শুক্রবার, ৫ মার্চ ২০২১ || ২০ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১১ সেনা নিহত ■ আরও ৪ কোটি ডোজ কিনবে বাংলাদেশ ■ বাংলাদেশ আইএসএ পরিষদের সদস্য নির্বাচিত ■ ফের রিমান্ডে পিকে হালদারের বান্ধবী অবন্তিকা ■ পিকে হালদারের ২৬শ’ কোটি টাকার সম্পদ জব্দ ■ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ১০ দিনের নানা আয়োজন ■ ভ্যাকসিন নিলেন আরো ১ লাখ ২১ হাজার, ২৩ জনের পার্শ্বপ্রতিক্রিয়া ■ ১১ এপ্রিল যেসব ইউনিয়নে ভোট ■ করোনা ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী ■ সমাজ থেকে সব ধরনের অনিয়ম-অবিচার দূর করতে হবে ■ দেশে ৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, আক্রান্ত ৬১৯ ■ এইচ টি ইমাম আর নেই
বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি
দেশসংবাদ, ঢাকা
Published : Tuesday, 26 January, 2021 at 10:15 PM, Update: 27.01.2021 12:09:07 AM
Zoom In Zoom Out Original Text

বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি

বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি

টেকসই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই দেশ উন্নয়নের মহাসড়কে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেছেন সরকারি দলের সংসদ সদস্যরা। অন্যদিকে বিরোধী দলের সদস্যরা অর্থ পাচার ও লুটপাটের সঙ্গে জড়িতদের নাম প্রকাশের দাবি জানিয়েছেন। 

মঙ্গলবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনাকালে একে অপরের বিপক্ষে অবস্থান নিয়ে তারা এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে আলোচনায় অংশ নেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, আওয়ামী লীগের সুবিদ আলী ভুইয়া, দবিরুল ইসলাম, মনোয়ার হোসেন চৌধুরী, আব্দুস সালাম মুর্শেদী এবং বিরোধী দল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান ও অধ্যক্ষ রওশন আরা মান্নান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, দ্রুত অগ্রসরমাণ বাংলাদেশ নির্ধারিত সময়ের আগেই উন্নত দেশে পৌঁছে যাবে। সেই লক্ষ্য নিয়েই কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে জনবান্ধব জনপ্রশাসন গড়ে তোলা সম্ভব হয়েছে। প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা নেওয়া হয়েছে। শতবর্ষী বদ্বীপ পরিকল্পনাও নেওয়া হয়েছে। এসব পরিকল্পনায় তৃণমূল জনগোষ্ঠীকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। 

করোনার টিকা নিয়ে সমালোচনার জবাবে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, অনেকেই বলেছিলেন সরকার টিকা আনতে পারবে না। টিকা আসার পর এখন তারা বলছেন, এগুলো কি ভালো? আসলে সরকারের কোনো ভালো কাজই তাদের চোখে পড়ে না। তিনি বলেন, বাংলাদেশ দুর্বারগতিতে এগিয়ে চলেছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গৃহহীনরা আশ্রয় খুঁজে পাচ্ছে। উন্নয়ন-অগ্রগতিতে দেশ দৃষ্টান্ত স্থাপন করছে। এ কারণে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র-চক্রান্ত চলছে। এই ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে স্বোচ্চার থাকতে হবে।

বিদেশে টাকা পাচার ও লুটপাটকারীদের পরিচয় জাতীয় সংসদে তুলে ধরার দাবি জানান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম। তিনি বলেন, লুটেরা কারা? এরা কি দলে? সরকারে না আশেপাশে? এদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছেন জানতে চাই। 

তিনি বলেন, দেশে ধনীদের আয় যেভাবে বাড়ছে, দরিদ্রদের আয় সেভাবে বাড়ছে না। ফলে আয় ব্যবধান তৈরি হচ্ছে। দেশে বর্তমানে ৩ কোটি ৭০ লাখ মানুষ দরিদ্র। প্রায় দুই কোটি অতিদরিদ্র রয়েছে।

বিভিন্ন খাতে দুর্নীতির বড় অভিযোগ উঠেছে দাবি করে ফখরুল ইমাম বলেন, চীনের সঙ্গে ২৭টি সমঝোতা স্মারকে সাড়ে ৩৭ বিলিয়ন ডলারের বিনিয়োগের ঘোষণা এসেছে। বাস্তবে এর সামান্য বাংলাদেশে এসেছে। কত এসেছে, তা জানতে চাই। এখন শোনা যাচ্ছে বিদ্যুৎকেন্দ্রে কয়লা ব্যবহার করা হবে না। তাহলে এতদিন আন্দোলন চলল কেন? এর অর্থদণ্ড কত?

আওয়ামী লীগের সংসদ সদস্য এবি তাজুল ইসলাম বিএনপির রাজনীতির সমালোচনা করে বলেন, জিয়াউর রহমান অসংখ্য মুক্তিযোদ্ধা দেশপ্রেমিক সেনা অফিসারকে কোর্ট মার্শাল দিয়ে হত্যা করেছে। খালেদা জিয়ার সরকার অপারেশন ক্লিনহার্টের নামে আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মীকে হত্যা করেছে। বিরোধী দলে থেকে নির্বাচন ঠেকানোর নামে তারা শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে। 

দেশের অর্থনৈতিক খাতের ‘অব্যবস্থাপনার’ সমালোচনা করে বিরোধী দল জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, প্রধানমন্ত্রী অনেক কাজ করছেন। কিন্তু আমাদের অর্থনৈতিক খাত পিতা-মাতার বখে যাওয়া সন্তানের মতো। অবাধ্য সন্তানের মতো। সরল পথে আনা যাচ্ছে না। 

সরকারি দলের আরেক সংসদ সদস্য সাইফুজ্জামান বলেন, বিএনপি-জামায়াতের ইতিহাস মিথ্যায় ভরা। পৌর নির্বাচনসহ বিভিন্ন নির্বাচনে দেখছি, জনগণ তাদের ভোট দিতে চায় না। এ কারণে বিএনপি উন্মাদের মতো আচরণ করছে। তিনি বলেন, টিকা কে আগে নেবেন, সেটা নিয়ে প্রশ্ন তোলার চেষ্টা করছে বিএনপি। বলা হচ্ছে, আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ও ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাকি সবার আগে টিকা নিয়েছেন, এটি একটি ভুল তথ্য। সংসদে ভুল তথ্য না দেওয়ার অনুরোধ জানাচ্ছি।

জাতীয় পার্টির রওশন আরা মান্নান বলেন, পিকে হালদারকে বিদেশ থেকে ধরে এনে কঠোর শাস্তি দেওয়া হোক। না হলে ভবিষ্যতে উদাহরণ হয়ে থাকবে। এ ধরনের আরও কত পিকে হালদার আছে, দুদককে তা খুঁজে বের করতে হবে।

পদ্মা সেতুসহ বিভিন্ন মেগা প্রকল্পের তথ্য তুলে ধরে সরকারি দলের আব্দুস সালাম মুর্শেদী বলেন, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলের ২৯ জেলার অর্থনৈতিক অবস্থা আমুল বদলে যাবে। মোংলা বন্দর আরও গতিশীল হবে। তাই এখন ভোলা থেকে খুলনায় গ্যাস সরবরাহের পদক্ষেপ নিতে হবে।

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  জাতীয় সংসদ   রাষ্ট্রপতি   জনপ্রশাসন প্রতিমন্ত্রী   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
আরও ৪ কোটি ডোজ কিনবে বাংলাদেশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up