Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ বাবা-মা-দাদির পরে চলে গেল লামিয়াও ■ বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১৩ সদস্য ■ ইরানে ইসরায়েলের হামলা শুরু ■ মিলানকে হারিয়ে সেমিতে রোমা ■ চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটগ্রহণ চলছে ■ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু ■ সূর্যের ঝড়ে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতল মুম্বাই
এসএসসি পরীক্ষায় বসলো ২০ লাখ শিক্ষার্থী
Published : Thursday, 15 February, 2024 at 10:59 AM

এসএসসি পরীক্ষা শুরু

এসএসসি পরীক্ষা শুরু

করোনা মহামারির পর মাধ্যমিক পরীক্ষা আবার ফেব্রুয়ারিতে ফিরলো। সারাদেশের তিন হাজার ৭ শ কেন্দ্রে বৃহস্পতিবার সকাল ১০টায় একযোগে পরীক্ষা শুরু হয়েছে। চলবে বেলা ১টা পর্যন্ত। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজারের বেশি।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।

প্রথম দিন এসএসসিতে বাংলা প্রথমপত্র, দাখিলে কোরআন মাজিদ ও তাজভিদ এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) বাংলা-২ বিষয়ের পরীক্ষা হচ্ছে। এবার ৯টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এই ১০ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। এর মধ্যে ২০ মার্চ পর্যন্ত এসএসসির ও ২১ মার্চ পর্যন্ত কারিগরির ব্যবহারিক পরীক্ষা হবে।

এদিকে, প্রশ্নপত্রের নিরাপত্তা ও ফাঁসরোধে বোর্ডের নির্দেশ মেনে পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হয়। সে অনুযায়ী কেন্দ্র সচিব, ট্যাগ অফিসার ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট বিধি অনুযায়ী খোলা হয়।

পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং পরীক্ষা কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যে কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবার পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হলেও শিক্ষার্থীদের খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছেন শিক্ষকরা। তারা বলছেন, এবার যারা এসএসসিতে অংশ নিচ্ছে, তারা ২০২২ সালে নবম শ্রেণিতে উঠেছিল। ফলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলেছে। পুরোদমে ক্লাস পেয়েছে। ফলে শিখন ঘাটতি থাকছে না।

এদিকে, পরীক্ষাকে সুষ্ঠু, সুন্দর ও প্রশ্ন ফাঁসের গুজবমুক্ত রাখতে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখা হয়েছে। ১২ মার্চ পর্যন্ত এসব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  এসএসসি   দাখিল   পরীক্ষা   পরীক্ষার্থী  


আপনার মতামত দিন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ, আবেদন যেভাবে
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 17 April, 2024
কৃষি গুচ্ছের ভর্তি : আবেদন শুরু ২২ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 17 April, 2024
এসএসসির ফল প্রকাশ কবে জানালো শিক্ষাবোর্ড
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 3 April, 2024
 ‘আদালতের রায় মানতে হবে’
নিজস্ব প্রতিবেদক
Monday, 1 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up