সোমবার, ৮ মার্চ ২০২১ || ২৩ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ দু’গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত ■ আমরা অনেক দূর এগিয়েছি ■ নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত ■ সাড়ে ১০ হাজার শিক্ষার্থী বৃত্তি পাচ্ছেন ■ ৭ মার্চের ভাষণ ২১ বছর বাজাতে দেয়া হয়নি ■ একমাসে ভ্যাকসিন নিলেন ৩৮ লাখ মানুষ ■ উপসচিব পদে ৩৩৭ কর্মকর্তার পদোন্নতি ■ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ জন ■ ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, আক্রান্ত ৬০৬ ■ জাতির পিতার প্রতিকৃতিতে আ.লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের শ্রদ্ধা ■ দুর্ঘটনায় আইনজীবীসহ তিন জন নিহত ■ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
ধুনটে ৭৮৪ জনের বয়স্ক ভাতা বাতিল
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Monday, 25 January, 2021 at 3:42 PM, Update: 25.01.2021 10:22:33 PM
Zoom In Zoom Out Original Text

ধুনটে ৭৮৪ জনের বয়স্ক ভাতা বাতিল

ধুনটে ৭৮৪ জনের বয়স্ক ভাতা বাতিল

জাতীয় পরিচয়পত্র জালিয়াতি করে জন্ম তারিখ পরিবর্তনের অভিযোগে বগুড়ার ধুনট উপজেলায় ৭৮৪ জনের বয়স্কভাতা বাতিল করা হয়েছে। এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) কার্যক্রমে বয়সের অসংগতি ধরা পড়ায় তাদের ভাতা বাতিল করা হয়। দীর্ঘ দিন ধরে তারা বয়স্কভাতা পেলেও এখন বাদ পড়ার খবরে হতাশ হয়ে পড়েছেন।

উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, সরকারি ভাবে ১৯৯৭-৯৮ অর্থ বছর থেকে বয়স্ক লোকদের জন্য এই বয়স্কভাতা চালু করা হয়েছে। বয়স্ক ভাতার ক্ষেত্রে পুরুষদের জন্য নির্ধারিত বয়স ৬৫ এবং নারীদের জন্য ৬২ বছর। সর্বশেষ তথ্য অনুযায়ী এ উজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ১০ হাজার ২৯৮ জন।

চলতি বছর সমাজসেবা অধিদপ্তরের নির্দেশে এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) কার্যক্রম পরিচালনা শুরু করেছে উপজেলা সমাজসেবা অফিস। ২০১৮-১৯ অর্থ বছরে ৭২টি উপজেলায় প্রথম এবং ২০১৯-২০ অর্থ বছর থেকে সারা দেশে একযোগে এ কার্যক্রম চালু হয়েছে। এ কাজে সহযোগিতা করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা ও সমাজকর্মীরা।

ইউনিয়ন পরিষদে কর্মরত উদ্যোক্তরা জানান, অনলাইনে সমাজসেবার সফটওয়্যার এর মাধ্যমে ভাতাভোগীর বই নম্বর, জন্ম তারিখ ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে অনুসন্ধান করলে সব তথ্য বের হয়ে আসে। যদি কোনো ভাতাভোগীর বয়স ৬৫ বা ৬২ এর কম হয় তবে সফটওয়্যার তা ইনভেলিড লেখা দেখায়। এভাবে এমআইএস কার্যক্রমে বয়সের অনুপযোগী সনাক্ত হওয়ায় ৭৮৪ জনের ভাতা বাতিল করা হয়েছে।

ডিজিটাল নিয়মে ডাটাবেজ করতে গিয়ে মূল জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সাথে মিলছে না ভাতাভোগীদের জন্ম তারিখ। এসব ভাতাভোগীদের বয়সের সবচেয়ে বেশি অসংগতি উপজেলার গোপালনগর ইউনিয়নে ১২০জন এবং সবচেয়ে কম পৌরসভায় ২৬ জন। অন্যান্য ইউনিয়নের মধ্যে ধুনট সদর ৭০জন, চৌকিবাড়ি ৬১জন, এলাঙ্গী ৬৫জন, নিমগাছি ৬২জন, গোসাইবাড়ি ১০১জন, চিকাশি ৬২জন, ভান্ডারবাড়ি ৭৪জন, কালেরপাড়া ৪৩জন ও মথুরাপুর ৯২জন।  

বাতিলকৃত ভাতাভোগীদের সাথে কথা বলে জানা যায়, বয়স্কভাতার জন্য তারা জনপ্রতিনিধিদের নিকট ৫-৬ হাজার করে টাকা ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জমা দিয়েছিলেন। জনপ্রতিনিধিরা অর্থের লোভে এনআইডি জালিয়াতির মাধ্যমে জন্ম  তারিখ পরিবর্তন করে বয়স বাড়িয়ে বয়স্কভাতা করে দিয়েছেন। কিন্ত এখন সেই কার্ড গুলো বালিত করা হয়েছে।  

ধুনট উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফী এ তথ্য নিশ্চিত করে বলেন, এখন অনলাইনে ভাতার তথ্য পূরণ করতে হয়। এ ক্ষেত্রে নির্ধারিত বয়সের কম উল্লেখ করলে অনলাইন সেটা গ্রহণ করবে না। বয়োজ্যেষ্ঠ না হয়েও বয়স্ক ভাতাভোগী  ৭৮৪ জনের ভাতা কার্যক্রম বাতিল করা হয়েছে। এদের জায়গায় নীতিমালা অনুযায়ী অন্যদের প্রতিস্থাপন করা হবে। এমআইএস পদ্ধতির কারণে এ ধরনের কাজ আর হওয়ার কোন সুযোগ নেই।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  বগুড়া   ধুনট  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
একমাসে ভ্যাকসিন নিলেন ৩৮ লাখ মানুষ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up