Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ সূর্যের ঝড়ে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতল মুম্বাই ■ পূবালী ব্যাংকের ব্যবস্থাপক উধাও, ৮ কর্মকর্তা বদলি ■ আবারও রিজার্ভ নামল ২০ বিলিয়নের নিচে ■ ১৫০'র বেশি আসনে জিতবে না বিজেপি: রাহুল গান্ধী ■ চোরাই পথে আনা ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ ■ ‘তৃণমূলে কে ভোটে গেলো তা দলের দেখার বিষয় নয়’ ■ ‘যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করব’
আজও ‘ঝুঁকিপূর্ণ’ ঢাকার বাতাস
Published : Saturday, 23 December, 2023 at 9:49 AM

আজও ‘ঝুঁকিপূর্ণ’ ঢাকার বাতাস

আজও ‘ঝুঁকিপূর্ণ’ ঢাকার বাতাস

বিশ্বে দূষিত শহরের তালিকায় সম্প্রতি প্রায় প্রতিদিনই শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ শনিবার ও(২৩ ডিসেম্বর) ঢাকার বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’। এদিন সকাল ৮টার দিকে ৩৫২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

একইসময়ে ৪৩২ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ২৪৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ২৪১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ঘানার আক্রা এবং ২১৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে ভারতের কলকাতা।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

দেশসংবাদ/এফ



আরও সংবাদ   বিষয়:   বিশ্ব   দূষিত শহর   ঢাকা   আইকিউ এয়ার  


আপনার মতামত দিন
কেন তাপপ্রবাহের সতর্কবার্তা?
বিবিসি বাংলা
Friday, 5 April, 2024
ঢাকাসহ ৪ বিভাগে হিট অ্যালার্ট জারি
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 3 April, 2024
বিশ্বের সবচেয়ে দূষিত ঢাকার বাতাস
নিজস্ব প্রতিবেদক
Saturday, 2 March, 2024
ভালোবাসা দিবসে কেমন থাকবে আবহাওয়া
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 14 February, 2024
শীত নিয়ে যে সুখবর দিল আবহাওয়া অফিস
নিজস্ব প্রতিবেদক
Monday, 12 February, 2024
শীত নিয়ে যা জানাল আবহাওয়া দপ্তর
নিজস্ব প্রতিবেদক
Saturday, 10 February, 2024
ফের সারাদেশে জেঁকে বসছে শীত
প্রতিবেদক
Friday, 9 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up