শনিবার, ২৩ জানুয়ারী ২০২১ || ৯ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ইরফান সেলিমের বাসায় ‘অন্য কেউ’ অস্ত্র রেখেছে ■ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে মানতে হবে চার নির্দেশনা ■ ঢাকাকে শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত করা হবে ■ বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৪ লাশ উদ্ধার ■ দুই-একদিনের মধ্যে দেশে আসছে ৫০ লাখ ভ্যাকসিন ■ কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার ■ গৃহহীনদের মাথা গোাঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা ■ দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫ ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইন প্রকাশ ■ চরম আর্থিক সংকটে ট্রাম্প ■ সিঙ্গাপুরের আদলে চিড়িয়াখানাকে ঢেলে সাজানোর উদ্যোগ ■ ঢাকায় শুরু ২৮ জানুয়ারি, সারাদেশে ৮ ফেব্রুয়ারি
ভেঙ্গে ফেলা হচ্ছে কমলাপুর রেলস্টেশন!
দেশসংবাদ, ঢাকা
Published : Thursday, 26 November, 2020 at 11:44 AM, Update: 26.11.2020 11:46:58 AM
Zoom In Zoom Out Original Text

কমলাপুর রেলস্টেশন

কমলাপুর রেলস্টেশন

মেট্রোরেলের স্থাপনার জন্য দেশের ঐতিহ্যবাহী কমলাপুর রেলস্টেশন অন্যত্র সরানোর প্রস্তাব করা হয়েছে। ফলে বিদ্যমান স্টেশন ভবনটি ভাঙা পড়বে।

বর্তমান স্থানে কমলাপুর স্টেশনটি থাকলে নির্মাণাধীন মেগা প্রকল্প ঢাকা মেট্রোরেলের স্থাপনার আড়ালে পড়ে যাবে। আবার এই স্টেশনকে ঘিরে নেয়া মাল্টিমোডাল হাব নির্মাণ প্রকল্পও বাধাগ্রস্ত হবে। এজন্য ঐতিহ্যবাহী কমলাপুর রেলস্টেশনটি কিছুটা উত্তরে সরিয়ে নিতে বলেছে জাপানের একটি প্রতিষ্ঠান।

জানা গেছে, মঙ্গলবার রেল ভবনে এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন- রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বৈঠকে এ বিষয়ে কারিগরি দিক তুলে ধরে জাপানি প্রতিষ্ঠান কাজিমা কর্পোরেশনের নেতৃত্বে একটি সাবওয়ার্কিং গ্রুপ। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে বলে বৈঠকে জানানো হয়েছে।

দেশের মেগা প্রকল্প মেট্রোরেল এবং এর সব স্টেশনই উড়ালপথে মাটি থেকে কমবেশি ১৩ মিটার ওপরে নির্মিত হবে।  নির্মাণ কাজ চলমান রয়েছে। উত্তরা থেকে শুরু হওয়া মেট্রোরেল কমলাপুর পর্যন্ত এর শেষ স্টেশন পড়েছে।  কমলাপুর স্টেশনের ঠিক সামনে পড়ছে মেট্রোরেলের শেষ স্টেশন।  

এদিকে, মেট্রোরেলের পথ বদল করা হবে নাকি কমলাপুর স্টেশন অন্যত্র সরানো হবে- এ নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। তবে রেল কর্তৃপক্ষের দাবি, মেট্রোরেল কমলাপুর স্টেশনের সৌন্দর্যহানি করবে। তাই মেট্রোরেলের পথ পরিবর্তন করা হোক।

কিন্তু মেট্রোরেলের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) পথ পরিবর্তন করতে নারাজ। সংস্থাটির ভাষ্য, মেট্রোরেলের পথ পরিবর্তন করলে ২-৩ কিলোমিটার পথ বেড়ে যাবে। এতে খরচও বাড়বে।

শেষমেশ জাপানের কাজিমা কর্পোরেশনের নকশা ধরে কমলাপুর স্টেশনটিই ১৩০ মিটার উত্তরে সরিয়ে নেয়ার প্রস্তাবে রাজি হয় রেল কর্তৃপক্ষ। ফলে আগের ভবনটি ভেঙে ফেলতে হবে। প্রধানমন্ত্রীর অনুমতি পেলে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ রেলওয়ের (ডিজি) মহাপরিচালক মো. শামসুজ্জামান গণমাধ্যমকে বলেন, মেট্রোরেলের কারণে কমলাপুর স্টেশন আড়ালে পড়ে গেলে এর সৌন্দর্য আর থাকবে না। তাই সরিয়ে নেয়াই উত্তম।

২০১৮ সালে সরকারি–বেসরকারি যৌথ বিনিয়োগে (পিপিপি) কমলাপুর স্টেশন ঘিরে মাল্টিমোডাল হাব করার প্রকল্পের নীতিগতভাবে অনুমোদন দেয় সরকার। প্রকল্পটির অধীনে কমলাপুর স্টেশনের চারপাশে হোটেল, শপিংমল, পাতাল ও উড়ালপথ, বহুতল আবাসন ভবনসহ নানা অবকাঠামো নির্মাণ করা হবে।

এ বিষয়ে রেলের ডিজি জানান, শাহজাহানপুরসহ আশপাশের রেলের জায়গাজুড়ে বিস্তৃত কমলাপুর স্টেশন ঘিরে মাল্টিমোডাল হাব গড়ে তোলা হবে।  এই প্রকল্পের আওতায় বর্তমান কমলাপুর রেলস্টেশনের আদলেই নতুন স্টেশন নির্মিত হবে।  ৫ বছরের মধ্যেই কাজ শুরুর পরিকল্পনা রয়েছে। বাস্তবায়ন শেষ হতে সময় লাগতে পারে ১০ বছর।

দেশসংবাদ/জেআর/এফএইচ/এইচএন


আরও সংবাদ   বিষয়:  কমলাপুর রেলস্টেশন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up