মঙ্গলবার, ৯ মার্চ ২০২১ || ২৪ ফাল্গুন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ওআইসির মহাসচিবের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক ■ ভাড়া না দেয়ায় প্রতিবন্ধীকে ধাক্কা, বাসচালক-হেলপার আটক ■ করোনা আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না ■ জুনের মধ্যে এনআইডি সংশোধন আবেদন নিষ্পত্তি ■ ছাত্রলীগ নেতা ইমন হত্যার ঘটনায় গ্রেফতার ৬ ■ কোটি নাগরিক এনআইডি পাচ্ছে না ■ চলে গেলেন চিত্রনায়ক শাহীন আলম ■ ২৫ ও ২৬ মার্চ জিয়া গুলি করে মানুষ হত্যা করেছে ■ প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড ■ বিয়ের ঝুঁকিতে ১ কোটি মেয়ে শিশু ■ ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, আক্রান্ত ৮৪৫ ■ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে
এটিএম শামসুজ্জামান আর নেই
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 20 February, 2021 at 9:56 AM, Update: 20.02.2021 4:59:09 PM
Zoom In Zoom Out Original Text

এটিএম শামসুজ্জামান

এটিএম শামসুজ্জামান

বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই। শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে সূত্রাপুরের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুণী এ অভিনেতা (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)। তার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার মেয়ে কোয়েল আহমেদ।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে তাকে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়েছিল। হাসপাতালে ডা. আতাউর রহমান খানের তত্ত্বাবধানে ছিলেন জনপ্রিয় এ অভিনেতা। শুক্রবার বিকেলে তাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যাওয়া হয়েছিল।

এর আগে ২০১৯ সালের শুরুর দিকে পরিপাকতন্ত্রের জটিলতা নিয়ে চার মাসেরও বেশি সময় একই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে প্রথম কাজ শুরু করেন। তিনি প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছিলেন ‘জলছবি’ সিনেমার জন্য।

অভিনেতা হিসেবে এটিএম শামসুজ্জামানের অভিষেক ১৯৬৫ সালে। এরপর ১৯৭৬ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি আলোচনা আসেন।

২০০৯ সালে ‘এবাদত’ নামের প্রথম সিনেমা পরিচালনা করেন এটিএম শামসুজ্জামান।

১৯৮৭ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘দায়ী কে’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন এই অভিনেতা।

এছাড়া শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ২০১৫ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

দেশসংবাদ/জেএন/এফবি/mmh


আরও সংবাদ   বিষয়:  এটিএম শামসুজ্জামান  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
করোনা আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up