মঙ্গলবার, ২ মার্চ ২০২১ || ১৬ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ মশার অত্যাচারে নাজেহাল নগরবাসী ■ সরকারি-বেসরকারি ১০ ব্যাংক চরম সংকটে ■ বাড়ছে ঢাকার তাপমাত্রা, বজ্র-বৃষ্টির আভাস ■ বিএনপির ১৩ নেতাকর্মী ৫ দিনের রিমান্ডে ■ বিমা সেবাকে মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে হবে ■ দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, আক্রান্ত ৫৮৫ ■ ২০২৪ সালে মার্কিন নির্বাচনে লড়ার ঘোষণা ■ ইরফান সেলিমকে মাদক মামলা থেকে অব্যাহতি ■ করোনায় মৃত্যু ছাড়ালো ২৫ লাখ ৪২ হাজার ■ ইরফান সেলিমকে অব্যাহতি ■ বিএনপি’র ২৫০ নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা ■ করোনা টিকা নিলেন নরেন্দ্র মোদি
পর্তুগালে আবারো লকডাউন ঘোষণা
মোঃ রাসেল আহম্মেদ, লিসবন (পর্তুগাল)
Published : Thursday, 14 January, 2021 at 1:30 PM
Zoom In Zoom Out Original Text

পর্তুগালে আবারো লকডাউন ঘোষণা

পর্তুগালে আবারো লকডাউন ঘোষণা

পর্তুগালের প্রধানন্ত্রীর আন্তোনিও কোস্তা চলমান করোনা ভাইরাস সংকটে জাতির উদ্দেশ্যে ভাষন প্রদান করেন এবং ১৫ জানুয়ারি শুক্রবার থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন।

এসময় দেশটির প্রধানমন্ত্রী করোনা সংকট মোকাবেলায় দেশের মানুষকে সবসময় ঘরে থাকার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, আমরা সিন্ধান্ত নিয়েছি গত বছরের মার্চ এবং এপ্রিল মাসের মত সকল জনসাধারণকে ঘরে থাকার প্রয়োজনীয়তা এবং বাধ্যবাধকতা উপলব্ধি করে এই জরুরি অবস্থা বা লকডাউন ঘোষণা করা হয়েছে।

এই লকডাউনের সাধারণ নিয়মকানুন সমূহ গতবছরের ন্যায় একই থাকবে। শুধুমাত্র বড় পরিবর্তন আসছে শিশুরা তাদের স্কুলে যেতে পারবে এবং সকল ধরনের শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

এসময় তিনি আরো উল্লেখ করেন, কভিড ১৯ এর ভ্যাকসিন যদিও আমাদের আশা জাগিয়েছিল যে আমরা মহামারী অতিক্রম করবো শিগগিরই কিন্তু পর্তুগীজ নাগরিকরা সেটিকে স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় নিয়েছে যার ফলে আমাদের কঠিন লকডাউনের সিন্ধান্ত নিতে হয়েছে। চলমান মহামারিতে প্রতিদিন প্রায় ১০০ বেশী মানুষ মারা যাচ্ছে এবং এই ক্ষতি অপূরনীয় এবং অসহনীয় পর্যায়ে নিয়ে এসেছে আমাদেরকে।

সবাইকে ঘরে বসে কাজকর্ম চালিয়ে যাওয়ার নিদর্শনা দেওয়া হয়েছে এবং এই আইন অমান্যকারীর বিরুদ্ধে কঠিন জরিমানার সম্মুখীন হতে হবে বলে সর্তক করেন।

লকডাউনের ফলে যেসকল ব্যবসা প্রতিষ্ঠান বাধ্যতামূলক ভাবে বন্ধ থাকবে তারা স্বয়ংক্রিয়ভাবে লে-অফের আওতায় চলে যাবে এবং তাদেরকে সরকারের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন। এসময় তিনি মানুষের মৌলিক এবং সামাজিক অধিকার বিনষ্টের জন্য দুঃখ প্রকাশ করেন এবং বলেন জীবন অমূল্য তাই আমাদের যেকোন মূল্যে তা টিকিয়ে রাখতে হবে।

সেলুন, জিম ও রেস্তোরাঁ বন্ধ থাকবে। শুধুমাত্র রেস্তোরাঁয় হোম ডেলিভারি চালু থাকবে। সুপারমার্কেট ও র্ফামাসী খোলা থাকবে কিন্তু কভিড ১৯ এর প্রয়োজনীয় নিদর্শনা মেনে চলছে হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  পর্তুগাল   করোনা ভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, আক্রান্ত ৫৮৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up