রবিবার, ২৫ জুলাই ২০২১ || ৯ শ্রাবণ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেয়ার নির্দেশ ■ বহিস্কার হলেন হেলেনা জাহাঙ্গীর ■ বাকপ্রতিবন্ধীকে কুপিয়ে হত্যা ■ দেশে এলো ২৫০ ভেন্টিলেটর ■ আ.লীগের মাসব্যাপী কর্মসূচি ঘোষণা ■ ঈদে সারাদেশে ৯১ লাখ পশু কোরবানি ■ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ ■ দেশের পথে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ■ আরও ২১ কোটি টিকার ব্যবস্থা হয়েছে ■ হাসপাতালে ডেঙ্গু রোগীর রেকর্ড ■ ২৪ ঘণ্টায় আরও ১৯৫ জনের মৃত্যু ■ কুষ্টিয়ায় আরও ১৬ জনের মৃত্যু
ধুনটে আ’লীগ নেতা বালু তোলায় যমুনার তীরে ভাঙন
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Thursday, 4 February, 2021 at 4:27 PM
Zoom In Zoom Out Original Text

ধুনটে আ’লীগ নেতা বালু তোলায় যমুনার তীরে ভাঙন

ধুনটে আ’লীগ নেতা বালু তোলায় যমুনার তীরে ভাঙন

অসময়ে বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর ডান তীর সংরক্ষন প্রকল্প এলাকায় প্রায় ৯৫ মিটার অংশ ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বৃহস্পতিবার সকাল ৫টার দিকে পানির প্রবল স্রোতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে ভান্ডারবাড়ি গ্রামের সামনে এই ভাঙন দেখা দিয়েছে। ফলে ভাঙনের ঝুঁকিতে পড়েছে যমুনা নদীর বন্যানিয়ন্ত্রন বাঁধ ও তীর সংরক্ষণ প্রকল্প এলাকা।

বগুড়া পানি উন্নয় বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়নে প্রতি বছর ভয়াবহ ভাঙনে যমুনা নদীর তীরবর্তী গ্রামের বসতভিটা, আবাদি জমি, রাস্তাঘাট ও প্রতিষ্ঠানসহ অনেক অবকাঠামো নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এ কারণে ২০১১ সালে যমুনার ভাঙনরোধে প্রায় ৩৪ কোটি টাকা ব্যয়ে ভুতবাড়ি গ্রাম থেকে বরইতলী গ্রাম পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় ডান তীর সংরক্ষন প্রকল্পের কাজ করা হয়। ফলে কয়েক বছর ধরে নদীতে আর কোন ভাঙ্গন ছিল না। এ অবস্থায় বৃহস্পতিবার সকালের দিকে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে নদীর তীরবর্তী এলাকার মানুষের মধ্যে দেখা দিয়েছে ভাঙন আতংক।

সরেজমিন দেখা যায়, প্রকল্প এলাকায় যমুনা নদীর ভাঙ্গনরোধে তীর স্লোপিং করে তার উপর জিও চট বিছানো হয়েছে। সেই জিও চটের উপর ইট ও সিমেন্টের তৈরীর সিসি ব্লক দিয়ে প্রতিস্থাপনের মাধ্যমে ভাঙ্গনরোধ প্রকল্পের কাজ করা হয়। বর্তমানে যমুনার পানি কমে যাওয়ায় নদীর বিভিন্নস্থানে জেগে উঠেছে বালুচর। সেই চর থেকে ভান্ডারবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলামের নেতৃত্বে স্থানীয় লোকজন অবৈধ ভাবে বালু উত্তোলন করছে। ফলে বালু উত্তোলনের যন্ত্র ভাল্কহেডের ধাক্কায় পানির প্রবল স্্েরাতে তীর সংরক্ষন প্রকল্প এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, নদীর চর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে পরিবহনের সময় ভাল্কহেডের ধাক্কায় পানি স্রোতে তীর সংরক্ষন প্রকল্প এলাকায় ভাঙন দেখা দিয়েছে। বর্তমানে ভাঙন অব্যাহত রয়েছে। জরুরী ভাবে ভাঙন স্থান মেরামত না করা হলে প্রকল্প এলাকার সম্পূর্ণ অংশই নদীতে বিলীন হওয়ার আশংকা রয়েছে। এ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পাউবো কর্মকর্তাদের জানানো হয়েছে।  

এ বিষয়ে আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম বলেন, বালু উত্তোলনের ফলে তীর সংরক্ষন প্রকল্পের কোন ক্ষতি হয়নি। প্রাকৃতিক ভাবেই যমুনা নদীতে ভাঙন শুরু হয়েছে। তারপর স্থানীয় লোকজন আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপসহকারী প্রকৌশলী আসাদুল হক বলেন, সংবাদ পেয়ে যমুনা নদীর ভাঙন এলাকা পরিদর্শন করে মেরামতের ব্যবস্থা করা হয়েছে। তবে চর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভাঙন দেখা দিয়েছে কিনা তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  ধুনট  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
২৪ ঘণ্টায় আরও ১৯৫ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up