Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ পূবালী ব্যাংকের ব্যবস্থাপক উধাও, ৮ কর্মকর্তা বদলি ■ আবারও রিজার্ভ নামল ২০ বিলিয়নের নিচে ■ ১৫০'র বেশি আসনে জিতবে না বিজেপি: রাহুল গান্ধী ■ চোরাই পথে আনা ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ ■ ‘তৃণমূলে কে ভোটে গেলো তা দলের দেখার বিষয় নয়’ ■ ‘যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করব’ ■ ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহের পূর্বাভাস
Published : Tuesday, 12 December, 2023 at 5:42 PM

শীত

শীত

ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে বৃষ্টির পর সারাদেশে শীতের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। রাজশাহীর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১১ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছেন মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ, যা প্রভাব ফেলবে দেশের বিস্তীর্ণ এলাকায়। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, কাল থেকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চল যেমন- গোপালগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুরের তাপমাত্রা আস্তে আস্তে কমতে শুরু করবে। অনেক জায়গায় তাপমাত্রা নেমে আসবে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

আবহাওয়া ধিদপ্তরের ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষ দিকে দেশের কোথাও কোথাও একটি বা দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়াবিদ মল্লিক বলেন, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে শীতের অনুভূতির তীব্রতা বাড়তে থাকে।

একটি উচ্চচাপ বলয়ের অবস্থান পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকাজুড়ে বিদ্যমান। হিমালয়ের পাদদেশ থেকে শীতল বাতাস দেশের অভ্যন্তরে উত্তর-পশ্চিম দিক থেকে প্রবেশ করতে শুরু করেছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমে যাচ্ছে, দেশের বিভিন্ন অঞ্চলে কুয়াশার শুরু হয়েছে- এসব কারণেই শীতের তীব্রতা অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোমবার (১২ ডিসেম্বর) থেকে রাতের তাপমাত্রা কমতে শুরু করেছ। সারা দেশের রাতের তাপমাত্রা ১১ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। আর দিনের তাপমাত্রা থাকছে ২১ থেকে ২৬ ডিগ্রির মধ্যে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে, ৩০ দমমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীর বদলগাছীতে, ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য ৮ দশমিক ৬ ডিগ্রি। এ কারণেই ঢাকায় শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে।

ঢাকায় মৃদু বাতাস বইছে, সকাল থেকেই কুয়াশা ছিল। দিনের আলো কুয়াশার চাদর ভেদ করে ভূপৃষ্ঠ ও তার সংলগ্ন বাতাসকে উত্তপ্ত করতে না পারায় ঢাকায় শীতের অনুভূতির তীব্রতা আছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন দিন আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পরে, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মধ্যরাত থকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  কুয়াশা   শীত   মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহের পূর্বাভাস  


আপনার মতামত দিন
কেন তাপপ্রবাহের সতর্কবার্তা?
বিবিসি বাংলা
Friday, 5 April, 2024
ঢাকাসহ ৪ বিভাগে হিট অ্যালার্ট জারি
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 3 April, 2024
বিশ্বের সবচেয়ে দূষিত ঢাকার বাতাস
নিজস্ব প্রতিবেদক
Saturday, 2 March, 2024
ভালোবাসা দিবসে কেমন থাকবে আবহাওয়া
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 14 February, 2024
শীত নিয়ে যে সুখবর দিল আবহাওয়া অফিস
নিজস্ব প্রতিবেদক
Monday, 12 February, 2024
শীত নিয়ে যা জানাল আবহাওয়া দপ্তর
নিজস্ব প্রতিবেদক
Saturday, 10 February, 2024
ফের সারাদেশে জেঁকে বসছে শীত
প্রতিবেদক
Friday, 9 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up