Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ থাই রাজা-রানির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ প্রধানমন্ত্রীর ■ ৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু ■ চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার ■ সিলেটে অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২ ■ চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত ■ বাংলাদেশের উন্নয়ন দেখলে লজ্জা লাগে: শেহবাজ শরিফ ■ রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
পুলিশি বাধার মুখে ‘দিল্লি চলো’ আন্দোলন
Published : Wednesday, 14 February, 2024 at 1:12 PM

এখনও রাজধানী নয়াদিল্লিতে ঢুকতে পারেনি ক্ষুব্ধ কৃষকরা

এখনও রাজধানী নয়াদিল্লিতে ঢুকতে পারেনি ক্ষুব্ধ কৃষকরা

ভারতে ফসলের ন্যূনতম মূল্যের নিশ্চয়তার দাবিতে আবারও আন্দোলনে নেমেছে কৃষকরা। বুধবার দ্বিতীয় দিনে গড়ালো ভারতের কৃষক আন্দোলন। তবে পুলিশি বাধার মুখে এখনও রাজধানী নয়াদিল্লিতে ঢুকতে পারেনি ক্ষুব্ধ কৃষকরা। তাদের পদযাত্রায় বাধা দিলে পুলিশের সাথে কৃষকদের সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বেশ কয়েকজন কৃষককে আটকও করেছে পুলিশ।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, প্রবেশ ঠেকাতে রাজধানীর সীমান্তগুলোয় জোরালো করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এরইমধ্যে, কয়েক জায়গায় কৃষকদের সাথে ঘটেছে পুলিশের সংঘর্ষ। হরিয়ানায় ইন্টারনেট সেবা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ফসলের ন্যূনতম নিশ্চিত মূল্যের দাবিতে সোমবার হারিয়ানা ও পাঞ্জাবে বিক্ষোভ করে কৃষকরা। দাবি আদায়ে দিল্লি অভিমুখে যাত্রার ঘোষণা দেন তারা। কৃষকদের এই আন্দোলন ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে দিল্লি আসার রাস্তায় রাস্তায় ব্যারিকেড তৈরি করে পুলিশ। এদিকে, ট্রাক্টর ও ট্রাকে করে দিল্লি আসতে থাকে কৃষকরা।

ব্যারিকেড ভেঙে দিল্লি প্রবেশের সময় উত্তর হরিয়ানা সীমান্ত পয়েন্টে কৃষকদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এছাড়া বিক্ষোভকারী কৃষকদের ওপর ড্রোন থেকেও কাঁদানে গ্যাস ছুড়ে তারা।

গত ২০২১ সালের নভেম্বরে কৃষি আইন প্রত্যাহার করে মোদী সরকার। সেসময় দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় আন্দোলন করে কয়েক হাজার কৃষক। তখন বলা হয়েছিল, কৃষক ও সরকারি কর্মকর্তাদের নিয়ে একটি প্যানেল তৈরি করে ফসলের ন্যূনতম নির্ধারিত মূল্য নিশ্চিত করার উপায় খুঁজে বের করা হবে।

কিন্তু সেই প্রতিশ্রুতি আজও বাস্তবায়িত হয়নি। তখন থেকেই আয় দ্বিগুণ ও ঋণ মওকুফের প্রতিশ্রুতি পূরণের জন্য সরকারকে চাপ দিয়ে আসছে কৃষকরা।

এদিকে, দাবি আদায় না হওয়া পর্যন্ত নয়াদিল্লিতে বিক্ষোভ করবেন বলে জানিয়েছেন কৃষকরা। শুক্রবার দেশজুড়ে ধর্মঘটের ঘোষণা দিয়েছেন হাজারো কৃষক ও ট্রেড ইউনিয়নগুলো।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  ভারত   কৃষি-ফসল   বিক্ষুব্ধ কৃষক   পুলিশের বাধা  


আপনার মতামত দিন
তিন দিনের সফরে চীনে অ্যান্টনি ব্লিঙ্কেন
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 25 April, 2024
শুক্রবার লোকসভার দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 25 April, 2024
মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 23 April, 2024
প্রথম দফায় ভোট পড়ল প্রায় ৬০ শতাংশ
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 19 April, 2024
ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 19 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up