Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ গরুচোর সন্দেহে ২ যুবককে পিটিয়ে হত্যা ■ ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় নিহত ■ প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ ■ সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ ■ চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ ■ এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যানের ২৫ বছর কারাদণ্ড ■ ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
Published : Wednesday, 14 February, 2024 at 11:23 AM

প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা

প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দি‌তে জার্মা‌নি সফ‌রে যা‌চ্ছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচনের মধ্যদিয়ে নতুন মেয়াদে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) মিউনিখের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে সরকারপ্রধানের। মূলত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নিতে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঐতিহ্যবাহী মিউনিখ সিকিউরিটি কনফারেন্সকে ইউরোপের সঙ্গে সম্পর্ক উন্নয়নের মুখ্য উপলক্ষ হিসেবে কাজে লাগাতে চায় বাংলাদেশ। আর এজন্যই সম্মেলনে সরকারপ্রধানের নেতৃত্বাধীন প্রতিনিধিদল অংশ নিচ্ছে।

সম্মেলনে নিরাপত্তা ও জলবায়ুসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেয়ার পাশাপা‌শি বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যান্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হা‌সিনা। এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ কর‌বেন।

মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। এতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

এর আগে, ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। সফর শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  প্রধানমন্ত্রী   শেখ হাসিনা   বিদেশ সফর   জার্মানি  


আপনার মতামত দিন
বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই
নিজস্ব প্রতিবেদক
Monday, 25 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up