Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ মিলানকে হারিয়ে সেমিতে রোমা ■ চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটগ্রহণ চলছে ■ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু ■ সূর্যের ঝড়ে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতল মুম্বাই ■ পূবালী ব্যাংকের ব্যবস্থাপক উধাও, ৮ কর্মকর্তা বদলি ■ আবারও রিজার্ভ নামল ২০ বিলিয়নের নিচে ■ ১৫০'র বেশি আসনে জিতবে না বিজেপি: রাহুল গান্ধী
৬০ দিনে পুড়ল ৪০২ যানবাহন, গ্রেপ্তার ৯০২
Published : Monday, 25 December, 2023 at 12:21 PM

৬০ দিনে পুড়ল ৪০২ যানবাহন, গ্রেপ্তার ৯০২

৬০ দিনে পুড়ল ৪০২ যানবাহন, গ্রেপ্তার ৯০২

চলতি বছরের ২৮ অক্টোবরের পর থেকে দেশে রাজনৈতিক উত্তাপ, সংঘাত, সংহিংসতার ঘটনা বেড়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পক্ষে বিপক্ষে বিভক্ত রাজনৈতিক দলগুলো তাদের কর্মসূচিতে ব্যস্ত সময় পার করেছে এই সময়ে। তবে এর মধ্যে চরম আকার ধারণ করেছে বিরোধী পক্ষের হরতাল অবরোধে যানবাহন ও বিভিন্ন স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা।  

দুর্বৃত্তদের দেয়া এসব নাশকতার আগুনে এখন পর্যন্ত অনেকের প্রাণহানি ঘটেছে। তবে নাশকতাকালে আগুন ও ভাঙচুরের ঘটনায় কতগুলো মামলা হয়েছে এবং গ্রেপ্তারের সংখ্যা কত, তার সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে গত দুই মাসে সারাদেশে নাশকতা ও সহিংসতার ঘটনায় জড়িত ৯০২ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

র‌্যাবের মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান রোববার (২৪ ডিসেম্বর) এই তথ্য জানায়। 

এছাড়া রেলওয়ে সূত্রে জানা গেছে, গত ২৮ অক্টোবরের পর বিএনপি জোটের ধারাবাহিক হরতাল-অবরোধের মধ্যে রেলে ১৯টি অগ্নিসংযোগ, আটটি ককটেল বিস্ফোরণ ও বেশ কয়েকটি রেললাইনের ফিটিংস খুলে ফেলার ঘটনা ঘটেছে। এর মধ্যে গত ১৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেসের একটি ট্রেনে অগ্নিকাণ্ডে চারজন নিহত হন।

এদিকে পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, গত ২৮ অক্টোবর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত দুর্বৃত্তদের দেয়া আগুনে ৪০২টি যানবাহন পোড়া গেছে। এ সময়ে ১৪টি স্থাপনা ছাড়াও আরও ৮৯টি অগ্নিকাণ্ড ঘটিয়েছে দুর্বৃত্তরা। 

পুলিশ সদর দপ্তর আরও জানায়, অগ্নিসংযোগ ছাড়াও একই সময়ে ৩৩৪টি যানবাহনে ভাঙচুর চালানো হয়েছে। এ ছাড়া ১৮টি স্থাপনা ছাড়াও আরও ২৯টি ভাঙচুরের ঘটনা ঘটেছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) এনামুল হক সাগর বলেন, নাশকতার ঘটনায় সারা দেশে ৪০২টি যানবাহনে আগুন ও ৩৩৪টি যানবাহন ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। জড়িতদের অনেককে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। অন্যদের চিহিত করে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

অন্যদিকে ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার জানিয়েছেন, গত ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ২৮৯টি বাস ও স্থাপনায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ২৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব যানবাহনের মধ্যে ১৮০টি বাস, ৪৫টি ট্রাক, ২৩টি কাভার্ড ভ্যান, ৮টি মোটরসাইকেল ও ২৯টি অন্যান্য গাড়ি রয়েছে।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরও জানান, গত শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তদের দেয়া ৪টি অগ্নিকাণ্ডের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এর মধ্যে রাজধানীর গুলিস্তান টোল প্লাজার পাশে রজনীগন্ধা পরিবহনের একটি ১টি বাসে, মিরপুর-১৩ নম্বরে কৃষি ব্যাংকের সামনে ট্রাস্ট পরিবহনের ১টি বাসে, কলাবাগান বাসস্ট্যান্ডে মিরপুর মেট্রো সার্ভিস নামক পরিবহনের ১টি বাসে ও কুমিল্লার দেবিদ্বারে বাগুর বাসট্যান্ডে তিশা পরিবহনের ১টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এই আগুন নেভাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৮টি ইউনিট ও ৪০ জন জনবল কাজ করেছে বলেও জানা তিনি।  


দেশসংবাদ/এফ





আরও সংবাদ   বিষয়:   রাজনৈতিক   জাতীয় সংসদ নির্বাচন   হরতাল   অবরোধ   যানবাহন  


আপনার মতামত দিন
এস আলমের অয়েল মিলে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট
চট্টগ্রাম প্রতিনিধি
Friday, 12 April, 2024
সীমান্তে বাংলাদেশিকে গুলি করে মারল বিএসএফ
লালমনিরহাট প্রতিনিধি
Saturday, 30 March, 2024
র‍্যাব সদস্যকে কুপিয়ে আসামি ছিনতাই
নরসিংদী প্রতিনিধি
Wednesday, 14 February, 2024
এবার ডিবি কার্যালয়ে মুশতাক-তিশা
নিজস্ব প্রতিবেদক
Monday, 12 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up