বুধবার, ১২ মে ২০২১ || ২৯ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ কাশিমপুর কারাগারে মামুনুল হকসহ ১৪ হেফাজত নেতা ■ ইসরাইলে নজিরবিহীন রকেট হামলা (ভিডিও) ■ বাবুল আক্তারকে গ্রেফতার দেখাবে পিবিআই ■ ঢাকায় পৌঁছাল ৫ লাখ চীনা টিকা ■ খালেদা জিয়াকে যুক্তরাষ্ট্র-চীন-জাপান রাষ্ট্রদূতের চিঠি ■ গাজায় ইসরায়েলের ব্যাপক হামলায় নিহত ৩৫ ■ ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি ■ ৯ দিনে ৮ হাজার কোটি টাকা ■ শিমুলিয়া ঘাটে বাঁধভাঙা জনস্রোত ■ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত ■ সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার ■ সৌদি আরবে বৃহস্পতিবার ঈদ
বন্ধের দিনে জমজমাট বই মেলা
দেশসংবাদ, ঢাকা
Published : Tuesday, 30 March, 2021 at 11:03 PM
Zoom In Zoom Out Original Text

বন্ধের দিনে জমজমাট বই মেলা

বন্ধের দিনে জমজমাট বই মেলা

সরকারি ছুটিতে একদিকে যেমন অফিস-আদালত বন্ধ, রাস্তাঘাটও ছিল বলতে গেলে ফাঁকা। আর সোহরাওয়ার্দী উদ্যানের ১৫ লাখ বর্গফুটের বিশাল প্রান্তরে ছিল বইপ্রেমীদের পদচারণায় মুখর।

মঙ্গলবার (৩০ মার্চ) সরকারি ছুটির দিন থাকাতে এদিনের মেলায় ভিড় থাকাটাই স্বাভাবিক ছিল। প্রকাশকরাও দু’দিন আগেই বলেছিলেন সোমবার পবিত্র শবে বরাতের পর মঙ্গলবার অমর একুশে বইমেলার ১৩তম দিনে বইপ্রেমীদের উপস্থিতি বাড়বে।

এদিন মেলা ঘুরে দেখা যায়, প্রকাশকদের সে ধারণা সত্যি হয়েছে। মেলার প্রতিটি স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে বইপ্রেমীরা বই কিনেছেন। বয়স, শ্রেণি ও রুচিভেদে গল্প, উপন্যাস, সায়েন্সফিকশন, গোয়েন্দাকাহিনীর বই এদিন বেশি বিক্রি হয়েছে বলে জানান বেশ কয়েকটি প্রকাশনা সংস্থায় কর্মরতরা। এ অবস্থা চলতে থাকলে এবারের বইমেলাও বিগত কয়েক বছরের সফলতার ধারাবাহিকতা রক্ষা করবে বলে আশা প্রকাশ করেন বিভিন্ন প্রকাশনা সংস্থার সংশ্লিষ্টরা।

এ বিষয়ে পারিজাত প্রকাশনীর শওকত হোসেন লিটু বলেন, মানুষ প্রাণের টানেই বইমেলায় আসছে। আর বইও কিনছে। এবারের মেলা নিয়ে যে শংকা ছিল সেই শংকা গত কয়েকদিনে কেটে গেছে। প্রথম সপ্তাহে শুধু দর্শনার্থীরা মেলায় এলেও এখন প্রকৃত বইপ্রেমীরা আসছেন, আর প্রত্যেকেই বই কিনছেন। আমি ব্যক্তিগতভাবে এবারের মেলা নিয়ে আশাবাদী।

বিকেলে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা হয় রাজধানীর বনশ্রী থেকে মেলায় আগত জান্নাতুন নাঈমের সঙ্গে। তিনি বলেন, প্রাণের টানেই বইমেলায় আসি। প্রতিবারই আসি। করোনার আতংকে এবারের মেলায় আসবো কি আসবো না এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলাম। অবশেষে না এসে থাকতে পারলাম না।

এদিকে করোনার সংক্রমণ বাড়ায় মেলার সময়সীমা এক ঘণ্টা কমানো হয়েছে। অর্থাৎ রাত ৯টার পরিবর্তে এখন থেকে মেলার প্রবেশদ্বার বন্ধ হবে রাত ৮টায়। সঙ্গে বন্ধ রয়েছে মূল মঞ্চের আয়োজন। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে এই তথ্য জানানো হয়েছে।

নতুন বই: বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, মঙ্গলবার মেলায় নতুন বই এসেছে ১১২টি। এর মধ্যে গল্পের বই ৮টি, উপন্যাস ১২, প্রবন্ধ ৮, কবিতা ৫০, গবেষণা ২, ছড়া ১, শিশুসাহিত্য ১, জীবনী ২, মুক্তিযুদ্ধ ১, বিজ্ঞান ৪, ভ্রমণ ২, ইতিহাস ১, রাজনীতি ১, বঙ্গবন্ধু বিষয়ক ৪, ধর্মীয় ১, অনুবাদ ১, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ১২টি বই। আগামীকাল মেলা শুরু হবে বিকেল ৩টায়। চলবে রাত ৮টা পর্যন্ত।

দেশসংবাদ/জেএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  বই মেলা   সোহরাওয়ার্দী উদ্যান  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ঢাকায় পৌঁছাল ৫ লাখ চীনা টিকা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up