বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১ || ৭ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ব‌রিশালের সব রু‌টে বাস চলাচল বন্ধ ■ যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বোমা হামলার হুমকি ■ বাইডেনের জন্য গোপন চিঠি রেখে গেলেন ট্রাম্প ■ শপথ নিলেন জো বাইডেন ■ সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি ■ আবেগঘন বক্তৃতায় কাঁদলেন বাইডেন ■ মেয়াদের শেষ মুহূর্তে ৭৩ জনকে ক্ষমা ■ যুক্তরাষ্ট্রের ওপর ইরানের নিষেধাজ্ঞা ■ পশ্চিমবঙ্গে ট্রাকচাপায় ১৪ জনের মৃত্যু ■ আজ শপথ নিচ্ছেন জো বাইডেন ■ পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ২৮ ফেব্রুয়ারি ভোট ■ ১৭ মার্চ হচ্ছে না বাণিজ্য মেলা
আজারবাইজানের দখলে আরও ৬ গ্রাম
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 16 October, 2020 at 12:18 AM
Zoom In Zoom Out Original Text

নাগোরনো-কারাবাখ

নাগোরনো-কারাবাখ

আর্মেনিয়ার দখল থেকে আরও ৬ গ্রাম দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। মানবিক যুদ্ধবিরতির পর নতুন করে লড়াইয়ে তিনটি অঞ্চলের অধিকৃত ওই গ্রামগুলো মুক্ত করা হয়। বৃহস্পতিবার আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ঘোষণায় এ কথা জানান।

২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়।

দেশসংবাদ/জেআর/এফএইচ/এইচএম


আরও সংবাদ   বিষয়:  আজারবাইজান   আর্মেনিয়া   নাগোরনো   কারাবাখ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
গত ২৪ ঘণ্টায় করোনায় ২০ মৃত্যু, নতুন শনাক্ত ৭০২
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up