ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ || ১০ অগ্রহায়ণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ কে এই অ্যান্থনি ব্লিংকেন? ■ ১ ডিসেম্বর আমৃত্যু কারাদণ্ডের রিভিউর রায় ■ করোনায় লণ্ডভণ্ড ভারত, আক্রান্ত ছাড়ালো ৯১ লাখ ■ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন অ্যান্থনি ব্লিংকেন ■ করোনায় সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদকের মৃত্যু ■ অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প ■ বাইডেন মন্ত্রিসভার ৬ সদস্যের নাম ঘোষণা ■ করোনার ২য় ঢেউ, শুরুতেই কিট সংকট ■ মহাখালি ৭ তলা বস্তিতে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতি ■ মহাখালীর ৭ তলা বস্তিতে ভয়াবহ আগুন ■ ডিসেম্বরে হাসিনা-মোদি বৈঠক ■  ৪৩তম বিসিএস ক্যাডারে ১৮১৪ জন নিয়োগ হচ্ছে
বাঁধ নির্মাণের প্রতিবাদে করতে গিয়ে কৃষকের মৃত্যু
দেশসংবাদ, দিনাজপুর
Published : Friday, 6 November, 2020 at 7:11 PM
Zoom In Zoom Out Original Text

বাঁধ নির্মাণের প্রতিবাদে করতে গিয়ে কৃষকের মৃত্যু

বাঁধ নির্মাণের প্রতিবাদে করতে গিয়ে কৃষকের মৃত্যু

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আশুরার বিলে বাঁধ নির্মাণের প্রতিবাদে ৭ দিন ধরে অনশনে থাকা কৃষক গোলাপ সরকার (৭৫) মারা গেছেন। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় অনশনরত অবস্থায় অসুস্থ হয়ে পড়েন গোলাপ সরকার।

ওই অবস্থায় তাকে বাড়িতে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। শুক্রবার (৬ নভেম্বর) সকাল ১০টায় নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়েছে। অনশনকারীদের মধ্যে আরও ৫ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের স্থানীয় ভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

মৃত গোলাপ সরকার নবাবগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়নের হরিপুর আদর্শ গ্রামের জব্বার সরকারের ছেলে। তিনি পেশায় কৃষক ছিলেন।

অপরদিকে, বাঁধ নির্মাণের পক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে নবাবগঞ্জ বণিক সমিতি, কারিগরি মহাবিদ্যালয়, নবাবগঞ্জ উপজেলা ব্যবসায়ী সমবায় সমিতি, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি, রিকশা ও ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন, ট্রাক ট্যাংকলরি কার্ভার ভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নসহ বেশ কিছু সংগঠন উপজেলা নির্বাহী অফিসারের হাতে স্মারকলিপি প্রদান করেন।

গত ৩১ অক্টোবর শনিবার থেকে আশুরার বিলে বাঁধ নির্মাণের প্রতিবাদে হরিপুর গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ-শিশু অনশন করছেন। ৬ নভেম্বর শুক্রবার সকাল থেকে নতুন করে মাথায় কাফনের কাপড় পড়ে অনশন শুরু করেছেন তারা।

বাঁধ নির্মাণের প্রতিবাদে এলাকাবাসীর পক্ষে অনশনকারী রেজাউল ইসলাম জানান, আমরা গত শনিবার থেকে এখানে অনশন করছি। অনশন চলাকালীন গত বৃহস্পতিবার সন্ধ্যায় গোলাপ সরকার অসুস্থ হয়ে পড়লে তাকে বাড়িতে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। এছাড়াও ৭ দিন ধরে অনশনে থাকা সিরাজুল ইসলাম, গফুর আলী, আইজুল ইসলাম, দিলবার আলী ও সাদেক আলী অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে স্যালাইন পুশ করা হয়েছে।

তিনি আরও জানান, দীর্ঘ ৫০ বছর ধরে আমরা এবং আমাদের পূর্ব পুরুষরা এই আশুরার বিলে বিভিন্ন ফসল আবাদ করে আসছি। কিন্তু আমাদের ব্যক্তি মালিকানাধীন সম্পত্তির উপর সরকার বাঁধ নির্মাণ করেছে। যা নিয়ে আদালতে মামলা রয়েছে। চলতি বছরের ২টি বন্যায় বাঁধটি ভেঙে যায়। বাঁধ ভেঙে যাওয়ার পর উপজেলা প্রশাসন থেকে আবারও বাঁধ নির্মাণ করার চেষ্টা করছে। আমরা বাঁধ নির্মাণ করতে দেব না। এই বাঁধ নির্মাণ করা হলে আমরা ওই জমিতে কোনো ধরনের ফসল উৎপাদন করতে পারবো না।

নবাবগঞ্জ থানা পুলিশের ভারপপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অশোক কুমার চৌহান জানান, ৭ দিন ধরে বাঁধ নির্মাণের প্রতিবাদে অনশন ও নানা কর্মসূচি পালন করছে গ্রামবাসী। অনশনকারীদের মধ্যে একজন মারা গেছেন। পরিবারের অভিযোগ না থাকায় তার ময়নাতদন্ত করা হয়নি।

৩নং গোলাপগঞ্জ ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডের মেম্বার জোবায়ের হোসেন সোহেল জানান, আমার এই ওয়ার্ডের এলাকাবাসী দীর্ঘ ৫০ বছর ধরে আশুরার বিলে বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করে আসছি। কিন্তু ২০১৯ সালে সরকার নবাবগঞ্জ শেখ রাসেল জাতীয় উদ্যান সংস্কারের নামে স্থানীয় জনগণের ব্যক্তি মালিকানাধীন আশুরার বিলে অবৈধভাবে বাঁধ নির্মাণ করেন। সেই সময় এলাকার লোকজন বাঁধ নির্মাণের প্রতিবাদ জানালে ওই এলাকার ২৪ জন গ্রামবাসীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

বাঁধটি নির্মাণ হওয়ায় নবাবগঞ্জ, বিরামপুর ও ফুলবাড়ী উপজেলার প্রায় ৩৫ হাজার পরিবারের উপার্জন বন্ধ হয়ে গেছে। চলতি বছর ২টি বন্যায় বাঁধটি ভেঙে গেলে কয়েকদিন আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাঁধ নির্মাণ করতে কয়েকটি স্কেভেটর মেশিন নিয়ে আসে। গ্রামবাসী বাঁধ নির্মাণে বাধা দিয়ে ৭ দিন ধরে সেই বাঁধের উপর অনশন ও বিভিন্ন কর্মসূচি পালন করছেন।

দেশসংবাদ/জেএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  দিনাজপুর   কৃষক   মৃত্যু  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
করোনায় লণ্ডভণ্ড ভারত, আক্রান্ত ছাড়ালো ৯১ লাখ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up