Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ইউরোপে যুদ্ধের সতর্কবার্তা দিলেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ■ দক্ষিণ আফ্রিকায় ছুরিকাঘাতে বাংলাদেশি নিহত ■ লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, মুক্তিপণ দাবি ■ মেট্রোর ওপর দিয়ে টানা ক্যাবল সরানোর নির্দেশ ■ ছাত্র রাজনীতি ইস্যুতে ফের উত্তপ্ত বুয়েট ■ চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট ■ ‘ফাঁকা ঢাকায় সতর্ক থাকবে পুলিশ’
আল-শিফা হাসপাতাল এখন প্রায় কবরস্থান: ডব্লিউএইচও
Published : Tuesday, 14 November, 2023 at 5:39 PM

আল-শিফা হাসপাতাল

আল-শিফা হাসপাতাল

গাজার আল-শিফা হাসপাতালের অবস্থা ভয়াবহ। স্থানীয় সময় সোমবার (১৩ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, হাসপাতালটি একটি কবরস্থানে পরিণত হয়েছে। হাসপাতালের বাইরে ও ভেতরে ছড়িয়ে আছে মরদেহ। মর্গ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। বিদ্যুৎ না থাকায় কাজ করছে না রেফ্রিজারেটর।

অসংখ্য প্রিম্যাচিওর শিশুকে ইনকিউবেটর থেকে বের করে নিতে হয়েছে। কারণ হাসপাতালে আলো থাকছে না। ইনকিউবেটর কাজ করছে না। অন্তত ৪৫ রোগীর ডায়ালাইসিস প্রয়োজন। বিদ্যুতের অভাবে ডায়ালাইসিসের যন্ত্র চালনা করা সম্ভব হচ্ছে না। হাসপাতালে অ্যানেস্থেশিয়ার ওষুধ নেই, রক্ত নেই। অথচ রোগীর সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে।

হাসপাতাল চত্বরে যুদ্ধ ক্রমশ তীব্র হচ্ছে। ইসরায়েলের দাবি, হাসপাতালের নিচে বাংকার বানিয়ে রেখেছে হামাস। সেখান থেকে যুদ্ধ পরিচালনা করছে তারা। যুদ্ধ বিমান থেকে এলাকায় বোমাবর্ষণ করা হচ্ছে। এর প্রভাব পড়ছে হাসপাতালে।

ইসরায়েলের সেনাবাহিনীর দাবি, গাজার অনেকটাই এখন তাদের নিয়ন্ত্রণে। কিন্তু হামাসের হাই-কমান্ড এখনও হাসপাতালের নিচে বাংকারে লুকিয়ে আছে। সেখান থেকেই তারা যুদ্ধ পরিচালনা করছে। ফলে ওই বাংকার ধ্বংস করা জরুরি। অবশ্য এ কথা স্বীকার করেনি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সোমবার হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় অন্তত ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে সাড়ে চার হাজার শিশু রয়েছে বলেও দাবি করে তারা।

সোমবার ডব্লিউএইচও মুখপাত্র ক্রিশ্চিয়ান জানান, আল-শিফা হাসপাতালে এখনও অন্তত ৬০০ রোগী আছেন। হাসপাতালে ঢোকার রাস্তায় আশ্রয় নিয়েছেন অসংখ্য রোগী। তিনি বলেন, হাসপাতালের চারদিকে ছিন্নভিন্ন দেহ ছড়িয়ে আছে। দেহগুলো তুলে আনা সম্ভব হচ্ছে না। কারণ সেখানে লড়াই চলছে। ক্রমাগত গুলি চলছে। দেহগুলো থেকে পচা গন্ধ ছড়াচ্ছে। হাসপাতালের চিকিৎসকেরাও জানান, ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে হাসপাতাল চত্বরে। চিকিৎসা করা কার্যত সম্ভব হচ্ছে না, কারণ, চিকিৎসা সরঞ্জাম নেই।

চিকিৎসকরা সংবাদমাধ্যমকে জানান, ইসরায়েলের কর্তৃপক্ষ এখনও তাদের সাপ্লাই বন্ধ করে রেখেছেন। ফলে মরদেহ হাসপাতালের ভেতরেও পঁচে যাচ্ছে। হাসপাতালের ভেতর কুকুর ঢুকে পড়ছে। তারা মরদেহ খাওয়ার চেষ্টা করছে। সব মিলিয়ে গোটা হাসপাতাল চত্বর জুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে।

সূত্র: ডয়চে ভেলে

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  গাজা্   আল-শিফা   হাসপাতাল   বিশ্ব স্বাস্থ্য সংস্থা  


আপনার মতামত দিন
ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় নিহত
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 29 March, 2024
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 27 March, 2024
সিরিয়ায় আইএসের হামলা, নিহত ১১
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 25 March, 2024
ঈদে কতদিন ছুটি থাকবে জানাল সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 24 March, 2024
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
ইরানের অগ্নি উৎসবে নিহত ১৫,  আহত ৫ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 13 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up