Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট ■ ‘ফাঁকা ঢাকায় সতর্ক থাকবে পুলিশ’ ■ গড়ে ৮২ কেজি খাবার নষ্ট করেন একজন বাংলাদেশি ■ জিম্মি নাবিকদের জন্য দুম্বা আনছে জলদস্যুরা ■ প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় সুখবর দিলেন প্রতিমন্ত্রী ■ ‘বাবর ইন, শাহিন আউট’ ■ কাশ্মীরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০
বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা
Published : Thursday, 25 January, 2024 at 10:38 AM, Update: 25.01.2024 7:35:50 PM

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকা শীর্ষে। আইকিউএয়ারের সূচকে ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ৩৬২। এর অর্থ দাঁড়ায় এখানকার বায়ু দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে বসনিয়া হারজেগোভিনিয়ার সারাজেভো, শহরটির স্কোর ৩৪৭ এবং বায়ুমান ‘বিপজ্জনক’।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা ২০ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি, স্কোর ২৬২; চতুর্থ ভারতের কলকাতা, স্কোর ২৫০; পঞ্চম মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৮৩; ষষ্ঠ স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭০; সপ্তম ইরাকের বাগদাদ, স্কোর ১৬৮; অষ্টম চীনের শেনইয়াং, স্কোর ১৬৫; নবম ভারতের দিল্লি, স্কোর ১৬৫; দশম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৬৪।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

দেশসংবাদ/এফ


আরও সংবাদ   বিষয়:  বিশ্ব   শহর   রাজধানী   ঢাকা   আইকিউএয়ার  


আপনার মতামত দিন
‘ফাঁকা ঢাকায় সতর্ক থাকবে পুলিশ’
নিজস্ব প্রতিবেদক
Friday, 29 March, 2024
 ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর
নিজস্ব প্রতিবেদক
Friday, 29 March, 2024
ঢাকায় কখন কোথায় ঈদ জামাত
নিজস্ব প্রতিবেদক
Monday, 25 March, 2024
বুধবার থেকে নতুন সময়ে চলবে মেট্রোরেল
নিজস্ব প্রতিবেদক
Monday, 25 March, 2024
তিন মাসে ঢাকায় যত অগ্নিকাণ্ড
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
কড়াইল বস্তিতে ভয়াবহ আগুন
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
গুলশানে ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে
নিজস্ব প্রতিবেদক
Saturday, 23 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up