Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ হয়রানি এড়াতে বাজারে দেয়া হবে অ্যাপস ■ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি ■ ‘সাকিব এসেছিলো, তবে ফাঁদে পা দেয়নি’ ■ রিমান্ড শেষে কারাগারে জবির দ্বীন ইসলাম ■ কমলো স্বর্ণের দাম ■ সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ ■ ‘কিংস পার্টি’তে সাকিব, যা বললেন ওবায়দুল কাদের
ইসরায়েলি বাহিনীর প্রধান টার্গেট আল-শিফা হাসপাতাল
Published : Sunday, 12 November, 2023 at 5:37 PM, Update: 14.11.2023 5:46:08 PM

আল শিফা হাসপাতাল

আল শিফা হাসপাতাল

হামাস ও আল শিফা হাসপাতালের মধ্যে যোগসূত্র থাকার ব্যাপারে এবারই প্রথম দাবি করা হয়নি। ২০১৪ সালে গাজায় ইসরায়েলের স্থল অভিযানের পর মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছিল, হাসপাতালটির পরিত্যক্ত এলাকাগুলোতে রাজনৈতিক বিরোধীদের ওপর নৃশংসতা চালাচ্ছে হামাস। মানবাধিকার সংগঠনটি আরও অভিযোগ করেছিল, গাজায় যুদ্ধাপরাধ করেছে ইসরায়েল।

বন্দরের কাছাকাছি অবস্থিত এই স্থপানাটিতে মূলত ব্রিটিশ আর্মি ব্যারাক ছিল। পরে মিসরীয় শাসনের অধীনে ১৯৪৬ সালে এটিকে হাসপাতালে পরিণত করা হয় এবং ১৯৮০ এর দশকে ইসরায়েলি দখলের সময় ধারাবাহিকভাবে এটিকে বড় করা হয়। ধীরে ধীরে জরুরি চিকিৎসা প্রয়োজন এমন মানুষের কাছে হাসপাতালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফা। হাসপাতালটি সামরিক বাহিনী ও সাঁজোয়া যান দিয়ে ঘিরে রেখেছে ইসরায়েলি সেনারা। পর্যাপ্ত জ্বালানি ও বিদ্যুতের অভাবে সকল পরিষেবা বন্ধ হয়ে আছে হাসপাতালটিতে। আইসিইউতে থাকা শিশু এবং বৃদ্ধরা মারা যাচ্ছে। কিন্তু কেন এই হাসপাতালই ইসরায়েলের মূল লক্ষ্য?

গাজার ফিলিস্তিনিদের জন্য হাসপাতালটি নিরাময়ের ঘর আর ইসরায়েলের কাছে এটি হামাসের প্রধান কমান্ড সেন্টার। গত সপ্তাহে হাসপাতালের সামনে থাকা একটি অ্যাম্বুলেন্সে বোমা হামলা করেছে ইসরায়েলি সেনারা। অ্যাম্বুলেন্সটি দিয়ে গাজা শহর থেকে রাফাহ সীমান্ত ক্রসিং পর্যন্ত রোগীদের নিয়ে যাওয়া হতো যেন তারা মিসরে চিকিৎসা নিতে পারে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ওই হামলায় ১৫ জন নিহত হয়েছে, যারা গাজায় ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের (আইসিআরসি) সঙ্গে যাত্রার সমন্বয় করতো। হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, অ্যাম্বুলেন্সের ভেতরে ও আশপাশে লোকজনের প্রাণ নেওয়া এই হামলাকে সম্ভাব্য যুদ্ধাপরাধ হিসেবে তদন্ত করা উচিত।

একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, হাসপাতালটিতে একসঙ্গে ৭০০ রোগীর চিকিৎসা করার সক্ষমতা রয়েছে, কিন্তু বর্তমানে ডাক্তাররা আনুমানিক ৫ হাজার জনের চিকিৎসা করছেন। যুদ্ধে ঘরবাড়ি হারিয়ে হাজার হাজার মানুষ হাসপাতালের বারান্দায় ও উঠানে আশ্রয় নিয়েছে।

হাসপাতালের সার্জারির প্রধান বলেছেন, আল-শিফা সাধারণত ২১০ শয্যা দিতে পারে। কিন্তু বর্তমানে ৮০০ জন রোগী ভর্তির জন্য অপেক্ষা করছেন। হাসপাতালে জনবলও কম। ইসরায়েলি বিমান হামলায় ওই অঞ্চলে ১৫০ জন চিকিৎসা কর্মী নিহত হয়েছে।

বর্তমান সংঘাতে হামাসকে তার নিজস্ব কর্মকান্ডের জ্বালানী সঞ্চয় করার জন্য অভিযুক্ত করেছে ইসরায়েল। একারণে তারা সীমিত সংখ্যক মানবিক সরবরাহের কাফেলাও উপত্যকায় প্রবেশ করতে বাধা দেয়। এদিকে বিদ্যুৎ না থাকায় গাজা উপত্যকার ৩৫টি হাসপাতালের মধ্যে ১৬টি কাজ করা বন্ধ করে দিয়েছে।

সপ্তাহান্তে, হাসপাতালটির কর্তৃপক্ষ তাদের প্রসূতি ওয়ার্ড গাজা শহরের বেসরকারি আল হেলো আন্তর্জাতিক হাসপাতালে স্থানান্তর করতে বাধ্য হয়েছিল। জাতিসংঘের জনসংখ্যা তহবিল অনুসারে, ফিলিস্তিনে আনুমানিক ৫০ হাজার গর্ভবতী মহিলা এই সংঘাতের বলি হয়েছে। বোমা হামলার কারণে ভয় ও আতঙ্কের ফলে অকাল প্রসব এবং গর্ভপাত বাড়ছে।

উত্তর গাজায়, যেখানে হাসপাতালটি অবস্থিত, পানির প্রধান উত্স যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে হাসপাতালটি শুধু লবণাক্ত ভূগর্ভস্থ পানি দিয়ে চলছে যা পান ও স্বাস্থ্যের জন্য অনুপযুক্ত। জাতিসংঘের মতে, গাজার পানির চাহিদার মাত্র ৫ শতাংশ পূরণ হচ্ছে।

অন্যদিকে গাজার আরেকটি হাসপাতাল আল-নাসর থেকে সাদা পতাকা হাতে শিশু ও বয়স্কদের বের হতে দেখা যায়। হামাস চালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত ১১ হাজারের উপর মানুষ মারা গিয়েছে গাজায়, যার মধ্যে প্রায় সাড়ে চার হাজারই শিশু।

অন্যদিকে ইসরায়েল তাদের মৃত্যুর তালিকা সংশোধন করে প্রকাশ করেছে। এতদিন তারা মৃতের সংখ্যা ১৪০০ বললেও শুক্রবার দেশটির কর্তৃপক্ষ জানায় আসল সংখ্যা ১২০০ জন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লায়র হাইয়াত বলেন, ৭ই অক্টোবর হামাসের হামলার পরপরই যারা মারা যায় তাৎক্ষণিক তাদের শনাক্ত করা সম্ভব হয়নি এবং এখন তারা মনে করে ওগুলো ইসরায়েলিদের নয় বরং হামাস সন্ত্রাসীদের মৃতদেহ।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  হামাস   আল শিফা হাসপাতাল   গাজার আল-শিফা হল ইসরায়েলি বাহিনীর প্রধান টার্গেট  


আপনার মতামত দিন
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
ইরানের অগ্নি উৎসবে নিহত ১৫,  আহত ৫ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 13 March, 2024
কাবা চত্বরে প্রবেশে নতুন বিধি-নিষেধ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 6 March, 2024
হজযাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 3 March, 2024
আফগানিস্তানে তুষারধসে মৃত ২৫
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 19 February, 2024
রোজার মাসে অফিস চলবে ৪ ঘণ্টা
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 18 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up