বুধবার, ২১ এপ্রিল ২০২১ || ৮ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ আগের ছেয়ে ভালো আছেন খালেদা জিয়া ■ খুলে দেয়া হচ্ছে দোকান-শপিংমল ও গণপরিবহন! ■ হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ আমীন গ্রেফতার ■ ভারতে ঘণ্টায় প্রায় ১১ হাজার মানুষ আক্রান্ত! ■ চৌদ্দগ্রামে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৭ ■ দেশে নতুন দরিদ্রের সংখ্যা ২ কোটি ৪৫ লাখ ■ ১৮০ দেশের তালিকায় ১৫২ নম্বরে বাংলাদেশ ■ রাষ্ট্রক্ষমতা দখল করতে চেয়েছিলেন মামুনুল হক ■ হেফাজত নেতা মাওলানা কোরবান আলী গ্রেফতার ■ ঋণের কিস্তি পরিশোধের মেয়াদ ৩ মাস বৃদ্ধি ■ রক্তের হোলি খেলা চলবে ■ ব্যাংকিং কার্যক্রমে নতুন বিধিনিষেধ জারি
ধুনটে চেয়ারম্যানদের দায়িত্বহীনতায় ভাতা বঞ্চিত দুস্থরা
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Saturday, 27 February, 2021 at 10:08 AM
Zoom In Zoom Out Original Text

ধুনটে চেয়ারম্যানদের দায়িত্বহীনতায় ভাতা বঞ্চিত দুস্থরা

ধুনটে চেয়ারম্যানদের দায়িত্বহীনতায় ভাতা বঞ্চিত দুস্থরা

বগুড়ার ধুনট উপজেলায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের দায়িত্বহীনতার কারণে উপকারভোগীদের চুড়ান্ত তালিকা তৈরীতে বিলম্ব হওয়ায় মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেনা দুস্থ নারীরা। এ কারণে দুই কার্মদিবসের মধ্যে চুড়ান্ত তালিকা চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বৃহস্পতিবার ইউপি চেয়ারম্যানদের পত্র দিয়ে সতর্ক করেছেন।  

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান’ কর্মসূচির আওতায় ২০২০ সালের জুলাই মাস থেকে উপজেলার দশ ইউনিয়নে ৫০০জন নারীকে ভাতা প্রদানের কথা ছিল। প্রত্যেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট থেকে ৫০ জন করে নারীর তালিকা চাওয়া হয়। প্রত্যেককে মাসে ৫০০ টাকা করে দেওয়া হবে। ছয় মাস পরপর এসব নারী স্থানীয় সোনালী ব্যাংকে নিজের হিসাব নম্বর থেকে টাকা উত্তোলন করবেন। তিন বছর পর্যন্ত তারা এই ভাতা পাবেন। নিয়ম অনুযায়ী, দরিদ্র ও দুস্থ গর্ভবতী মায়েরাই ওই ভাতা পাওয়ার যোগ্য।

গত ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ইউনিয়ন পর্যায় থেকে তালিকা চুড়ান্ত করে উপজেলা কমিটির নিকট জমা দেওয়ার কথা ছিল। কিন্ত ১০ ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়ন থেকে আজও চুড়ান্ত তালিকা জমা দিতে পরেনি। এরমধ্যে হলো, ধুনট সদর, চৌকিবাড়ি, চিকাশি, এলাঙ্গী ও মথুরাপুর ইউনিয়ন। নির্ধারিত সময়ের মধ্যে চুড়ান্ত তালিকা জমা দিতে ব্যর্থ হওয়ায় এই ৫ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সতর্ক করেছেন ইউএনও। তাদের দুই কার্যদিবসের মধ্যে চুড়ান্ত তালিকা জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে ধুনট সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান লাল মিয়া বলেন, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের পাশাপাশি বরাদ্দের একটি অংশের তালিকা তৈরীর দায়িত্ব সরকারী দলের নেতাকর্মীদের দেওয়া হয়। কিন্ত দলের নেতাকর্মীদের তালিকা না পাওয়ায় চুড়ান্ত তালিকা জমা দিতে বিলম্ব হচ্ছে। তবে ইউএনও স্যারের দেওয়া পত্র মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যেই চুড়ান্ত তালিকা জমা দেওয়া হবে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা মাতৃত্বকাল ভাতা প্রদান কমিটির সভাপতি সঞ্জয় কুমার মহন্ত বলেন, ইউপি চেয়ারম্যানদের বার বার তাগিদ দেওয়ার পরও চুড়ান্ত তালিকা জমা না দেওয়ায় ভাতা প্রদান কার্যক্রমে সমস্যার সৃষ্টি হয়েছে। তবে দুই কর্মদিবসের মধ্যে চুড়ান্ত তালিকা চেয়ে চেয়ারম্যানদের পত্র দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তালিকা না পেলে এর দায়ভার চেয়ারম্যানদের বহন করতে হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/আরএস


আরও সংবাদ   বিষয়:  ধুনট  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ভারতে ঘণ্টায় প্রায় ১১ হাজার মানুষ আক্রান্ত!
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up