Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ ■ এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যানের ২৫ বছর কারাদণ্ড ■ ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল ■ মাধ্যমিকে কমেছে ১০ লাখের বেশি শিক্ষার্থী ■ দুঃসময় চলছে, সবাই ঐক্যবদ্ধ হোন: ফখরুল ■ ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর ■ ‘নির্বাচনে কোটি টাকা খরচ করেছি, এতটুকু অনিয়ম তো করবোই’
মিয়ানমারের উত্তর-পূর্বে ড্রোন হামলায় ১২০ ট্রাক ধ্বংস
Published : Sunday, 26 November, 2023 at 12:27 PM

মিয়ানমার

মিয়ানমার

মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে সেনার সংঘর্ষ ক্রমেই বাড়ছে। মিয়ানমারের সামরিক-নিয়ন্ত্রিত জান্তা সরকার  বলেছে, চীনের উত্তর-পূর্ব সীমান্তের কাছে জাতিগত সংখ্যালঘু সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে আটকা পড়া ২৫০টিরও বেশি পণ্যবাহী ট্রাকের প্রায় অর্ধেক ড্রোন দ্বারা  ধ্বংস করা হয়েছে। ক্ষমতাসীন সামরিক পরিষদের মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভিকে ফোন করে এক বিবৃতিতে বলেছেন যে, মিউজ টাউনশিপের একটি বাণিজ্য অঞ্চলের কাছে একটি কম্পাউন্ডে পার্ক করা ট্রাকগুলিতে  সশস্ত্র বিদ্রোহী সংগঠনের ড্রোন হামলার  জেরে আগুন ধরে যায়।

মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং আরাকান আর্মি-এই তিন সংগঠনকে নিয়ে গঠিত 'থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স' ২৭ অক্টোবর উত্তরাঞ্চলীয় শান রাজ্যে একটি সমন্বিত আক্রমণ শুরু করে। তবে শেষদিনের হামলাটি এখনো পর্যন্ত সবথেকে ব্যাপক এবং ধ্বংসাত্মক ছিল বলে জানিয়েছে মিয়ানমারের সেনা। যে ট্রাকগুলির ওপর হামলা চালানো হয়েছে সেই ট্রাকগুলি চীন থেকে পণ্য পরিবহনের জন্য ব্যবহৃত হয়।

জাও মিন তুন বলেন, কাইন-সান-কিয়াওত সীমান্ত গেটের কাছে দাঁড়ানো ২৫৮টি ট্রাকের মধ্যে প্রায় ১২০ টি আগুনে পুড়ে গেছে, যার জন্য তিনি জোটকে দায়ী করেছেন। প্রায় ছয় ঘণ্টা পর আগুন নেভানো গেলেও হতাহতের কোনো উল্লেখ করেননি তিনি। মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির মুখপাত্র লে কিয়ার উইন মিত্রবাহিনীকে দায়ী করে হামলা চালানোর কথা অস্বীকার করেছেন। লে কিয়ার উইন বলেছেন ''সত্যি কথা বলতে, এটি এমন একটি কাজ যা মানুষের ক্ষতি করে। আর সেই জায়গাটা আমাদের সামরিক লক্ষ্য নয়। সুতরাং আমাদের আক্রমণ করার কোন কারণ নেই।

জোটটি ব্যাপক বিজয়ের দাবি করেছে, এবং সামরিক সরকার যুদ্ধ শুরু হওয়ার পরপরই স্বীকার করেছে যে তারা তিনটি শহর হারিয়েছে। জাও মিন তুন বলেন, যুদ্ধের সময়  মিয়ানমারের অভ্যন্তরীণ অংশে সেতু ধ্বংস করা হয়েছে এবং প্রধান সড়ক কেটে ফেলা হয়েছে।

গত তিন সপ্তাহের লড়াই চীনের সাথে প্রায় সমস্ত আইনি আন্তঃসীমান্ত বাণিজ্য বন্ধ করে দিয়েছে যা মিয়ানমারের জন্য একটি বড় অর্থনৈতিক ব্যাঘাত। এটি দেশের অন্যান্য অংশে সশস্ত্র গণতন্ত্রপন্থী শক্তির বিরুদ্ধে লড়াইয়ে সামরিক সরকারের ওপর চাপ সৃষ্টি করেছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারের কাছ থেকে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পরে সশস্ত্র প্রতিরোধ গড়ে ওঠে। গণতন্ত্রপন্থী পিপলস ডিফেন্স ফোর্স বেশ কয়েকটি সুসংগঠিত, যুদ্ধ-মনোভাবাপন্ন  জাতিগত সশস্ত্র গোষ্ঠীর সাথে হাত মিলিয়েছে যারা কয়েক দশক ধরে বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য মিয়ানমারের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস, ওসিএইচএ দ্বারা প্রচারিত একটি  প্রতিবেদনে বলা হয়েছে -২০২১  সালের গোড়ার দিকে সামরিক দখলের পর থেকে এই বৃদ্ধি এখন সবচেয়ে বড় এবং ভৌগলিকভাবে সবচেয়ে ব্যাপক, যা একাধিক এলাকাকে প্রভাবিত করছে, বিশেষ করে উত্তর ও দক্ষিণ শান, সাগাইং, কায়াহ, রাখাইন এবং দক্ষিণ চিন ,উত্তর, মধ্য, পূর্ব এবং পশ্চিম মিয়ানমারের অঞ্চলগুলিকে। সক্রিয় লড়াই সহ টাউনশিপের মূল পরিবহন রুটগুলি সেনাবাহিনী এবং জাতিগত সশস্ত্র গোষ্ঠী উভয়ের দ্বারা অবরুদ্ধ করা হয়েছিল বলেও জানানো হয়েছে প্রতিবেদনে।

মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি লাউকাইং শহর ঘেরাও করছে, যেটি সরকারীভাবে কোকাং স্ব-শাসিত অঞ্চল নামে পরিচিত এর প্রশাসনিক রাজধানী। মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি হল কোকাং সংখ্যালঘুদের একটি সামরিক সংগঠন যেটি শহরের ক্ষমতা থেকে সামরিক সরকার সমর্থিত একটি প্রতিদ্বন্দ্বী কোকাং গোষ্ঠীকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করছে। লাউকাইং স্থানীয় মিয়ানমার যুদ্ধবাজদের সাথে যোগসাজশে চীনা বিনিয়োগকারীদের দ্বারা নিয়ন্ত্রিত সাইবার-স্ক্যাম অপারেশন সহ বড় সংগঠিত অপরাধমূলক উদ্যোগগুলি হোস্ট করার জন্য কুখ্যাত।  

সূত্র : এবিসি নিউজ

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  মিয়ানমার   ড্রোন হামলা   ট্রাক   ধ্বংস  


আপনার মতামত দিন
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
লাল-সবুজ পতাকায় সেজেছে কেএল টাওয়ার
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 26 March, 2024
কেজরিওয়াল ৭ দিনের রিমান্ডে
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 22 March, 2024
দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 21 March, 2024
মালয়েশিয়ায় ৫৯ নিয়োগকর্তা আটক
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 21 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up