানাচ্ছে। তারা (আর্মেনিয়া) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সর্বসম্মতিক্রমে গৃহীত রেজুলেশনকে তারা বারবার অগ্রাহ্য করছে।’

দেশসংবাদ/জেআর/এফএইচ/এইচএন


আরও সংবাদ   বিষয়:  ইসরাইল   আর্মেনিয়া   আজারবাইজান  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up