Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল ■ বিএনপিতে রদবদল ■ হলমার্ক দুর্নীতি মামলার রায় আজ ■ গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০ ■ ঈদের পর কারওয়ান বাজার যাবে গাবতলীতে ■ জাবির নতুন প্রক্টর আলমগীর কবির ■ ভারতে বহুতল ভবন ধসে নিহত ৮
যুদ্ধবিরতি নিয়ে যা বলছে ইসরায়েল-হামাস
Published : Wednesday, 22 November, 2023 at 11:47 AM

যুদ্ধবিরতি

যুদ্ধবিরতি

অবশেষে চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। ইসরায়েল সরকারের পক্ষ থেকে আজ বুধবার বলা হয়েছে, শিশু ও নারীসহ ৫০ জিম্মির মুক্তির বিনিময়ে চার দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, দেশটির সরকার সব জিম্মিকে দেশে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। তাতে আরও বলা হয়েছে, সরকার লক্ষ্য অর্জনের একটি রূপরেখা অনুমোদন করেছে এবং সেই অনুযায়ী নারী ও শিশুদের সমন্বয়ে আগামী চারদিনে মুক্তি পাবে অন্তত ৫০ জিম্মি। এ সময় যুদ্ধে বিরতি দেওয়া হবে।

কাতারের মধ্যস্থতায় ইসরায়েলের সরকার গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির জন্য চুক্তি অনুমোদন করেছে। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, চুক্তি মানে যুদ্ধ বন্ধ হবে না। স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে চারদিনের যুদ্ধবিরতি চুক্তি অনুমোদন দেয় ইসরায়েল সরকার।

যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, ইসরায়েল সরকার সব জিম্মিকে দেশে ফেরত আনতে প্রতিশ্রুতিবদ্ধ। বিবৃতিতে আরো বলা হয়েছে, আজ রাতে সরকার এই লক্ষ্য অর্জনের প্রথম পর্যায়ের রূপরেখার অনুমোদন দিয়েছে। চুক্তি অনুসারে কমপক্ষে ৫০ জনকে জিম্মিকে (নারী ও শিশু) চার দিনের মধ্যে মুক্তি দেওয়া হবে। ওই সময়ে লড়াইয়ে বিরতি দেওয়া হবে। প্রতি অতিরিক্ত দশজন জিম্মিকে মুক্তি দেওয়া হলে বিরতিতে একটি অতিরিক্ত দিন থাকবে।

আরো বলা হয়েছে, ইসরায়েল সরকার এবং নিরাপত্তা পরিষেবাগুলো (ইসরায়েলি সেনাবাহিনী) সব জিম্মিকে স্বদেশে ফিরে আনার জন্য, হামাসকে নির্মূল সম্পূর্ণ করার জন্য এবং গাজা থেকে ইসরায়েল রাষ্ট্রের জন্য কোনো প্রকার হুমকি থাকবে না, তা নিশ্চিত করার জন্য যুদ্ধ চালিয়ে যাবে।

ইসরায়েলি সরকার গাজায় অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির অনুমোদন দেয়, যখন নেতানিয়াহু ইসরায়েলি জনসাধারণের পক্ষ থেকে কয়েক সপ্তাহ ধরে চাপের সম্মুখীন হয়েছেন। বিশেষ করে গাজায় জিম্মি থাকা পরিবারগুলোর পক্ষ থেকে। চুক্তির আগে নেতানিয়াহু জিম্মিদের পরিবারের সঙ্গে কথা বলেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, প্রিয়জনকে ফিরিয়ে দেওয়া একটি পবিত্র এবং ভালো কাজ।

কিন্তু চুক্তি নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী এটাও স্পষ্ট করেছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ করার কোনো ইচ্ছা নেই। তিনি বলেছেন, এটা পরিষ্কার করে বলছি, আমরা যুদ্ধে আছি এবং যুদ্ধ চালিয়ে যাব। তিনি বলেন আরো বলেছেন, ইসরাইল তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত থামবে না। চুক্তি অনুযায়ী, ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদ।

বিনিময়ে ইসরায়েলেও তাদের জেলে বন্দি থাকা বেশ কিছু ফিলিস্তিনিকে মুক্তি দেবে। এদিকে, বন্দি বিনিময় সাপেক্ষে এই যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে।

ইসরায়েলের পর ওই চুক্তির বিষয়ে একটি বিবৃতি দিয়েছে হামাস। সেখানে তারা বলেছে, ৫০ জিম্মিকে ছেড়ে দেওয়ার বিনিময়ে ইসরায়েলি কারাগারে আটক দেড়শ ফিলিস্তিনি নারী ও শিশু মুক্তি পাবে।

সেই সঙ্গে ওই চুক্তির অংশ হিসেবে মানবিক সহায়তা, ওষুধ ও জ্বালানি নিয়ে শতাধিক ট্রাককে গাজায় প্রবেশের সুযোগ দেওয়া হবে বলেও হামাস জানিয়েছে। আরও বলেছে, যুদ্ধবিরতি কার্যকর থাকাকালীন গাজায় কোনো হামলা বা গ্রেপ্তার করবে না ইসরায়েলি বাহিনী।

সূত্র: আলজাজিরা

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  যুদ্ধবিরতি   ইসরায়েল   হামাস  


আপনার মতামত দিন
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
ইরানের অগ্নি উৎসবে নিহত ১৫,  আহত ৫ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 13 March, 2024
কাবা চত্বরে প্রবেশে নতুন বিধি-নিষেধ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 6 March, 2024
হজযাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 3 March, 2024
আফগানিস্তানে তুষারধসে মৃত ২৫
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 19 February, 2024
রোজার মাসে অফিস চলবে ৪ ঘণ্টা
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 18 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up