Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ বাবা-মা-দাদির পরে চলে গেল লামিয়াও ■ বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১৩ সদস্য ■ ইরানে ইসরায়েলের হামলা শুরু ■ মিলানকে হারিয়ে সেমিতে রোমা ■ চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটগ্রহণ চলছে ■ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু ■ সূর্যের ঝড়ে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতল মুম্বাই
ফের সারাদেশে জেঁকে বসছে শীত
Published : Friday, 9 February, 2024 at 8:26 AM, Update: 09.02.2024 4:14:36 PM

ফের সারাদেশে জেঁকে বসছে শীত

ফের সারাদেশে জেঁকে বসছে শীত

গত কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধির পর বৃহস্পতিবার থেকে তাপমাত্রা কিছুটা কমেছে। এ দিন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবারও (৯ ফেব্রুয়ারি) ঢাকাসহ উত্তাঞ্চলে শীতের অনুভূতি বেড়েছে। রংপুর বিভাগের ওপর দিয়ে ফেব্রুয়ারি মাসের প্রথম শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গতকাল দেশের সর্বনিম্ন ১১ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা ছিল উত্তরের এ জেলাতেই। অর্থাৎ, একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। পাশাপাশি আগামী দু’দিন কমতে পারে রাতের তাপমাত্রা। এই অবস্থায় আগামী তিন দিনে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূবাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে তা বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

দেশসংবাদ/এফ


আরও সংবাদ   বিষয়:  শীত   কনকনে ঠান্ডা   জীবনযাত্রা   তাপমাত্রা   তেঁতুলিয়া   ঢাকা   শৈত্যপ্রবাহ  


আপনার মতামত দিন
কেন তাপপ্রবাহের সতর্কবার্তা?
বিবিসি বাংলা
Friday, 5 April, 2024
ঢাকাসহ ৪ বিভাগে হিট অ্যালার্ট জারি
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 3 April, 2024
বিশ্বের সবচেয়ে দূষিত ঢাকার বাতাস
নিজস্ব প্রতিবেদক
Saturday, 2 March, 2024
ভালোবাসা দিবসে কেমন থাকবে আবহাওয়া
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 14 February, 2024
শীত নিয়ে যে সুখবর দিল আবহাওয়া অফিস
নিজস্ব প্রতিবেদক
Monday, 12 February, 2024
শীত নিয়ে যা জানাল আবহাওয়া দপ্তর
নিজস্ব প্রতিবেদক
Saturday, 10 February, 2024
ঢাকার বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’
নিজস্ব প্রতিবেদক
Thursday, 8 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up