রবিবার, ১৮ এপ্রিল ২০২১ || ৪ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ জ্বরে ভুগছেন খালেদা জিয়া, বাসাতেই চিকিৎসা হচ্ছে ■ ভারতেও বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হচ্ছেন ■ আরও এক সপ্তাহ বাড়ছে লকডাউন! ■ ইলিয়াস আলী গুমের নেপথ্যে বিএনপি! ■ বাতাসেও ছড়াচ্ছে করোনা ভাইরাস ■ জুনায়েদ আল হাবীব গ্রেফতার ■ ২৪ ঘণ্টায় আজও ১০১ জনের মৃত্যু ■ পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জুবায়ের ■ হেফাজতের সহকারী মহাসচিব মাওলানা জালাল গ্রেফতার ■ চট্টগ্রামে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, নিহত ৫ ■ অধ্যাপক তারেক শামসুর রেহমানের মৃতদেহ উদ্ধার ■ সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করতে হবে
গাইবান্ধায় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত
মোঃ আবু হাসানুল হুদা রাশেদ, গাইবান্ধা
Published : Monday, 8 February, 2021 at 10:18 PM
Zoom In Zoom Out Original Text

গাইবান্ধায় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

গাইবান্ধায় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

গাইবান্ধায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৮ ফেব্রুয়ারি সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের (উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো) আয়োজন এবং গাইবান্ধা জেলা প্রশাসন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সার্বিক সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আলমগীর কবিরের সভাপতিত্বে গাইবান্ধা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আবদুল মতিন।

বিশেষ অতিথি বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উপ-পরিচালক মোঃ মোশারফ হোসেন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারি পরিচালক মোঃ মেহেদি আখতার, জেলা প্রাথমিক অফিসার মোঃ হোসেন আলী, পিটিআই এর সুপার মোছাঃশামছিয়া আকতার, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, উপদেষ্টা গোবিন্দলাল দাস, যুগ্ম সম্পাদক আবেদুর রহমান স্বপন, অধ্যক্ষ একেএম শফিকুর রহমান, রামচন্দ্রপুর পল্লী উন্নয়ন কেন্দ্রের রওশন আলম রোলেক্স, মানব স্বাবলম্বী সংস্থার (এমকেএস) পরিচালক শৈলেন্দ্র চন্দ্র দাস, গণ উন্নয়ন কেন্দ্রের প্রোগ্রাম ম্যানেজার আফতাব হোসেন, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা আখতার হোসেন প্রমুখ।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নিরক্ষরতা দূরীকরণের লক্ষ্যে চতুর্থ প্রাথমিক উন্নয়ন কর্মসূচী (পিআইডিপি-৪) সাব-কমপোনেন্ট ২.৫ এর আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম এর আওতায় ঝরে পড়া অথবা কখনও বিদ্যালয়ে যায়নি এমন ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুদের নিয়ে উপানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচীর অধীন ৯ লাখ বিদ্যালয় বর্হিভুত ৮-১৪ বছর (ঝড়ে পড়া অথবা কখনও বিদ্যালয়ে যায়নি) বয়সী শিশুদের প্রাথমিক শিক্ষা সমাপন করাসহ তাদের মূলধারায় সম্পৃক্ত করা হবে।

দেশের ৬৪টি জেলার ৩৪৫টি উপজেলা এবং ১৫টি শহরাঞ্চল (১২টি সিটি কর্পোরেশন, ৩টিনপৌরসভাসহ) সর্বমোট ৩৬০টি কর্ম এলাকায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।গাইবান্ধা জেলায় এ কর্মসূচীর আওতায় গাইবান্ধা সদর, সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলায় ৭০টি করে মোট ২১০টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। ফলে জেলার ৬ হাজার ৩শ’ জন ঝরে পড়া অথবা কখনও বিদ্যালয়ে যায়নি এরুপ ৮-১৪ বছর বয়সী শিশুরা প্রাথমিক শিক্ষা সমাপন করার সুযোগ পাবে। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অধীনে গাইবান্ধার স্বেচ্ছাসেবী সংগঠন মানব কল্যাণ স্বাবলম্বী সংস্থা সাদুল্লাপুর এবং রামচন্দ্রপুর পল্লী উন্নয়ন কেন্দ্র জেলায় এই প্রকল্প বাস্তবায়ন করছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  গাইবান্ধা   আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ভারতেও বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হচ্ছেন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up