ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ || ১০ অগ্রহায়ণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ শিক্ষায় বিনিয়োগের বিকল্প নেই ■ কমলো স্বর্ণের দাম ■ নিভারের প্রভাব পড়বে না বাংলাদেশে ■ ঢাকায় পৌঁছালো ‘ধ্রুবতারা’ ■ আলোচনায় কানাডা’র বেগমপাড়া ■ শপথ নিলেন ফরিদুল হক খান দুলাল ■ দেশে করোনায় মৃত্যু ৩২, আক্রান্ত ২২৩০ ■ রাজধানীর বিহারী পট্টিতে ভয়াবহ আগুন ■ করোনা পরিস্থিতি খারাপ হলে আরো কঠোর সিদ্ধান্ত ■ কে এই অ্যান্থনি ব্লিংকেন? ■ ১ ডিসেম্বর আমৃত্যু কারাদণ্ডের রিভিউর রায় ■ করোনায় লণ্ডভণ্ড ভারত, আক্রান্ত ছাড়ালো ৯১ লাখ
বিশ্ব আজ বড় চ্যালেঞ্জের মুখোমুখি
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 23 October, 2020 at 11:27 PM, Update: 24.10.2020 2:02:47 PM
Zoom In Zoom Out Original Text

বিশ্ব আজ বড় চ্যালেঞ্জের মুখোমুখি

বিশ্ব আজ বড় চ্যালেঞ্জের মুখোমুখি

জাতিসংঘ দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বাণী দিয়েছেন। এন্তোনিও গুতেরেস তার বানীতে বিশ্ব বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি জানিয়ে সবাইকে একত্রিত হয়ে চ্যালেঞ্জ মোকাবিলার আহ্বান জানিয়েছেন। শনিবার (২৪ অক্টোবর) জাতিসংঘ দিবসে তার দেওয়া বানী হুবহু তুলে ধরা হলো-

প্রিয় বন্ধুগণ,

৭৫তম বার্ষিকীর জাতিসংঘ দিবসটি একটি বৈশ্বিক মহামারির মাঝখানে পড়েছে। আমাদের প্রতিষ্ঠাকালীন উদ্দেশ্য পূর্বের যে কোন সময়ের চেয়ে অধিক সংকটপূর্ণ। মানব মর্যাদাকে এগিয়ে নেয়া। মানবাধিকারকে রক্ষা করা। আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং যুদ্ধ থেকে মানবতাকে রক্ষা করা। যখন মহামারি আঘাত হানে, আমি বিশ্বব্যাপী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলাম।

আজ এই বিশ্বে আমাদের সকলের একই প্রতিপক্ষ হল কোভিড-১৯। বিশ্বব্যাপী যুদ্ধবিরতি কার্যকর করতে শান্তির জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের এখনই সঠিক সময়। সময় পার হয়ে যাচ্ছে। আমাদেরকে অবশ্যই আমাদের এই গ্রহে শান্তি স্থাপন করতে হবে। জলবায়ুর জরুরি অবস্থা নিজের জীবনের জন্য হুমকিস্বরূপ।

কার্বন নিরপেক্ষতা অর্জন করতে আমাদের অবশ্যই সমগ্র পৃথিবীকে একত্রিত করতে হবে- ২০৫০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাসের নির্গমন শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে। ক্রমবর্ধমান সংখ্যক দেশ ও কোম্পানীসমূহ ইতোমধ্যে এই লক্ষ্য পূরণের অঙ্গীকার করেছে।

পৃথিবীব্যাপী দারিদ্র্য, বৈষম্য, ক্ষুধা এবং বিদ্বেষ থেকে মানব দুর্ভোগ অবসানে এবং জাতি, ধর্ম, লিঙ্গ বা অন্য কোনও পার্থক্যের ভিত্তিতে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের আরও বেশি কিছু করতে হবে। মহামারির মাসগুলিতে নারী এবং নারীশিশুদের বিরুদ্ধে সহিংসতা মারাত্মক বৃদ্ধি পেয়েছে।

আমাদের অবশ্যই উন্নতির ধারা বলিষ্ঠ করতে হবে। সবার জন্য নিরাপদ, সাশ্রয়ী এবং সহজলভ্য কোভিড-১৯ টিকার জন্য উল্লেখযোগ্য বৈশ্বিক সহযোগিতা চলমান আছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো আমাদেরকে অধিক কার্যকররূপে ক্ষতি সামলে নেওয়ার অনুপ্রেরণামূলক দিকনির্দেশনা প্রদান করে। আমরা বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। বৈশ্বিক সংহতি ও সহযোগিতা দিয়ে আমরা এগুলি কাটিয়ে উঠতে পারি। এটাই জাতিসংঘের সকল কাজের লক্ষ্য।

প্রতিষ্ঠা বার্ষিকীর এই উদযাপনের দিনে আমি পৃথিবীর সকল প্রান্তের মানুষকে একত্রিত হওয়ার আহ্বান জানাই। জাতিসংঘ শুধুমাত্র আপনার পাশে দাঁড়িয়েছে তা নয়... জাতিসংঘ আপনার প্রতিষ্ঠান এবং আপনারাই জাতিসংঘ: ‘‘আমরা জনগণ।’’ চলুন, একসাথে আমরা জাতিসংঘ সনদের স্থায়ী মূল্যবোধকে তুলে ধরি।

আসুন আমরা দশকজুড়ে আমাদের অগ্রগতিকে গড়ে তুলি। সকলের জন্যে আরো ভালো বিশ্ব গড়ে তোলায় আসুন আমরা আমাদের মিলিত অভীষ্টকে উপলব্ধি করি।

দেশসংবাদ/বার্তা/এসআই


আরও সংবাদ   বিষয়:  জাতিসংঘ দিবস   জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে করোনায় মৃত্যু ৩২, আক্রান্ত ২২৩০
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up