সোমবার, ১৯ এপ্রিল ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ল ■ স্বাস্থ্যকর্মীদের আইডি কার্ড ব্যবহার করতে হবে ■ ভারতে ২৪ ঘণ্টায় ২ লাখ ৭৩ হাজার আক্রান্ত ■ লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত ■ নারায়ণগঞ্জে জামায়াতের আমিরসহ গ্রেফতার ৩ ■ সাত দিনের রিমান্ডে মামুনুল হক ■ খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি ■ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩০ লাখ ■ নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ■ ডিবি কার্যালয়ে মামুনুল হক ■ ম্যাজিস্ট্রেট-পুলিশ-ডাক্তার তুমুল বাকবিতণ্ডা, ভিডিও ভাইরাল ■ মামুনুল হকের বিরুদ্ধে ১৭ মামলা
ইরানের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 8 February, 2021 at 11:02 AM, Update: 08.02.2021 12:08:17 PM
Zoom In Zoom Out Original Text

ইরানের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়

ইরানের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়

ইরানের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না মার্কিন প্রেসিডেন্ট  জো বাইডেন। ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় গৃহীত শর্তাদি না মানা পর্যন্ত তিনি ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি তুলবেন না। রোববার (৭ ফেব্রুয়ারি) প্রচারিত সিবিএস নিউজের এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট একথা বলেন বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

তবে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তখনই কেবল পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো পরিপূর্ণভাবে মানতে শুরু করবে তেহরান।

২০১৫ সালের চুক্তিতে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমাবদ্ধ করার চেষ্টা করা হয়েছিল, এর বদলে নিষেধাজ্ঞাগুলি সহজ করা হয়েছিল। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন এবং পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন।

এদিকে ইরান সবসময়ই বলে আসছে, এই পারমাণবিক কর্মসূচি তারা শান্তিপূর্ণ উদ্দেশ্যেই করেছে। কিন্তু আশঙ্কা করা হচ্ছে তারা ইউরেনিয়ামের মজুদ বাড়িয়ে পারমাণবিক বোমা তৈরির কাজে ব্যবহার করতে পারে।

তবে খামেনি বলেছেন, ইরান চুক্তির আওতায় সবধরনের বাধ্যবাধকতা পূরণ করেছে। যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশ তা করেনি। ইরান কেবল তখনই আবার প্রতিশ্রুতিগুলো পরিপূর্ণভাবে মানতে শুরু করবে যখন যুক্তরাষ্ট্র বাস্তবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে। এরপর বাস্তবে ও যথাযথভাবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে কিনা সেটাও পরীক্ষা করে দেখবে ইরান। আর তখনই পূর্ণাঙ্গভাবে আবারও অঙ্গীকার পূরণ করতে শুরু করব আমরা। এটা ইরানের চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানান তিনি।

দেশসংবাদ/বার্তা/এসআই


আরও সংবাদ   বিষয়:  ইরান   মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ভারতে ২৪ ঘণ্টায় ২ লাখ ৭৩ হাজার আক্রান্ত
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up