বুধবার, ২৭ জানুয়ারী ২০২১ || ১৩ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ টিকা নিতে আগ্রহী নয় বেশিরভাগ মানুষ ■ বিমানের লিজে ১৩০০ কোটি টাকার দূর্নীতি! ■ আজারবাইজানকে বড় আকারে সহযোগিতার ঘোষণা ■ জন কেরিকে ঢাকা সফরের আমন্ত্রণ ■ দেশে প্রথম করোনার টিকা নেবেন নার্স রুনু কস্তা ■ কুয়েতে পাপুলের মামলার রায় ২৮ জানুয়ারি ■ বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি ■ ফের দুদকের ভুলে আরেক ‘জাহালম’র ১৫ বছরের সাজা! ■ কারাগারে নারীসঙ্গের ঘটনায় দোষী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা ■ দিল্লির লাল কেল্লায় ওড়ল শিখ পতাকা, নিহত ১ ■ দেশে টিকাদান শুরু ৭ ফেব্রুয়ারি ■ নির্বাচন কমিশনের নতুন সচিব হলেন হুমায়ুন কবীর
গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 28 November, 2020 at 11:39 AM
Zoom In Zoom Out Original Text

গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা

গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা

ভারতের বিতর্কিত নতুন কৃষি আইন বাতিলের দাবিতে উড়িষ্যা রাজ্যে তিন কৃষক আত্মহত্যার চেষ্টা করেছেন। গতকাল শুক্রবার উড়িষ্যা বিধানসভার সামনে তারা গায়ে আগুন ধরানোর চেষ্টা করলে, সেখানকার নিরাপত্তাকর্মীরা তাদের বিরত করেন।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, উড়িষ্যা বিধানসভায় এখন শীতকালীন অধিবেশন চলছে। অধিবেশনের কারণে ওই এলাকায় কড়া নিরাপত্তা ছিল গতকাল। বিধানসভার সামনেই কটকের তিন কৃষক গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। বিষয়টি আন্দাজ করতে পেরে নিরাপত্তকমীরা দৌড়ে এসে তাদের বিরত করেন। 

ওই তিন কৃষক পুলিশকে জানিয়েছেন, বিতর্কিত কৃষি আইন ও অথাগড় জেলা সমবায় ব্যাংকের ঋণের অনিয়মের অভিযোগে তারা এই ধরনের চূড়ান্ত পদক্ষেপ নিয়েছিলেন। সমবায় ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় কৃষকরা প্রশাসনের নজরে আনতে চেয়েছিলেন।

বিগত চার দিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার উড়িষ্যা বিধানসভার সামনে আত্মহত্যাচেষ্টার ঘটনা ঘটল। গত মঙ্গলবার নয়াগড় জেলার এক দম্পতি উড়িষ্যা বিধানসভার সামনে আত্মহত্যার চেষ্টা করেন। ওই দম্পতি তাদের নাবালিকা মেয়ের খুনের ন্যায়বিচার দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণে তারা আত্মহত্যার চেষ্টা করেন।

ভারতজুড়ে কৃষকদের বিক্ষোভ এবং বিরোধী দলগুলোর অনুরোধ উপেক্ষা করে গত ২৭ সেপ্টেম্বর কৃষি সংস্কার সংক্রান্ত বিতর্কিত তিনটি বিল পাস হয়। 

এরপর থেকে কৃষি আইনটি বাতিলের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। বিতর্কিত এই আইনটি ঘিরে পাঞ্জাব, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যে কৃষক অসন্তোষ তীব্র আকার ধারণ করেছে। 

আইনটি বাতিলের দাবিতে বিভিন্ন রাজ্য থেকে মিছিল নিয়ে ‘দিল্লি চলো’র ডাক দিয়েছেন কৃষকরা। ফলে রাজধানীতে কৃষক আন্দোলন ঘিরে চরম উত্তজেনা বিরাজ করছে। 

গত বৃহস্পতিবার হাজার হাজার কৃষক দিল্লিতে ঢোকার চেষ্টা করলেও পুলিশ বাধায় তা সম্ভব হয়নি। শুক্রবার সকালে দিল্লির সীমান্ত লাগোয়া এলাকায় কৃষকরা একাধিক বার ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাদের আটকাতে নিজেদের শক্তি প্রয়োগ করে পুলিশ।

পুলিশের টিয়ারশেল ও জলকামান উপেক্ষা করে কৃষকরা তাদের আন্দোলনে অনড় থাকায় দুপুরে দিল্লিতে ঢোকার অনুমতি দেয় পুলিশ। বুরারির নিরঙ্কারী ময়দানে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে। কৃষক সংগঠনগুলোর বক্তব্য, বিতর্কিত কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত তার আন্দোলন চালিয়ে যাবেন। 

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  আত্মাহুতি   কৃষক   আগুন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
টিকা নিতে আগ্রহী নয় বেশিরভাগ মানুষ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up