সোমবার, ৮ মার্চ ২০২১ || ২৩ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ দু’গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত ■ আমরা অনেক দূর এগিয়েছি ■ নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত ■ সাড়ে ১০ হাজার শিক্ষার্থী বৃত্তি পাচ্ছেন ■ ৭ মার্চের ভাষণ ২১ বছর বাজাতে দেয়া হয়নি ■ একমাসে ভ্যাকসিন নিলেন ৩৮ লাখ মানুষ ■ উপসচিব পদে ৩৩৭ কর্মকর্তার পদোন্নতি ■ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ জন ■ ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, আক্রান্ত ৬০৬ ■ জাতির পিতার প্রতিকৃতিতে আ.লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের শ্রদ্ধা ■ দুর্ঘটনায় আইনজীবীসহ তিন জন নিহত ■ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
উপজেলাগুলোতে ফায়ার স্টেশন স্থাপন হচ্ছে
দেশসংবাদ, ঢাকা
Published : Thursday, 19 November, 2020 at 2:05 PM, Update: 19.11.2020 5:57:48 PM
Zoom In Zoom Out Original Text

উপজেলাগুলোতে ফায়ার স্টেশন হচ্ছে

উপজেলাগুলোতে ফায়ার স্টেশন হচ্ছে

ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে পর্যায়ক্রমে সব উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে 'ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০' উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন। যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। এখন পর্যন্ত দেশজুড়ে স্থাপিত ফায়ার স্টেশনের সংখ্যা ৪৩৬টি। ২০২১ সাল নাগাদ আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এর ফলে তখন ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। এছাড়া আরও ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে।

ফায়ার সার্ভিসে জনবল বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ছয় হাজার ১৭৫ জন। বর্তমানে মোট জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এ জনবল ২৫ হাজারের অধিক করার জন্য অর্গানোগ্রামের কাজ চলছে।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ফায়ার সার্ভিস কর্মীদের উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চালু হলে আমাদের কর্মীদের দেশেই উন্নত প্রশিক্ষণ দেওয়া সম্ভব। শুধু তাই নয় বিদেশ থেকেও লোকজন এসে এখানে প্রশিক্ষণ নিতে পারবে, এখানে সেই ক্যাপাসিটি থাকবে।

এক সময় ফায়ার সার্ভিসের ৯তলা পর্যন্ত অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল। বর্তমানে সেই সক্ষমতা ২০তলা পর্যন্ত। আগামী বছর ২২তলা পর্যন্ত সক্ষমতা অর্জন করবে বলেও জানান তিনি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ফায়ার সার্ভিসের বিশেষ গাড়ি ছিল আগে পাঁচটি, এখন সেই গাড়ির সংখ্যা ১০৮টি। প্রতিটি ফায়ার স্টেশনে পর্যায়ক্রমে অ্যাম্বুলেন্স দেওয়া হবে।  

মানুষ ফায়ার সার্ভিসকে বিপদের বন্ধু মনে করে মন্তব্য করে মন্ত্রী বলেন, সড়কে বা নদীতে যেখানেই দুর্ঘটনা দেখেছি সেখানেই ফায়ার কর্মীরা সেবা দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন। আমি মনে করি এ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের মাধ্যমে কর্মীদের পেশাগত দক্ষতা বাড়বে এবং তাদের সঙ্গে জনসাধারণের সম্ম্পৃক্ততা বাড়বে।

'প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি, দুর্যোগ মোকাবিলায় আনবে গতি'- এ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বৃহস্পতিবার থেকে সারাদেশে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নানা কর্মসূচির মধ্য দিয়ে আগামী ২১ নভেম্বর পর্যন্ত এ সপ্তাহ উদযাপিত হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবারের সপ্তাহ পালনের মূল লক্ষ্য জনগণের মধ্যে সচেতনতা বাড়ানো এবং ফায়ার সার্ভিসের কার্যক্রমে তাদের সম্পৃক্ত করা। এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে তিন দিনব্যাপী সারাদেশে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হবে। আগামী ২১ নভেম্বর ফায়ার সার্ভিস সদর দপ্তরে রাষ্ট্রীয় পদকপ্রাপ্তদের মধ্যে পদক বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সপ্তাহ কার্যক্রমের শেষ হবে।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  ফায়ার সার্ভিস   স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
একমাসে ভ্যাকসিন নিলেন ৩৮ লাখ মানুষ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up