Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ঈদের পর কারওয়ান বাজার যাবে গাবতলীতে ■ জাবির নতুন প্রক্টর আলমগীর কবির ■ ভারতে বহুতল ভবন ধসে নিহত ৮ ■ বিএসএফের গুলিতে নিহত সাদ্দামের লাশ হস্তান্তর ■ এমভি আবদুল্লাহ উদ্ধারে যেকোন সময় অভিযান ■ একে একে মারা গেলো ১১ জন ■ কন্ঠশিল্পী খালিদ আর নেই
হামাসের সঙ্গে সমঝোতার দ্বারপ্রান্তে ইসরায়েল
Published : Tuesday, 21 November, 2023 at 8:00 PM

গাজা

গাজা

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস নিয়ন্ত্রিত গাজায় টানা ৪৬ দিনের মতো যুদ্ধ চলছে। এতে গাজায় এরই মধ্যে নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৩০ হাজারেরও বেশি। হামাসের প্রধান বার্তা সংস্থা রয়টার্সকে মঙ্গলবার বলেছেন, ইসরায়েলের সঙ্গে যুদ্ধ বিরতির দ্বারপ্রান্তে হামাস।

ইসমাইল হানিয়া রয়টার্সকে তার মিত্র দিয়ে একটি বিবৃতি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে যুদ্ধ বিরতির চুক্তিতে পৌঁছানোর দ্বারপ্রান্তে রয়েছেন হামাস যোদ্ধারা। কর্মকর্তারা কাতারি মধ্যস্থতাকারীদের তাদের প্রতিক্রিয়া পাঠিয়েছে। তবে সম্ভাব্য এই চুক্তির শর্ত নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। এর আগে গতকাল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তার বিশ্বাস একটি চুক্তি প্রায় কাছাকাছি। চুক্তির বিষয়ে তিনি বলেন, আমরা আগে থেকে এ বিষয়ে অনেকখানি এগিয়েছি।

দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয়েছে ইসরাইল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। মঙ্গলবার (২১ নভেম্বর) আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানা যায়। ইসরাইলের স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, হামাস যদি বন্দি ইসরাইলিদের মুক্তি দেয়, তাহলে ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদেরও ছেড়ে দেবে দেশটির সরকার। এখন কেবল হামাসের জবাবের অপেক্ষা।

অন্যদিকে গাজায় ইসরাইলি বাহিনীর টানা গোলাবর্ষণ সত্ত্বেও বর্তমানে দুপক্ষ একটি সমঝোতা চুক্তির কাছাকাছি রয়েছে বলে দাবি করেছেন হামাসের চেয়ারম্যান ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া।

মঙ্গলবার কাতারে বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে হানিয়া বলেন, আমরা একটি সমঝোতা চুক্তির কাছাকাছি রয়েছি। কাতারের মাধ্যমে আমরা এই চুক্তির প্রস্তাব পেয়েছি এবং তাতে সম্মতিও দিয়েছি। পরে রয়টার্সকে পাঠানো এক লিখিত বিবৃতিতেও একই কথা বলেছেন হামাসের চেয়ারম্যান।

এর আগে একই দিন এমন ইঙ্গিত দিয়েছিল হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি জানিয়েছিলেন, গাজায় ইসরাইলি জিম্মিদের মুক্ত করতে যুক্তরাষ্ট্র তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, দুপক্ষের মধ্যে একটি সমঝোতার পরিবেশ তৈরি হচ্ছে। আমরা আশা করছি এটি হবে। তবে এখনও অনেক কাজ বাকি। গত ৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত বোমা হামলা চালায় হামাস। এতে ইসরাইলের ১২০০ মানুষ নিহত হয়। এ ছাড়াও দেশটির ২৪০ জন বাসিন্দাকে বন্দি করে নিয়ে যায় হামাস। অন্যদিকে হামাসের এই হামলার জবাবে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দেড় মাসেরও বেশি সময় ধরে অনবরত বোমা হামলা চালাচ্ছে ইসরাইলি সেনারা।

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, এখন পর্যন্ত ইসরাইলি বোমা হামলায় গাজার ১৩ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাড়ে পাঁচ হাজারেরও বেশি শিশু। আর নারীর সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। এ ছাড়াও চলমান এই সংঘাতে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  হামাস   ইসরায়েল  


আপনার মতামত দিন
ইরানের অগ্নি উৎসবে নিহত ১৫,  আহত ৫ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 13 March, 2024
কাবা চত্বরে প্রবেশে নতুন বিধি-নিষেধ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 6 March, 2024
হজযাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 3 March, 2024
আফগানিস্তানে তুষারধসে মৃত ২৫
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 19 February, 2024
রোজার মাসে অফিস চলবে ৪ ঘণ্টা
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 18 February, 2024
লেবাননে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৯
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 15 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up