Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ঈদের পর কারওয়ান বাজার যাবে গাবতলীতে ■ জাবির নতুন প্রক্টর আলমগীর কবির ■ ভারতে বহুতল ভবন ধসে নিহত ৮ ■ বিএসএফের গুলিতে নিহত সাদ্দামের লাশ হস্তান্তর ■ এমভি আবদুল্লাহ উদ্ধারে যেকোন সময় অভিযান ■ একে একে মারা গেলো ১১ জন ■ কন্ঠশিল্পী খালিদ আর নেই
দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ
Published : Saturday, 9 March, 2024 at 7:23 PM

দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ

দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তান পিপলস পার্টির সহ-সভাপতি আসিফ আলী জারদারি। দ্বিতীয় মেয়াদে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন। দেশটির ইতিহাসে তিনিই প্রথম বেসামরিক ব্যক্তি, যিনি দুবার রাষ্ট্রপতির পদটিতে নির্বাচিত হলেন।

শনিবার (৯ মার্চ) অনুষ্ঠিত নির্বাচনে তিনি ইমরান খানের প্রতিষ্ঠিত তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের মাহমুদ খান আচাকজাইকে পরাজিত করেন। আসিফ জারদারি পেয়েছেন ৪১১ ভোট,  অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১৮১ ভোট।

জারদারি এর আগে ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। তিনি প্রথম ব্যক্তি যিনি বেসামরিক লোক থেকে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এর আগে জিও নিউজ জানায়, ভোটের আগমুহূর্তে নির্বাচন স্থগিত করতে কমিশনের কাছে আবেদন করেছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী মাহমুদ খান আচাকজাই।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজাকে লেখা এক চিঠিতে মাহমুদ খান বলেছেন, দেশের সংবিধান ও আইনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ইলেকটোরাল কলেজের কথা বলা হয়েছে। তবে ইলেকটোরাল কলেজ এখানো সম্পূর্ণ হয়নি। কারণ জাতীয় পরিষদ ও সব প্রাদেশিক পরিষদে কিছু সংরক্ষিত আসন এখনো খালি রয়েছে। এসব সংরক্ষিত আসনে কেউ নির্বাচিত হননি। যদি ঘোষিত তপশিল অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন হয় তাহলে তাদের ভোটাধিকারকে অস্বীকার করা হবে।

জাতীয় পরিষদ ও সিনেটের সদস্যরা প্রেসিডেন্ট প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচন করেন। এবারের নির্বাচনে পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারপারসন আসিফ আলি জারদারির বিরুদ্ধে লড়াই করছেন মাহমুদ খান। আসিফ আলি পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) ও অন্যান্য রাজনৈতিক দলের যৌথ প্রার্থী।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  পাকিস্তান   প্রেসিডেন্ট   আসিফ আলী জারদারি  


আপনার মতামত দিন
ভারতে বহুতল ভবন ধসে নিহত ৮
আন্তর্জাতিক ডেস্ক .
Monday, 18 March, 2024
এমভি আবদুল্লাহ উদ্ধারে যেকোন সময় অভিযান
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 18 March, 2024
এমভি আবদুল্লাহ উদ্ধারে যেকোন সময় অভিযান
আন্তর্জাতিক ডেস্ক .
Monday, 18 March, 2024
জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 16 March, 2024
মালদ্বীপ থেকে সেনা ফেরত নিচ্ছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 12 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up