Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যানের ২৫ বছর কারাদণ্ড ■ ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল ■ মাধ্যমিকে কমেছে ১০ লাখের বেশি শিক্ষার্থী ■ দুঃসময় চলছে, সবাই ঐক্যবদ্ধ হোন: ফখরুল ■ ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর ■ ‘নির্বাচনে কোটি টাকা খরচ করেছি, এতটুকু অনিয়ম তো করবোই’ ■ আদালত চত্বর থেকে পালালেন বিএনপির ৫৮ নেতাকর্মী
২০২৬ বিশ্বকাপ: সূচি ও ভেন্যু প্রকাশ করল ফিফা
Published : Monday, 5 February, 2024 at 1:11 PM

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

২০২৬ ফুটবল বিশ্বকাপ হবে বেশ কিছু নতুনত্ব নিয়ে। এরই মধ্যে বাজতে শুরু করেছে বিশ্বকাপের দামামা। মেক্সিকো, কানাডা আর যুক্তরাষ্ট্র এই তিন দেশ যৌথভাবে আয়োজন করবে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদার এই লড়াই।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফা।

১১ জুন পর্দা উঠবে বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে মেক্সিকো সিটির ঐতিহ্যবাহী আজতেকা স্টেডিয়ামে। এই ভেন্যুর চেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ আয়োজনের রেকর্ড নেই কোনো স্টেডিয়ামের। ভেন্যুটিতে এ পর্যন্ত হয়েছে ১৭টি বিশ্বকাপ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপে অনুষ্ঠিত হবে আরও ৫টি ম্যাচ।

যার মধ্যে আছে দুটি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। আজতেকা স্টেডিয়ামে ১৯৭০ সালে পেলে জিতেছিলেন ব্রাজিলের তৃতীয় বিশ্বকাপ ট্রফি। আর ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনার গোলে আর্জেন্টিনা জিতেছিল দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি।

১২ জুন কানাডা ও যুক্তরাষ্ট্রে শুরু হবে বিশ্বকাপ উন্মাদনা। কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হবে দেশটির প্রথম বিশ্বকাপ ম্যাচ। আর যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ পর্ব শুরু হবে লস অ্যাঞ্জেলেস সোফি স্টেডিয়াম থেকে।

এই আসর থেকে বদলে যাচ্ছে বিশ্বকাপের চিরায়ত ফরম্যাট। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। বিশ্বকাপে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি। সেইসাথে বাড়ছে বিশ্বকাপের ব্যাপ্তিও। আগে ৩০ থেকে ৩২ দিনে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও আগামী আসরটি ৩৯ দিনে শেষ হবে।

২০২৬ সালের ১১ থেকে ২৭ জুন পর্যন্ত চলবে গ্রুপ পর্বের খেলা। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত হবে শেষ ৩২-এর ম্যাচ।
শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টনে হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। কোয়ার্টার ফাইনাল চলবে ৯ থেকে ১১ জুলাই। ১৪ ও ১৫ জুলাই সেমিফাইনাল ম্যাচ দুটি হবে যুক্তরাষ্ট্রের ডালাস ও আটলান্টায়।

আর ফাইনালের মহারণ হবে নিউজার্সিতে। যুক্তরাষ্ট্রের হোম অব ফুটবলখ্যাত মেটলাইফ স্টেডিয়ামে ১৯ জুলাই ফাইনালের মহারণে নামবে দুই দল। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে ফাইনালসহ অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ৫টি ম্যাচ।


দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
পিছিয়ে পড়েও আর্জেন্টিনার দুর্দান্ত জয়
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 27 March, 2024
ডি মারিয়াকে হত্যার হুমকি
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 26 March, 2024
মেসিহীন আর্জেন্টিনার সহজ জয়
ক্রীড়া ডেস্ক
Saturday, 23 March, 2024
শর্তসাপেক্ষে জামিন পেলেন আলভেজ
ক্রীড়া ডেস্ক
Thursday, 21 March, 2024
সৌদি আরবে 'ফিফটি' রোনালদোর
নিজস্ব প্রতিবেদক
Saturday, 16 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up