Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ দায়িত্ব নিয়ে যা বললেন বিএসএমএমইউর নতুন ভিসি ■ সড়কপথে দেশে ফিরলেন ভুটানের রাজা ■ ইভ্যালির রাসেল ও শামীমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ■ বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী দমন-পীড়নের শিকার ■ একনেকে ১১ প্রকল্প অনুমোদন ■ 'বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনে না' ■ ত্রিশালে বাস চাপায় নিহত ৩
তীব্র তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্র, যোগাযোগ ব্যাহত
Published : Sunday, 3 March, 2024 at 1:23 PM

তীব্র তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্র, যোগাযোগ ব্যাহত

তীব্র তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্র, যোগাযোগ ব্যাহত

তীব্র তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের বিভিন্ন অঙ্গরাজ্য। কয়েকদিন ধরে চলা এই ঝড় ক্যালিফোর্নিয়া ও নেভাদায় ভয়াবহ রূপ ধারণ করেছে। শক্তিশালী এই ঝড়ের জেরে রাস্তাঘাট ঢেকে গেছে বরফের পুরু আস্তরণে। স্কি রিসোর্টগুলোও বন্ধ রয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় অর্ধলাখ বাসিন্দা।

রোববার (৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, পাহাড়ি সিয়েরা নেভাদা অঞ্চলে তুষারঝড়টি গুরুতরভাবে আঘাত হেনেছে। ঝড়ের সময় সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩০৫ কিলোমিটারে পৌঁছেছিল। বৃহত্তর লেক তাহো এলাকাসহ সেখানে ‘উচ্চ থেকে চরম পর্যায়ে তুষারপাতের বিপদ’ সম্পর্কে লোকজনকে সতর্ক করা হয়েছে। অন্যদিকে একটি বিদ্যুৎ বিভ্রাটের মানচিত্র অনুযায়ী, নেভাদায় ৩৩ হাজারেরও বেশি লোক এবং ক্যালিফোর্নিয়ায় প্রায় ২৪ হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।

ঝড়ের কারণে শনিবার ইন্টারস্টেট ৮০ মহাসড়কের ৭৫ মাইল (১২১ কিলোমিটার) দীর্ঘ এলাকা বন্ধ করে দেয়া হয়। নেভাদা অঙ্গরাজ্য সীমান্তের কাছে অবস্থিত ট্রাকির ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল অফিস সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছে, ‘তুষারঝড়ের কারণে গাড়িচালকদের কাছে যেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে জরুরি কর্মীদের।’ ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাহাড়ি এলাকা।

ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ শনিবার বলেছেন, উচ্চতর স্থানগুলোতে ৩ মিটার (১০ ফুট) পর্যন্ত তুষারপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, যা লেক তাহোয়ের কাছে বসবাসকারী লোকদের জন্য ‘জীবন-হুমকির উদ্বেগ’ তৈরি করতে পারে।

বিবিসি বলছে, শুক্রবার বন্ধ হওয়া লেক তাহোয়ের আশপাশের বেশ কয়েকটি স্কি রিসোর্ট শনিবারও বন্ধ ছিল। আবহাওয়ার অবস্থার ওপর নির্ভর করে বন্ধের এই সময়টি সম্ভবত আরও দীর্ঘ হবে।

এদিকে আবহাওয়ার কথা বিবেচনা করে যে যেখানে আছেন, এই সপ্তাহান্তে সেখানেই তাদের থাকার জন্য অনুরোধ করেছেন পূর্বাভাস প্রদানকারীরা। তারা সতর্ক করে বলেছেন, যাত্রীরা ঝড়ের মধ্যে আটকে গেলে তুষার থেকে উদ্ধার করতে উল্লেখযোগ্য সময় লাগতে পারে।
 
দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   প্রবল তুষারঝড়   বিদ্যুৎবিচ্ছিন্ন  


আপনার মতামত দিন
যুক্তরাষ্ট্রে সেতু ধস: ২ জনের মরদেহ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
গাজায় যুদ্ধবিরতির চেষ্টা আবারও ব্যর্থ
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 22 March, 2024
হঠাৎ ‘গরীব’হয়ে গেলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
যুক্তরাষ্ট্রে ‘টিকটক’ নিষিদ্ধের বিল পাস
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up