বুধবার, ২৭ জানুয়ারী ২০২১ || ১৩ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জয়ের পথে আ.লীগ প্রার্থী রেজাউল করিম ■ প্রথম দিন করোনার টিকা নিলেন যারা ■ ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ (তালিকা) ■ এবার ভারতের সংসদ ভবনে অভিযানের ঘোষণা ■ প্রথম করোনা টিকা নিলেন নার্স রুনু ■ দেশে করোনার টিকাদান কার্যক্রম শুরু ■ বিকট বিস্ফোরণে কেঁপে উঠলো রিয়াদ ■ অধিকাংশ কেন্দ্রেই নেই বিএনপি’র এজেন্ট ■ চট্টগ্রামে সংঘর্ষ-গোলাগুলি, যুবক নিহত ■ জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের শোডাউন ■ চট্টগ্রামে দফায় দফায় সংঘর্ষ, আহত ২১ ■ ভোট ডাকাতির নগ্নতা দেখতে পাচ্ছি
যুক্তরাষ্ট্রে অনলাইনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ
বাংলা প্রেস, নিউ ইয়র্ক
Published : Tuesday, 6 October, 2020 at 12:07 PM
Zoom In Zoom Out Original Text

যুক্তরাষ্ট্রে অনলাইনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ

যুক্তরাষ্ট্রে অনলাইনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ

যুক্তরাষ্ট্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষ্যে অনলাইনে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বইয়ের পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় গত রবিবার (৪ অক্টোবর) সন্ধ্যায় অনলাইনে জুম-এর মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের আয়োজক ছিলেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।  

প্রবাসী বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত বই পাঠ ও আলোচনা সভায় নিউ ইয়র্ক, নিউ জার্সি, আটলান্টা, বোস্টন, ক্যালিফোর্নিয়া ও অ্যালাব্যামা থেকে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বইয়ের বিভিন্ন অংশ পাঠ করেন এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন নিয়ে আলোকপাত করেন বক্তারা।

'অসমাপ্ত আত্মজীবনী' বই থেকে বঙ্গবন্ধুর ছাত্র জীবন, শেরে বাংলা ও সোহরাওয়ার্দীর সান্নিদ্যে আসা, প্রথম জেল খাটা, ১৯৪৮ সালে পাকিস্তান সংবিধান সভায় রাষ্ট্র ভাষা উর্দু করার প্রস্তাবকে প্রত্যাখ্যান করা ও তার প্রতিবাদ করা, যুক্তফ্রন্ট নির্বাচনে দলের স্বার্থে মন্ত্রিত্ব গ্রহণ করতে অনিচ্ছা প্রকাশ করা সহ বইয়ের বিভিন্ন অংশ পাঠ করা হয়।

আলোচনায় সভায় নেতৃবৃন্দরা বলে, 'অসমাপ্ত আত্মজীবনী' বইটি পাঠ করলেই আমরা বুঝতে পারি জনগণের নেতা হবার যে গুণাবলী দরকার, সেই গুণাবলী বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকেই ছিল। ছাত্র জীবন থেকে তিনি  অসাম্প্রদায়িক ছিলেন, অন্যায়ের প্রতিবাদ করতেন, মানুষের অধিকার নিয়ে চিন্তা করতেন। ছোটবেলা থেকে নিজ বাড়ীতেই আনন্দবাজার, বসুমতী, আজাদ, মাসিক মোহাম্মদী ও সওগাত পত্রিকা পরে নিজেকে সমৃদ্ধ করতেন।

আলোচনা সভায় নেতৃবৃন্দরা বলেন রাজনীতির পাশাপাশি বঙ্গবন্ধু একজন ভালো লেখকও ছিলেন, অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়লে আমরা বঙ্গবন্ধুর কত ভালো লিখতে পারতেন এবং তাঁর স্মৃতি শক্তি কত প্রখর ছিল তা বুঝতে পারি। নেতৃবৃন্দরা আরও বলেন পৃথিবীর কম দেশেই জাতির পিতা আছে, সেই দিক দিয়ে আমারা অতি সৌভাগ্যবান যে আমাদের একজন জাতির পিতা আছেন যিনি গান্ধীর মত একজন মহাত্মা, নেহেরুর মত একজন পণ্ডিত ছিলেন।  নেতৃবৃন্দরা বাংলাদেশ সরকারের কাছে দেশের সকল শিক্ষা মাধ্যম ও সকল শ্রেণীর পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর জীবন কাহিনী অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন।

সভায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ করেন অধ্যাপক আহামেদ হাসান, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি ফাহিম রেজা নূর ও যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা মাহমুদ, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার আরেফিন চৌধুরী পিয়াল।

আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা যথাক্রমে মোরশেদ আলম, এম এ সালাম ও হাকিকুল ইসলাম খোকন, বীর মুক্তিযোদ্ধা মকবুল তালুকদার, লেখক ডঃ আশরাফ আহমেদ, সাংবাদিক নিনি ওয়াহেদ, অধ্যাপক ডঃ দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সভাপতি সাংবাদিক রুমি কবির ও সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভুঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বোস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইংল্যান্ড শাখার সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী সমাপনি বক্তব্য রাখেন এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   বঙ্গবন্ধু   অসমাপ্ত আত্মজীবনী  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
প্রথম দিন করোনার টিকা নিলেন যারা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up