শুক্রবার, ৭ মে ২০২১ || ২৩ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ মাস্ক ব্যবহারে ৮ নির্দেশনা ■ পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ■  ব্রাজিলে গোলাগুলিতে ২৫ জন নিহত ■ ঈদের আনন্দ ট্র্যাজেডিতে রুপ নেয়ার আশঙ্কা ■ ২৪ ঘণ্টায় ৪১ জনের মৃত্যু, আক্রান্ত ১৮২২ ■ রাবিতে বিশ্ববিদ্যালয় ও মহানগর ছাত্রলীগের সংঘর্ষ, আহত ৩ ■ করোনামুক্ত খালেদা জিয়া ■ খালেদা জিয়াকে বিদেশে নিতে মৌখিক অনুমতি ■ বৈঠকে বসেছে খালেদা জিয়ার মেডিকেল বোর্ড ■ মানবিক কারণে খালেদা জিয়াকে বিদেশ যেতে দিন ■ ২২ দিন পর গণপরিবহন চলাচল শুরু ■ নদীগুলোকে আমাদের বাঁচাতে হবে
এপ্রিল থেকে দেশে ফিরেছেন ২ লক্ষাধিক প্রবাসী
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 20 October, 2020 at 1:09 PM, Update: 20.10.2020 1:19:02 PM
Zoom In Zoom Out Original Text

এপ্রিল থেকে দেশে ফিরেছেন ২ লক্ষাধিক প্রবাসী

এপ্রিল থেকে দেশে ফিরেছেন ২ লক্ষাধিক প্রবাসী


করোনা মহামারির বিরূপ প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশিরা বিপাকে পড়েছেন। প্রবাসীদের অনেকেই কাজ না থাকাসহ বিভিন্ন কারণে নিরুপায় হয়ে দেশে ফিরছেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১ এপ্রিল থেকে ১৮ অক্টোবর পর্যন্ত সময়ে বিভিন্ন দেশ থেকে সর্বমোট দুই লাখ নয় হাজার ২৪৫ জন প্রবাসী দেশে ফিরেছেন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৮৬ হাজার ৩০৯ জন ও নারী ২২ হাজার ৯৩৬ জন।

সূত্র জানায়, ফেরত আসা কর্মীদের মধ্যে নয়টি দেশ থেকে কাজ না থাকায় ফেরত আসতে বাধ্য হয়েছেন ৫৪ হাজার ৪২৪ জন। কাতার থেকে সর্বাধিক সংখ্যক ২১ হাজার ২৫৭ জন, দক্ষিণ আফ্রিকা থেকে ৭১ জন, মালয়েশিয়া থেকে নয় হাজার ৯৫২ জন, থাইল্যান্ড থেকে ৮৯ জন, মিয়ানমার থেকে ৩৯ জন, ইরাক থেকে আট হাজার ২৮২ জন, তুরস্ক থেকে ১২২ জন, লেবানন থেকে ছয় হাজার ৫০৬ জন এবং কম্বোডিয়া থেকে ১০৬ জন ফেরত এসেছেন। এছাড়াও অন্যান্য কারণে আরও কয়েক হাজার শ্রমিক ফিরে এসেছেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীকর্মী ফেরত এপ্রিল মাস থেকেই অব্যাহত রয়েছে। প্রবাস ফেরত দুই লাখ নয় হাজার ২৪৫ জনের মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে আসা কর্মীর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। ৫৩ শতাংশ কর্মীই এ দুটি দেশ থেকে এসেছেন। প্রতিদিনই এ সংখ্যা বেড়েই চলেছে।

সূত্র জানায়, ফেরত আসা কর্মীদের মধ্যে বৈধ পাসপোর্ট নিয়ে এক লাখ ৭৫ হাজার ৮১০ জন এবং আউটপাসের মাধ্যমে ৩৩ হাজার ৪৩৫ জন এসেছেন। তাদের মধ্যে কেউ বিভিন্ন মেয়াদে সাজা খেটে, কেউ করোনার কারণে কাজ না থাকায় বা চুক্তির মেয়াদ শেষ হওয়া আবার কেউ ভিসার মেয়াদ না থাকায় সাধারণ ক্ষমার আওতায় দেশে ফেরত এসেছেন।

১ এপ্রিল থেকে ১৩ অক্টোবর পর্যন্ত প্রবাসীকর্মীদের হালনাগাদ পরিসংখ্যানে দেখা গেছে, নির্দিষ্ট ২৮টিসহ অন্যান্য দেশের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৫২ হাজার ৫৬৫ জন সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরত এসেছেন (পুরুষ ৪৮ হাজার ৬৭৮ জন জন ও নারী তিন হাজার ৮৮৭ জন)। বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ না থাকায় তারা কর্মীদের পাঠিয়েছে। কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের আবার নেয়ার হবে।

এছাড়া সৌদি আরব থেকে ৫৪ হাজার ৪১০ জন, মালদ্বীপ থেকে ১১ হাজার ৮১১ জন, সিঙ্গাপুর থেকে তিন হাজার ৫৫৭ জন, ওমান থেকে ১২ হাজার ৬৭৯ জন, কুয়েত থেকে ১০ হাজার ৭০৬ জন, বাহরাইন থেকে এক হাজার ৩২৭ জন. জর্ডান থেকে দুই হাজার ১৯৭ জন, ভিয়েতনাম থেকে ১২১ জন, ইতালি থেকে ১৫১ জন, শ্রীলঙ্কা থেকে ৫৪৮ জন, মরিশাস থেকে ৪৫২ জন, রাশিয়া থেকে ১০০ জন, নেপাল থেকে ৫৫ জন, হংকং থেকে ১৬ জন, জাপান থেকে আটজন, লন্ডন থেকে ৫৩ জন, লিবিয়া থেকে ৩১৫ জন এবং অন্যান্য দেশ থেকে ১২৮ জন ফিরে আসেন। (জাগো)

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  প্রবাসী  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ঈদের আনন্দ ট্র্যাজেডিতে রুপ নেয়ার আশঙ্কা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
www.facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up