Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি ■ আবারও এক হচ্ছেন তাহসান মিথিলা ■ ‘৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান’ ■ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি ■ ঢাকায় চীনা ভিসা সেন্টার চালু ■ মার্চে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫ ■ বাস-অটোরিকশা সংঘর্ষে সংগীতশিল্পীসহ ২ জনের মৃত্যুৃ
পুতিনের দেয়া গাড়িতে চড়লেন কিম
Published : Saturday, 16 March, 2024 at 3:50 PM

 উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপহার দেয়া বিলাসবহুল গাড়িতে চড়ে প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে। শুক্রবার প্রথমবারের মতো সেই গাড়িতে চড়েছেন ক্ষমতাধর এ নেতা। কিমের বোন কিম ইয়ো-জংয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

শনিবার ( মার্চ) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ খবরটি জানিয়ে বলেছে, এ ঘটনা দুই দেশের বন্ধুত্ব জোরদার হওয়ার স্পষ্ট নিদর্শন।

গত বছরেরে সেপ্টেম্বরে কিম ও পুতিন বৈঠক করেছিলেন। ওই সময়ে পুতিন তার হাই অ্যান্ড সিনাট লিমুজিনে চড়ার জন্য আহ্বান জানিয়েছিলেন কিমকে। এরপর গত মাসে কিমকে ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি রুশ অরাস লিমুজিন গাড়ি উপহার দেন।

কিমের বোন কিম ইয়ো-জং বলেন, এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের ব্যাপারে একটি স্পষ্ট বার্তা পেল বিশ্বের মানুষ। সন্দেহ নেই যে, দুই দেশের সম্পর্কের গভীরতা আরও অনন্য উচ্চায় পৌঁছাবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, অরাস লিমুজিন রাশিয়ার প্রথম বিলাসবহুল গাড়ি। ২০১৮ সালে পুতিন এই গাড়ি প্রথমবারের মতো ব্যবহার করেছিলেন।

গতকাল এই গাড়িতে চড়ে উড়োজাহাজের মহড়া পরিদর্শন করেন কিম। এ সময় তিনি যুদ্ধের জন্য সত্যিকারের ও বাস্তবধর্মী প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেন। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বার্ষিক যৌথ মহড়ার পর কিম জং-উন নিজেদের এ মহড়া পরিদর্শন করলেন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়াকে অস্ত্র, গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র দিয়ে উত্তর কোরিয়া সাহায্য করছে বলে অভিযোগ করেছে পশ্চিমারা। তাদের অভিযোগ, উত্তর কোরিয়ার কাছ থেকে পাওয়া অস্ত্র ইউক্রেনের নিরীহ মানুষের ওপর ব্যবহার করছে রাশিয়া। তবে কিম ও পুতিন—দুজনেই এই অভিযোগ নাকচ করে দিয়েছেন।

এদিকে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন চলছে। গতকাল শুক্রবার শুরু হওয়া এ নির্বাচনের ভোটগ্রহণ চলবে আগামীকাল রোববার পর্যন্ত। ইউক্রেনের অধিকৃত অঞ্চলের বাসিন্দারাও এ ভোটে অংশ নিচ্ছেন।  রাশিয়ার একটি স্বাধীন ভোট পর্যবেক্ষক গ্রুপ বলছে, সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর এবারই রুশ ইতিহাসের সবচেয়ে গোপন ভোট হচ্ছে।

এই নির্বাচনের মধ্যেই ইউক্রেনের ওদেশায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২০ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে ৮ জন জরুরি পরিষেবাকর্মী। এ হামলায় আহত হয়েছের ৫০ জনেরও বেশি।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  নির্বাচন   ভ্লাদিমির পুতিন   উত্তর কোরিয়া   কিম জং উন  


আপনার মতামত দিন
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৪
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 3 April, 2024
একাধিক কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 30 March, 2024
একদিনের শোক পালন করছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 24 March, 2024
হামলায় জড়িত সবাইকে শাস্তি দেয়া হবে : পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 23 March, 2024
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 23 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up