ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ || ১৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিশ্ব দরবারে উন্নয়নের বার্তা দিবে থার্ড টার্মিনাল ■ চারদিকে ট্রাম্পের পরাজয়ের প্রতিধ্বনি ■ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার অতিক্রম ■ মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ■ জেরেমি করবিনকে লেবার পার্টি থেকে বহিষ্কার ■ কাশ্মীরে হামলায় ৩ বিজেপি কর্মী নিহত ■ যুক্তরাষ্ট্রে আগাম ভোটের সর্বোচ্চ রেকর্ড ■ হতাশা নিয়ে লড়াই করা যায় না ■ হত্যার পর আগুনে পোড়ানোর ঘটনায় তদন্ত কমিটি ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড ■ ফ্রান্সে হামলাকারি কে এই যুবক? ■ লাইভে আসছেন সাকিব, থাকবেন ১০ ভাগ্যবান ভক্ত
কাশ্মীরি নেতাদের নতুন জোট
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 15 October, 2020 at 11:41 PM, Update: 16.10.2020 11:04:21 AM
Zoom In Zoom Out Original Text

কাশ্মীরি নেতাদের নতুন জোট

কাশ্মীরি নেতাদের নতুন জোট

জম্মু-কাশ্মীরের সাংবিধানিক বিশেষ মর্যাদা ফিরে পেতে এক হয়েছেন উপত্যকাটির নেতারা। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট মেহবুবা মুফতির মুক্তির পরই বিষয়টি নিয়ে বসেছেন তারা।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পিডিপি, এনসি ও অন্যান্য বড় দলগুলোর সমন্বয়ে একটি রাজনৈতিক জোট গঠন করা হয়েছে। যেটির নাম পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন।

ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুক আবদুল্লার বাড়িতে এ নিয়ে বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, পিপলস মুভমেন্টের নেতা জাভেদ মির ও সিপিএমের মোহাম্মদ ইউসুফ তারিগামি।

দুই ঘণ্টার বৈঠকের পর ফারুক বলেন যে তারা একটি জোট গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন যার নাম হবে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন।

এই জোট কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর চেষ্টা করবে। যেটি গত বছরের ৫ আগস্ট মোদি সরকার সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর গত বছরের ৫ আগস্টে জম্মু-কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কাশ্মীরের বহু রাজনীতিককে আটক করে কেন্দ্রীয় সরকার।

কয়েক মাস আগে ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাহসহ কয়েকজনকে মুক্তি দেয়া হলেও মেহবুবাকে গৃহবন্দি করেই রাখা হয়। পরে মঙ্গলবার রাতে তাকে মুক্তি দেয়া হয়।

দেশসংবাদ/জেআর/এফএইচ/এইচএম


আরও সংবাদ   বিষয়:  কাশ্মীর  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up