ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ || ১৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ তুরস্ক-গ্রিসে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, বহু হতাহত ■ পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে শনিবার ■ বিশ্ব দরবারে উন্নয়নের বার্তা দিবে থার্ড টার্মিনাল ■ চারদিকে ট্রাম্পের পরাজয়ের প্রতিধ্বনি ■ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার অতিক্রম ■ মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ■ জেরেমি করবিনকে লেবার পার্টি থেকে বহিষ্কার ■ কাশ্মীরে হামলায় ৩ বিজেপি কর্মী নিহত ■ যুক্তরাষ্ট্রে আগাম ভোটের সর্বোচ্চ রেকর্ড ■ হতাশা নিয়ে লড়াই করা যায় না ■ হত্যার পর আগুনে পোড়ানোর ঘটনায় তদন্ত কমিটি ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
বাল্যবিবাহ, ইভটিজিং ও নারী নির্যাতন রোধে
আনসার-ভিডিপিকে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে
ভজন দাস, নেত্রকোনা
Published : Wednesday, 7 October, 2020 at 9:10 PM
Zoom In Zoom Out Original Text

আনসার-ভিডিপিকে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে

আনসার-ভিডিপিকে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে

আনসার ও ভিডিপির  ময়মনসিংহ রেঞ্জ পরিচালক হিরা মিয়া বলেছেন,বাল্যবিবাহ, ইভটিজিং ও নারী নির্যাতন প্রতিরোধে নারীদেরকে প্রথমে সচেতন হতে হবে। এর বিরুদ্ধে তাদেরকে রুখে দাঁড়াতে হবে। পরিবার থেকে সমাজে প্রতিটি পর্যায়ে নারীর ক্ষমতায়নের মাধ্যমে নারী নির্যাতন কমিয়ে আনা সম্ভব। তাই প্রথমে নারীর আর্থিক সমৃদ্ধির মাধ্যমে নারীর ক্ষমতায়ন প্রয়োজন।

তিনি আরো বলেন,বর্তমান সরকার বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় নারীর ক্ষমতায়নে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আনসার ও ভিডিপির মতো সরকারের প্রতিটি বিভাগ নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার আগিয়া ইউনিয়নের জাটিয়াবর মহাবিদ্যালয়ে শুরু হওয়া ১০ দিন ব্যাপি গ্রাম ভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের পরিদর্শনে এসে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে  তিনি এসব কথা বলেন।

আনসার ও ভিডিপির মৌলিক প্রশিক্ষণ গ্রহণকারী প্রতিটি সদস্য-সদস্যা সামজিক অনাচারের বিরুদ্ধে গ্রামীণ জনপদে প্রতিরোধ গড়ে তুলবে। যেখানে নারী নির্যাতন হবে গ্রাম পর্যায়ে সদস্য-সদস্যা ও ওয়ার্ড লিডাররা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তার মাধ্যমে তাৎক্ষনিক প্রশাসনকে জানিয়ে দিবে। তারা পরস্পরের যোগাযোগের মাধ্যমে একটি নেটওয়ার্ক গড়ে তুলে নিজেদেরকে সবসময় উজ্জীবিত রাখার উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

এ সময় বক্তব্য রাখেন, পরিচালক ও জেলা কমান্ড্যান্ট (অতিরিক্ত দায়িত্ব) মোঃ জিয়াউল হাসান। তিনি বলেন বাংলাদেশে একমাত্র আনসার ভিডিপিই গ্রাম পর্যায়ে প্রশিক্ষণ করিয়ে থাকে। গ্রাম ভিত্তিক এই প্রশিক্ষণে ৩২ জন পুরুষ ও ৩২ মহিলার অংশ গ্রহণে নারী ও পুরুষের সমতা বিধানে দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষিত তরুণ তরুণীরা নিজেদের দক্ষ করে গড়ে তুলবে। তিনি সকলকে প্রশিক্ষণটি মনোযোগ সহকারে গ্রহণ করার আহ্বান জানান।

প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন সহকারী জেলা কমান্ড্যান্ট জনাব মুহাম্মদ আবদুস সামাদ, সার্কেল অ্যাডজুট্যান্ট মোঃ মনিরুল ইসলাম,পূর্বধলা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জনাব হাজেরা খাতুনসহ বিভিন্ন পর্যায়ের আনসার ও ভিডিপি সদস্য-সদস্যাবৃন্দ।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/এইচএন


আরও সংবাদ   বিষয়:  আনসার   ভিডিপি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up