Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ জিম্মি নাবিকদের জন্য দুম্বা আনছে জলদস্যুরা ■ প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় সুখবর দিলেন প্রতিমন্ত্রী ■ ‘বাবর ইন, শাহিন আউট’ ■ কাশ্মীরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ ■ ‘কবরে শুয়েও জিয়াউর রহমান লজ্জা পাচ্ছে’ ■ রমজানের তৃতীয় জুমা, রাজধানীর মসজিদে মুসল্লিদের ভিড় ■  বন্দি নিয়ে বিএনপির মিথ্যাচার, তালিকা প্রকাশের দাবি
‘ইতালীয় ভাষার’ পরীক্ষা উদ্বোধন করলেন ইতালির রাষ্ট্রদূত
Published : Saturday, 9 March, 2024 at 3:49 PM

‘ইতালীয় ভাষার’ পরীক্ষা উদ্বোধন করলেন ইতালির রাষ্ট্রদূত

‘ইতালীয় ভাষার’ পরীক্ষা উদ্বোধন করলেন ইতালির রাষ্ট্রদূত

বাংলাদেশে প্রথমবারের মতো ‘ইতালিয়ান ভাষার’ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্টোনিও আলেসান্দ্রো।

রাজধানীর মগবাজার গ্রীনল্যান্ড সেন্টারে এই পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রদূত অ্যান্টোনিও আলেসান্দ্রো বলেন, দুই দেশের সংস্কৃতি বিনিময়ে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন ও শ্রমবাজার সম্প্রসারণে এই  কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

রাষ্ট্রদূত বলেন, যারা বৈধভাবে ইতালিতে যেতে চান তাদের জন্য ভাষা শিক্ষার এ কার্যক্রম খুবই উপকারী হবে। এতে করে বাংলাদেশের মানুষদের জন্য ইতালি গমন এবং সেখানকার শ্রমবাজারে প্রবেশ সহজতর হবে।
ইতালবাংলা গ্রীনল্যান্ড এইচআরডি লিমিটেড পরিচালিত ভাষা শিক্ষা ও দক্ষতা বৃদ্বির এই কার্যক্রমের সার্বিক সমন্বয় করছেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক শাহ মোহাম্মদ তাইফুর রহমান ছোটন।

তিনি বলেন, ওয়ার্ক ভিসা, ফ্যামিলি স্টুডেন্ট ভিসা যেভাবে ইতালিতে যাক না কেন প্রতিটি বাংলাদেশীর উচিত সেই দেশের ভাষা শিখে ও একটি কারিগারি দক্ষতা নিয়ে সেখানে যাওয়া। ভাষা ও কারিগরি দক্ষতার অভাবে সেখানে গিয়ে অনেককে জটিলতার মুখোমুখি হতে হচ্ছে। দক্ষ জনশক্তি তৈরিতে ইতালবাংলা গ্রীনল্যান্ড এইচআরডি লিমিটেড ভাষা ও কারিগরি দক্ষতার জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগে ইতালি এবং বাংলাদেশের একটি দক্ষ টিম কার্যক্রম পরিচালনা করছেন।

ছোটন আরও বলেন, ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালি হচ্ছে বাংলাদেশীদের জন্য অত্যন্ত আকর্ষণীয় শ্রমবাজার। দীর্ঘ আট বছর বন্ধ থাকার পরে ২০২০ সাল হতে ইতালি বাংলাদেশের কর্মীদের ওয়ার্ক পারমিট প্রদান শুরু করেছে। বিভিন্ন মাধ্যমে সেখানে গিয়ে ভাষা এবং কারিগরি দক্ষতার অভাবে নানা জটিলতার মুখোমুখি হতে হচ্ছে। কর্মহীন থেকে হতাশায় আত্মহত্যার মতো ঘটনাও সেখানে ঘটেছে। ইতালিতে ৫ লক্ষ মানুষের জন্য শ্রমবাজার রয়েছে। এই শ্রমবাজারে বাংলাদেশীদের জন্য সুযোগ সৃষ্টির ক্ষেত্রে দরকার ভাষাগত ও কারিগরি দক্ষতা। সেই লক্ষ্য পূরণে আমরা কাজ করছি।

ছোটন বলেন, প্রত্যেক প্রবাসী বাংলাদেশী হচ্ছেন এক একজন সম্মানিত দূত। সম্ভাবনাময় ইতালির শ্রম বাজারে বাংলাদেশের আধিক্য সৃষ্টিতে ইতালবাংলা গ্রিনল্যান্ড এইচআরডি লিমিটেড ভাষা ও কারিগরি দক্ষতা সৃষ্টিতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। রাজধানী ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় আমরা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছি। ইতালিতে শ্রমবাজার সৃষ্টিতে ইতিমধ্যে বাংলাদেশ সরকার ইতালির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আমাদের এই কার্যক্রম ইতালিতে বাংলাদেশীদের শ্রমবাজার সৃষ্টির পাশাপাশি ইতালিতে বাংলাদেশী ছাত্রছাত্রীদের পড়ালেখার সুযোগও সৃষ্টি করবে। আমাদের এই পদক্ষেপ দেশে রেমিট্যান্সখাতকে আরও সুদৃঢ় করবে।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  ইতালি   প্রবাসী   বাংলাদেশি   ভাষা শিক্ষা   ইতালীয় ভাষা   


আপনার মতামত দিন
 ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর
নিজস্ব প্রতিবেদক
Friday, 29 March, 2024
ঢাকায় কখন কোথায় ঈদ জামাত
নিজস্ব প্রতিবেদক
Monday, 25 March, 2024
বুধবার থেকে নতুন সময়ে চলবে মেট্রোরেল
নিজস্ব প্রতিবেদক
Monday, 25 March, 2024
তিন মাসে ঢাকায় যত অগ্নিকাণ্ড
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
কড়াইল বস্তিতে ভয়াবহ আগুন
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
গুলশানে ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে
নিজস্ব প্রতিবেদক
Saturday, 23 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up