রবিবার, ১৮ এপ্রিল ২০২১ || ৫ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরও বাড়ানো দরকার ■  ২৪ ঘণ্টায় ১০২ জনের মৃত্যু ■ দেশের বৃহত্তম করোনা হাসপাতাল উদ্বোধন ■ বেশ কিছুদিন নজরদারিতে রাখার পর গ্রেফতার ■ সাত দিনের রিমান্ডে জুনায়েদ আল হাবিব ■ দেশব্যাপি পুলিশকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ ■ যেভাবে গ্রেফতার হলেন মামুনুল হক ■ মামুনুল হক গ্রেফতার ■ রাজধানীর মোড়ে মোড়ে পুলিশের কড়া চেকপোস্ট ■ রাজধানীতে ব্যবসায়ীকে হত্যা ■ ২ বিশেষ ফ্লাইটে সৌদি-ওমান গেলেন ৪৭৬ যাত্রী ■ ইলিয়াস আলী ইস্যুতে বিপাকে মির্জা আব্বাস
একাধিক প্রকল্প পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ
দেশসংবাদ, ঢাকা
Published : Wednesday, 3 February, 2021 at 7:28 PM, Update: 04.02.2021 12:02:09 AM
Zoom In Zoom Out Original Text

একাধিক প্রকল্পের পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

একাধিক প্রকল্পের পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

একজন ব্যক্তির একাধিক প্রকল্পের পরিচালক (পিডি) হওয়ার বিষয়টি আর সহ্য করা হবে না। যারা একাধিক প্রকল্পের পিডির দায়িত্ব পালন করছেন, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশ দেন। একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সংশ্লিষ্টরা বলছেন, একজন পিডি একাধিক প্রকল্পের দায়িত্বে থাকলে কাজ যথাসময়ে ও যথাযথভাবে করা তার পক্ষে সম্ভব হয় না। ফলে প্রকল্পের সময় ও খরচ বেড়ে যায়।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এই যে পিডি নিয়োগ, একই ব্যক্তি একাধিক প্রকল্প নিয়ে বসে থাকেন এবং ঢাকায় বসে থাকেন, এটা গ্রহণযোগ্য নয়। তিনি (প্রধানমন্ত্রী) আবার হুঁশিয়ারি দিয়েছেন যে, এটা সহ্য করবেন না। তিনি (প্রধানমন্ত্রী) আমাদের বলেছেন, যথাযথ আইনি ব্যবস্থা নেন। সরকারের বিধিবিধানেই আছে। তিনি বলেছেন, এটা যেন আর না হয়।

মহাপরিকল্পনা করে সেতু তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে তার (প্রধানমন্ত্রী) বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সারাদেশে আমরা পথে-ঘাটে সেতু বানাচ্ছি। তিনি (প্রধানমন্ত্রী) বললেন যে, আপনাদের থাকতে হবে মাস্টার প্ল্যানে। কোন নদীতে কোথায় কোন জায়গায় সেতু হবে, আপনারা এত বড় বড় বিভাগ আছেন, আপনারা মাস্টার প্ল্যান তৈরি করেন। তারপর সে অনুযায়ী কাজ করেন। অন দ্য স্পট ডিসিশন না নিয়ে মাস্টার প্ল্যান থেকে নেন। এটা আমাদের সবার নজরে রাখতে হবে।

তিনি বলেন, ‘সাইট সিলেকশনে সাবধানতা অবলম্বন করতে হবে। পক্ষপাতিত্বমূলক বা কাউকে ফেভার (সুবিধা দেয়া) করে নির্বাচন করা যাবে না। জনগণের প্রয়োজনে নির্মাণ করতে হবে। একাধিক, অহেতুক সেতু বানিয়ে নদীরপ্রবাহ যেন বাধাগ্রস্ত না করে। শি ইজ ভেরি ওরিড (প্রধানমন্ত্রী খুবই উদ্বিগ্ন) এই জিনিসটা নিয়ে। তিনি প্রায়ই এ কথা বলেন।

সেতু নির্মাণে স্থানীয় সরকার, সড়ক ও জনপথ বা সংশ্লিষ্ট অন্যদের এ বিষয়টা নজরে রাখার পরামর্শ দেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, ‘সেতু নির্মাণ করে নৌপথে চলাচলে বাধাগ্রস্ত না করার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

এম এ মান্নান বলেন, ‘তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, পানির ব্যবহারে আমরা যেন আরও সচেতন হই। তিনি আমাদের বলেছেন, মানুষকে মোটিভেট করেন। বোঝান। পানিটা যেন আমরা অপচয় না করি। তথ্য মন্ত্রণালয়, পানি মন্ত্রণালয়, ওয়াসাকে এ বিষয়ে প্রচার চালানোর অনুরোধ জানান পরিকল্পনামন্ত্রী।

দেশসংবাদ/জেএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  প্রধানমন্ত্রী   শেখ হাসিনা   একনেক  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
 ২৪ ঘণ্টায় ১০২ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up