বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১ || ৯ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ হেফাজতের আরও ২ কেন্দ্রীয় নেতা গ্রেফতার ■ এবার জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা ■ ২৪ ঘণ্টায় করোনায় ৯৫ জনের মৃত্যু ■ আড়াই হাজার টাকা করে পাবে ৩৫ লাখ পরিবার ■ ভারতে ২৪ ঘন্টায় ৩ লাখ আক্রান্ত ■ আগের ছেয়ে ভালো আছেন খালেদা জিয়া ■ খুলে দেয়া হচ্ছে দোকান-শপিংমল ও গণপরিবহন! ■ হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ আমীন গ্রেফতার ■ ভারতে ঘণ্টায় প্রায় ১১ হাজার মানুষ আক্রান্ত! ■ চৌদ্দগ্রামে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৭ ■ দেশে নতুন দরিদ্রের সংখ্যা ২ কোটি ৪৫ লাখ ■ ১৮০ দেশের তালিকায় ১৫২ নম্বরে বাংলাদেশ
জাপানের বেস্ট পেপার এওয়ার্ড পেলেন হাবিপ্রবি শিক্ষক
হাবিপ্রবি প্রতিনিধি
Published : Saturday, 3 April, 2021 at 6:51 PM
Zoom In Zoom Out Original Text

জাপানের বেস্ট পেপার এওয়ার্ড পেলেন হাবিপ্রবি শিক্ষকড. মোঃ  হাসানুর রহমান (রাজু)

জাপানের বেস্ট পেপার এওয়ার্ড পেলেন হাবিপ্রবি শিক্ষকড. মোঃ হাসানুর রহমান (রাজু)

‘দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট এর বেষ্ট পেপার এ্যাওয়ার্ড-২০২১’  সম্মাননা পেয়েছেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক  ড. মোঃ  হাসানুর রহমান (রাজু)।    

জাপানের প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে  প্রকাশিত ড. মো: হাসানুর রহমান এর গবেষণা পত্রের মুল বিষয়বস্তু ছিলো - উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান। এটি কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে প্রথম গবেষণা যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে। তার প্রকাশিত এই গবেষণা পত্রটি  দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট এর” বেস্ট পেপার অ্যাওয়ার্ড-২০২১ এর জন্য নির্বাচিত হয়।পরবর্তী  তাদের অফিসিয়াল পেজ থেকে  এই অ্যাওয়ার্ডেের সম্মানি হিসাবে একটি সনদপত্র ও দুই লক্ষ জাপানিজ ইয়েন প্রদান করার কথা জানায় । প্রতিবছর প্ল্যান্ট সেল ও ফিজিওলজির বেষ্ট গবেষণা পত্রকে দি জাপানিজ সোসাইটি অব প্লান্ট ফিজিওলজিস্ট এই সম্মাননা প্রদান করে আসছে।

জাপানের বেস্ট পেপার এওয়ার্ড পেলেন হাবিপ্রবি শিক্ষক

জাপানের বেস্ট পেপার এওয়ার্ড পেলেন হাবিপ্রবি শিক্ষক

 

ড. হাসানুর  রহমান ২০১৯ সালে  জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে  সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বেষ্ট পেপার অ্যাওয়ার্ড মনোনীত হওয়ার বিষয়ে তিনি বলেন, " ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট ও প্রফেসর ড. ওকামোতোর  প্রতি আমাকে এই পুরস্কার প্রদানের জন্য।এই পুরষ্কার আগামীতে আমাকে আরও ভালো মানের গবেষণা করতে আনুপ্রানিত করবে । ড.হাসানুর রহমান আরও জানান, " বর্তমানে নিরাপদ ও টেকসই খাদ্য উৎপাদন নিয়ে কাজ করছি। এছাড়াও আইভিএফ পদ্ধতিতে জিন সনাক্ত ও কার্যকারিতা বিশ্লেষণের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি এবং বন্যা/ খরা সহিষ্ণু জাত উদ্ভাবন বিষয়ে গবেষণা করার ইচ্ছা রয়েছে "।   
 
উল্লেখ্য যে,  প্লান্ট সেল ও ফিজিওলজি জার্নালে উক্ত গবেষণা পত্রটি ২০১৯ সালে প্রকাশিত হয়। যা যাচাই-বাছাই শেষে ২০২১ সালে এসে বেস্ট অ্যাওয়ার্ড হিসেবে মনোনীত হয়। দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের সংগঠন। সংগঠনটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠা লাভ করে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/এফএইচ


আরও সংবাদ   বিষয়:  ড. মোঃ হাসানুর রহমান (রাজু)  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
২৪ ঘণ্টায় করোনায় ৯৫ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up