শুক্রবার, ৫ মার্চ ২০২১ || ১৯ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভ্যাকসিন নিলেন মির্জা ফখরুল ■ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ১০ দিনের নানা আয়োজন ■ ভ্যাকসিন নিলেন আরো ১ লাখ ২১ হাজার, ২৩ জনের পার্শ্বপ্রতিক্রিয়া ■ ১১ এপ্রিল ৩৭১ ইউনিয়নে ভোট ■ করোনা ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী ■ সমাজ থেকে সব ধরনের অনিয়ম-অবিচার দূর করতে হবে ■ দেশে ৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, আক্রান্ত ৬১৯ ■ এইচ টি ইমাম আর নেই ■ কেন্দ্রীয় কারাগারে সাক্ষাতের সুযোগ দেয়া হচ্ছে ■ কর্মসূচিতে বাধা দেয়ায় দুই পুলিশ কর্মকর্তা ক্লোজড ■ অস্ট্রেলিয়া থেকেও এগিয়ে আছে বাংলাদেশ ■ সড়ক দুর্ঘটনায় নব-নির্বাচিত মেয়রসহ নিহত ৪
হুমকির মুখে পরিবেশ ও ফসলি জমি
সান্তাহার পৌর শহরে এক কিলোমিটারে মধ্যে তিন ইটভাটা
সাগর খান, আদমদীঘি (বগুড়া)
Published : Monday, 18 January, 2021 at 1:55 PM
Zoom In Zoom Out Original Text

সান্তাহার পৌর শহরে এক কিলোমিটারে মধ্যে তিন ইটভাটা

সান্তাহার পৌর শহরে এক কিলোমিটারে মধ্যে তিন ইটভাটা

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌর শহরের বশিপুর এলাকায় ছোট্ট এক ফসলের মাঠে এক কিলোমিটার বৃত্তাকারের মধ্যে রয়েছে তিন ইটভাটা। দীর্ঘ দিন ধরে তিন ফসলের জমিতে ইটভাটা নির্মান, উৎপাদন এবং বাজারজাত করে আসলেও পৌর কর্তৃপক্ষ, কৃষি বিভাগ এবং পরিবেশ অধিদপ্তর রয়েছেন অন্ধের ভুমিকায়।

সর্বশেষ ২৮ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত মেইন সড়কের সাথে থাকা এই তিন ইটভাটা টপকে ৪ কিলোমিটার দুরে গিয়ে দু’টি অবৈধ ইটভাটাতে অভিযান পরিচালনা করে ভাংচুর ও আর্থিক জরিমানা করে এবং এই পথে ফেরে। কিন্তু এই তিন ইটভাটাতে অভিযান পরিচালনা না করার কারনটা কি সেটা নিয়ে স্থানীয় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

জানা গেছে, দেশে প্রচলিত আইন মোতাবেক তিন ফসলি জমিতে এবং পৌর এলাকার মধ্যে ইটভাটা নির্মানের কোন অনুমোদন দেওয়া হয় না। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য যে, পৌর কর্তৃপক্ষ, কৃষি বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের নাকের ডগায় ইটভাটা ব্যবসায়ীরা সান্তাহার পৌর শহরের বশিপুর এলাকার ছোট্ট এক মাঠের তিন ফসলি জমিতে এক কিলোমিটার বৃত্তাকারের মধ্যে নির্মান করেছেন তিন ইটভাটা। বছরের পর বছর ধরে পরিবেশ দুষন এবং কৃষি জমি কমিয়ে বীরদর্পে ইট ব্যবসা চালিয়ে আসছে। ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে ভাটা মালিকের আর্থিক দন্ড করলেও রহস্যজনক কারনে উচ্ছেদ এবং বন্ধ করার কোন উদ্যোগ নিতে দেখা যায় না।

সরেজমিন দেখা গেছে, ওই ছোট্ট একটি মাঠে পাশাপাশি রয়েছে ৩ ইটভাটা। এর একটি থেকে অপরটি দুরত্ব খুব বেশী হলে ৩ থেকে ৫শ’ মিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসীরা জানান, এই মাঠের জমিতে আমন, ইরি-বোরো এবং রবি শস্যের আবাদ করা হয়। এমন জমিতে পরিবেশ অধিদপ্তর এবং কৃষি বিভাগ কি ভাবে ইটভাটা নির্মানের অনুমোদন দিয়েছেন তা আমরা ভেবে অবাক হই। তারা আরোও বলেন, কিছু দিন আগে পরিবেশ অধিদপ্তর এসে ভাটা মালিকদের জরিমানা করে যান। কিন্তু ক্ষতি হয় সাধারণ মানুষের। কারন ইটভাটার মালিকরা জরিমানার টাকা জনগনের নিকট থেকে আদায় করে নেয় ইটের দাম বাড়িয়ে দিয়ে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  সান্তাহার   ইটভাটা  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ভ্যাকসিন নিলেন আরো ১ লাখ ২১ হাজার, ২৩ জনের পার্শ্বপ্রতিক্রিয়া
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up