Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর ■ ‘নির্বাচনে কোটি টাকা খরচ করেছি, এতটুকু অনিয়ম তো করবোই’ ■ আদালত চত্বর থেকে পালালেন বিএনপির ৫৮ নেতাকর্মী ■ আইসিসি’র এলিট প্যানেলে আম্পায়ার সৈকত ■ বায়ুদূষণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির অকাল মৃত্যু ■ ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার ■ ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
নাইজেরিয়ায় সংঘর্ষে নিহত ৩০
Published : Friday, 26 January, 2024 at 9:13 AM

নাইজেরিয়ায় সংঘর্ষে নিহত ৩০

নাইজেরিয়ায় সংঘর্ষে নিহত ৩০

নাইজেরিয়ার উত্তর-মধ্যাঞ্চলীয় মালভূমি রাজ্যে নতুন করে সহিংসতায় কমপক্ষে ৩০ জন নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

সেখানে সম্প্রতি মুসলিম পশুপালক ও খ্রিস্টান চাষি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। স্থানীয় প্রশাসন জানায়, গত বুধবার (২৪ জানুয়ারি) দেশটির মাঙ্গু শহরের আশপাশে ঘটে এসব সহিংসতার ঘটনা।

সম্প্রদায়ের নেতারা জানায়, মঙ্গলবার (২৩ জানুয়ারি) মাঙ্গুতে ২৪ ঘণ্টা কারফিউ জারি করা সত্ত্বেও পরে আরও হামলায় স্কুল, উপাসনালয় ও বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে এবং লুটপাট করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, হামলাকারীরা একসাথে বেশ কয়েকটি গ্রামে হামলা চালিয়েছে। নির্বিচারে নারী ও শিশুসহ সবার ওপর গুলি চালিয়েছে।

প্রায়ই সাম্প্রদায়িক দাঙ্গায় উত্তপ্ত থাকে প্লাতিউ রাজ্য। আর তাই রাজ্যজুড়ে বর্তমানে চলছে কারফিউ। এর আগে, গত ২৫ ডিসেম্বরের দাঙ্গা-হাঙ্গামায় অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছে। গত কয়েক বছরে সংঘাতে মৃত্যু হয়েছে কয়েক হাজার মানুষের।

অন্যদিকে নাইজেরিয়া রেড ক্রসের স্থানীয় চেয়ারম্যান নুরুদিন হুসাইনি মাগাজি এএফপিকে বলেছেন, প্রায় দেড় হাজার মানুষের জন্য মাঙ্গু শহরে বাস্তুচ্যুতদের জন্য দুটি ক্যাম্প স্থাপন করা হয়েছে।

এএফপি বলেছে, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-মধ্যাঞ্চলের রাজ্যগুলোতে সংঘর্ষের মূলে রয়েছে যাযাবর পশুপালক এবং যাজক চাষিদের মধ্যে জমি নিয়ে সম্প্রদায়ের উত্তেজনা।

প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু বলেছেন, নিরাপত্তার উন্নতি একটি অগ্রাধিকার। কারণ তিনি আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ ও বৃহত্তম অর্থনীতিতে আরো বেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে চান।

দেশসংবাদ/এফ



আরও সংবাদ   বিষয়:  নাইজেরিয়া   উত্তর   মালভূমি   রাজ্যে   এএফপি   মুসলিম   পশুপালক  


আপনার মতামত দিন
সেতু থেকে নদীতে পড়লো বাস, নিহত ৩১
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 28 February, 2024
মালিতে সোনার খনিতে ধস, নিহত ৭০
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 25 January, 2024
গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 5 November, 2023
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up