Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ হয়রানি এড়াতে বাজারে দেয়া হবে অ্যাপস ■ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি ■ ‘সাকিব এসেছিলো, তবে ফাঁদে পা দেয়নি’ ■ রিমান্ড শেষে কারাগারে জবির দ্বীন ইসলাম ■ কমলো স্বর্ণের দাম ■ সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ ■ ‘কিংস পার্টি’তে সাকিব, যা বললেন ওবায়দুল কাদের
গাজায় পঙ্গু ইসরায়েলের ৪ হাজার সেনা
Published : Saturday, 13 January, 2024 at 11:14 PM

ইসরায়েলি সেনারা

ইসরায়েলি সেনারা

গাজায় স্থল অভিযান শুরু করে একের পর এক বিপদের মুখে পড়েছে ইসরায়েলি সেনারা। ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের হামলায় বিধ্বস্ত হয়েছে তাদের ট্যাংকসহ সামরিক যান। নিহত হয়েছে অনেক ইসরায়েলি সেনা।

শনিবার (১৩ জানুয়ারি) ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াল্লা গাজায় যুদ্ধে গিয়ে পঙ্গু সেনার সংখ্যা জানিয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরালের চার হাজার সেনা পঙ্গুত্ব বরণ করেছেন। এ সংখ্যা বেড়ে ৩০ হাজারে ঠেকতে পারে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে আহত সেনাদের সংখ্যা জানানো হয়নি। ইসরায়েলি সমাজে নিজেদের মনোবল ভেঙে যাওয়ার আশঙ্কায় এ সংখ্যা প্রকাশ করা হয়নি বলে দাবি সংবাদমাধ্যমটির। ক্লাসিফিকেশন-৩ অনুসারে চার হাজার সেনাকে প্রতিবন্ধী হিসেবে লিপিবদ্ধ করা হয়েছে। এসব সেনাদের চিকিৎসাসহ সব অধিকার সেনাবাহিনী কর্তৃক সংরক্ষিত। সেনাদের মধ্যে যুদ্ধে পঙ্গুত্ব বরণ করায় তারা এ সুবিধা পাবেন।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা। এর আগে ডিসেম্বরে ইসরায়েলের সংবাদমাধ্যম ইয়েদিওথ আহরনোথের প্রতিবেদনে বলা হয়, গত ৭ অক্টোবর গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে পাঁচ হাজারের বেশি ইসরায়েলি সেনা আহত হয়েছেন। আহতদের মধ্যে ৫৮ শতাংশের (প্রায় ৩ হাজার) বেশি সেনা হাত ও পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। তাদের মধ্যে অনেকের অঙ্গচ্ছেদ করতে হয়েছে। এদের মধ্যে দুই হাজারের বেশি সেনাকে আনুষ্ঠানিকভাবে বিকলাঙ্গ বা পঙ্গু ঘোষণা করেছে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পুনর্বাসন বিভাগের প্রধান ও ডেপুটি ডিরেক্টর জেনারেল লিমোর লুরিয়া বলেন, আমরা আগে কখনো এই ধরনের পরিস্থিতি দেখিনি। ৫৮ শতাংশের (প্রায় ৩ হাজার) বেশি আহত সেনা তাদের হাত ও পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। ইসরায়েলি সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের অন্তত ৪২০ সেনা নিহত হয়েছেন।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  ইসরায়েলি সেনারা  


আপনার মতামত দিন
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
ইরানের অগ্নি উৎসবে নিহত ১৫,  আহত ৫ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 13 March, 2024
কাবা চত্বরে প্রবেশে নতুন বিধি-নিষেধ
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 6 March, 2024
হজযাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 3 March, 2024
আফগানিস্তানে তুষারধসে মৃত ২৫
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 19 February, 2024
রোজার মাসে অফিস চলবে ৪ ঘণ্টা
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 18 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up