শনিবার, ৬ মার্চ ২০২১ || ২১ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ নোয়াখালী আমি চালাই ■ ছাত্রলীগ নেতাসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট ■ রাজধানীতে বিএনপির মশাল মিছিল ■ মশা নিধন কৌশল ভুল ছিলো ■ মোদিকে দেশে না আনার অনুরোধ ■ সারাদেশের বিদ্যুৎ বন্ধ করে দিল জান্তা সরকার ■ ঢাকায় এসে পৌঁছালো শ্বেতবলাকা ■ আইনমন্ত্রীর উপস্থিতিতে দুই মেয়র প্রার্থীর সংঘর্ষ, আহত ১০ ■ ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৬, আক্রান্ত ৬৩৫ ■ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১১ সেনা নিহত ■ আরও ৪ কোটি ডোজ কিনবে বাংলাদেশ ■ বাংলাদেশ আইএসএ পরিষদের সদস্য নির্বাচিত
মডার্নার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া, প্রয়োগ স্থগিত
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 21 January, 2021 at 11:50 AM
Zoom In Zoom Out Original Text

মডার্নার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া, প্রয়োগ স্থগিত

মডার্নার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া, প্রয়োগ স্থগিত

মডার্নার করোনা ভাইরাসের টিকায় অ্যালার্জিক পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় টিকাদান কর্মসূচি স্থগিত করা হয়েছে। এ নিয়ে তদন্তও শুরু করেছে যুক্তরাষ্ট্রের এ ওষুধ কোম্পানি।

মঙ্গলবার তারা বলেছে, ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তারা এ বিষয়ে একটি রিপোর্ট পেয়েছে। তাতে বলা হয়েছে, সান ডিয়েগোতে একটি সেন্টারে তাদের উৎপাদিত টিকা দেয়ার পর অনেকের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জি দেখা দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার এক শীর্ষ মহামারী বিশেষজ্ঞ মডার্নার টিকার ৪১এল২০এ লটটি থেকে টিকা দেয়ার কার্যক্রম স্থগিত রাখার সুপারিশ করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, সাধারণত যে সংখ্যক মানুষের মধ্যে অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে ধারণা করা হয়েছিল, তার চেয়ে বেশি সংখ্যক মানুষের অ্যালার্জি হয়েছে। একটি কমিউনিটির টিকা কেন্দ্রে দেওয়া মডার্না ভ্যাকসিনের নির্দিষ্ট একটি লটে এমন বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১০ জনকে এ সংক্রান্ত চিকিৎসা দিতে হয়েছে।

ফলে ওই লটের মোট ৩ লাখ ৭ হাজার ৩০০ ডোজ এখন হিমাগারে সংরক্ষিত আছে। এ ব্যাচে মোট উৎপাদন করা হয়েছে ১২ লাখ ৭২ হাজার ২০০ ডোজ। মডার্না বলছে, এর মধ্য থেকে প্রায় ১০ লাখ ডোজ বিতরণ করা হয়েছে ৩৭টি রাজ্যের প্রায় ১৭০০ টিকাদান কেন্দ্রে।

এদিকে বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৬৭ লাখ ২৭ হাজার ৪০৬ জন। মারা গেছেন ২০ লাখ ৬৮ হাজার ৩২০ জন। অবস্থা আশঙ্কাজনক ১ লাখ ১২ হাজার ১৯২ জনের। সুস্থ হয়েছেন ৬ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৫২৯ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন রেকর্ড ৫ লাখ ৮৭ হাজার ৯৪২ জন, মারা গেছেন রেকর্ড ১৪ হাজার ৭৪৬ জন।

পাকিস্তানে চীনের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু

পাকিস্তানে বুধবার চীনের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয়েছে। স্বেচ্ছাসেবক হিসেবে একটি বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে এ কার্যক্রমে অংশ নেন মজিদ আব্বাসি নামের ২১ বছর বয়সী এক শিক্ষার্থী। যদিও তার পরিবার বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন।

তবে মহামারিকে পরাজিত করতে তার এই ভ্যাকসিন কার্যক্রমে অংশগ্রহণ ভালো সুযোগ তৈরি করতে পারে- এমন চিন্তা থেকেই আব্বাসি তৃতীয় ধাপের ট্রায়ালে অংশ নিয়েছেন।

আব্বাসি বলেন, পাকিস্তানে মহামারি মারাত্মক আকার ধারণ করেছে। লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং হাজার হাজার মানুষ মারা গেছেন। আমি বিশ্বাস করি, ভ্যাকসিন নিলে এটা শুধু আমাকে রোগ থেকেই সুরক্ষা দেবে না, বরং আমি গর্বের সঙ্গে আমার বন্ধু ও পরিবারের সদস্যদের বলতে পারব যে, একজন স্বেচ্ছাসেবক হিসেবে ভ্যাকসিন কার্যক্রমে অংশ নিয়ে বিশ্বকে মহামারি থেকে রক্ষায় সাহায্য করতে পেরেছি।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  মডার্না   করোনা ভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৬, আক্রান্ত ৬৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up