ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২৫ নভেম্বর ২০২০ || ১১ অগ্রহায়ণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ আবারও হার না মানার ঘোষণা ট্রাম্পের ■ বোমা হামলায় পুলিশসহ নিহত ১৭ ■ ২৪ ঘণ্টায় মৃত্যু ১১৭০০, আক্রান্তে ৫ লাখ ■ আবারো বিশ্বকে নেতৃত্ব দেবে আমেরিকা ■ ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ২ ■ স্ক্র্যাপের পরিবর্তে কংক্রিট ব্লক, ২০ কনটেইনার জব্দ ■ মাধ্যমিকে লটারিতে ভর্তি ■ তিন রাষ্ট্রদূতকে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী ■ শিক্ষায় বিনিয়োগের বিকল্প নেই ■ কমলো স্বর্ণের দাম ■ নিভারের প্রভাব পড়বে না বাংলাদেশে ■ ঢাকায় পৌঁছালো ‘ধ্রুবতারা’
দৃশ্যমান পদ্মা সেতুর ৫ কি.মি.
দেশসংবাদ, ঢাকা
Published : Monday, 19 October, 2020 at 2:27 PM, Update: 19.10.2020 10:20:16 PM
Zoom In Zoom Out Original Text

দৃশ্যমান  পদ্মা সেতুর ৫ কি.মি.

দৃশ্যমান পদ্মা সেতুর ৫ কি.মি.

৩২তম স্প্যান বসানোর ৮ দিনের ব্যবধানে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিলারের উপর বসানো হলো ৩৩তম স্প্যান। এর মধ্যে দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৪৯৫০ মিটার বা ৪.৯৫ কিলোমিটার। যা প্রায় ৫ কিলোমিটারের কাছাকাছি।

পদ্মা সেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। নতুন এই স্প্যান বসার পরে এখন বাকি আছে আর ৮টি। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে বাকি ৮টি স্প্যান পুরোপুরি প্রস্তুত রয়েছে বালে জানা গেছে। সোমবার (১৯ অক্টোবর) দুপুর ১২টার সময় ৩৩তম স্প্যান বসানো হয়েছে বলে  জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের। এর আগে সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে ৩ হাজার ১৫০ টন ওজনের ৩৩তম স্প্যানটি নিয়ে আসা হয় ৩ ও ৪ নম্বর পিলারের কাছে।

পদ্মা সেতু কর্তৃপক্ষ আগামী ডিসেম্বরের মধ্যেই বাকি সবগুলোই স্প্যান বসানোর পরিকল্পনা হাতে নিয়ে কাজ এগিয়ে নিচ্ছে। তারই ধারাবাহিকতায় এই মাসের ২৫ এবং ৩০ তারিখে দিকে আবহাওয়া অনুকূলে থাকলে ৩৪ এবং ৩৫তম স্প্যান বসানো হতে পারে বলে জানা গেছে।

এদিকে, ৬ দশমিক ১৫ কিলোমিটারের পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। সবগুলো পিলারের নির্মাণ কাজ শেষ হয়েছে। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হচ্ছে। ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মা সেতুর নির্মাণ কাজ। বর্তামানে সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯০ ভাগেরও বেশি।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

উল্লেখ্য, এর আগে, চলতি বছরের ১৪ জানুয়ারি ৩২ এবং ৩৩ নাম্বার পিলারের উপর বসেছে ২১ তম স্প্যান এবং ২৩ জানুয়ারি প্রান্তের ৫ এবং ৬ নাম্বার পিলারের উপর বসেছে ২২ তম স্প্যান এবং ফেব্রুয়ারি মাসের ২ তারিখে বসেছে ২৩ তম স্প্যান, ১১ ফেব্রুয়ারি বসেছে ২৪ তম স্প্যান এবং ২১ ফেব্রুয়ারি বসেছে ২৫ তম স্প্যান।১০ মার্চ বসেছে ২৬ তম স্প্যান এবং ২৮ মার্চ বসেছে ২৭ তম স্প্যান। ১১ এপ্রিল বসেছে ২৮ তম স্প্যান। ৪ মে বসেছে ২৯ তম এবং ৩০ মে বসেছে ৩০ স্প্যান।১০ মে বসেছিলো ৩১ তম স্প্যান।১১ অক্টোবর ৩২ তম এবং আজ ১৯ অক্টোবর ৩৩ তম স্প্যান বসানো হলো।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  পদ্মা সেতু   স্প্যান   এমবিইসি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
২৪ ঘণ্টায় মৃত্যু ১১৭০০, আক্রান্তে ৫ লাখ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up