সোমবার, ১০ মে ২০২১ || ২৭ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশনা ■ এক ফেরিতে ৩ হাজার যাত্রী পার ■ মমতার নতুন মন্ত্রিসভায় ৭ মুসলিম ■ রাশিয়া থেকে আসছে এক কোটি টিকা ■ যুক্তরাষ্ট্রে ৬ জনকে গুলি করে হত্যা ■ হেফাজতের অর্থায়নে যাদের নাম ■ মমতার নতুন মন্ত্রিসভায় যাদের নাম ■ মাওয়ায় স্পীড বোট দুর্ঘটনা মামলার আসামী আটক ■ ভ্যাকসিনের জন্য জোর প্রচেষ্টার সুপারিশ ■ করোনার ভারতীয় ধরন থেকে সতর্ক থাকতে হবে ■ দেশে করোনায় আরও ৫৬ জনের মৃত্যু ■ বিদেশে যেতে পারবেন না খালেদা জিয়া
ধুনটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় বিবর্ণ ধানক্ষেত
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Friday, 9 April, 2021 at 10:26 AM
Zoom In Zoom Out Original Text

ধুনটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় বিবর্ণ ধানক্ষেত

ধুনটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় বিবর্ণ ধানক্ষেত

বগুড়ার ধুনট উপজেলায় শতাধিক কৃষকের প্রায় ৩০০ বিঘা জমির বোরো ধান ইট ভাটার ধোঁয়ায় নষ্ট হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ কৃষকেরা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

সরেজমিন দেখা গেছে, চারিদিকে খাদুলী, কুড়িগাতি, উজালশিং, গোবিন্দপুর ও জোলাগাতী গ্রাম। এর মাঝখানে প্রায় ৫০০ মিটার এলাকায় তিন ফসলি জমিতে দীর্ঘদিন ধরে ৮টি ইট ভাটা গড়ে উঠেছে। ইট ভাটা গুলো হলো, একতা, ফাইভ স্টার, বস, গ্রামীন, আদর্শ, বন্ধু, বি.বি.সি ও দিগন্ত। এর বেশিরভাগই লাইসেন্সবিহীন। সরকারি নিয়ম-নীতি না মেনে গড়ে ওঠা এসব ভাটার কারণে ক্ষতির মুখে পড়েছে এলাকার কৃষি ও পরিবেশ।

চলতি বছরের জন্য তাদের ভাটায় ইট পোড়ানো কার্যক্রম কয়েক দিন আগে বন্ধ করার পর হঠাৎ ভাটার চিমনি দিয়ে বিষাক্ত এবং দুর্গন্ধযুক্ত ধোঁয়া বের হতে থাকে। প্রথক দিকে ক্ষয়ক্ষতি তেমন বোঝা না গেলেও ধীরে ধীরে কৃষকেরা দেখতে পান তাদের সবুজ খেতের ধানগাছ ধোঁয়ার কারণে লালচে হয়ে গেছে। পাতা কুঁকড়ে গেছে। ধানের শিষ পরিণত হয়েছে চিটায়। শুধু ধান নয়, নষ্ট হয়েছে অন্যান্য ফসলও।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষিবীদ জানান, সাধারণত কয়েকটি চুল্লিতে আগুন রেখেই ভাটা বন্ধ করার নিয়ম। যদি একবারেই ভাটার সব চুল্লিতে আগুন বন্ধ করে দেওয়া হয়, তাহলে চিমনি দিয়ে প্রচুর পরিমাণ ভারী সালফার ডাই-অক্সাইড নির্গত হয়। সেই ভারী সালফার গ্যাস খুব বেশি ওপরে যেতে না পেরে দ্রুত নিচের দিকে আসতে থাকে এবং কাণ্ড ও পাতায় ঢুকে ফসল ও গাছ নষ্ট করে দেয়।

ক্ষতিগ্রস্থ কৃষকেরা অভিযোগ করেন, ইট ভাটা থেকে নির্গত বিষাক্ত গ্যাসর কারণে তাদের জমির ধানে চিটা হয়ে গেছে। এতে লাভ তো দূরের কথা, উৎপাদন ব্যয় তোলাই কঠিন হয়ে পড়েছে। আর মাত্র ২০-২২ দিন বাদেই ধান কাটা শুরু করব। এই সময় এমন ঘটনা ঘটল। আমরা চাই ভাটার মালিক আমাদের ক্ষতিপূরণ দিক। আমরা এলাকায় ইট ভাটা দেখতে চাই না।

ইট ভাটা মালিকদের পক্ষে মেসার্স গ্রামীন ভাটার মালিক ফরিদুল ইসলাম বলেন, আমাদের ভাটায় বিষাক্ত ধোঁয়া নির্গমনের ব্যবস্থা আছে। তারপরও যেহেতু কৃষকেরা অভিযোগ করেছেন, আমরা চেষ্টা করব ক্ষতিপূরণ দেওয়ার।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মশিদুল হক বলেন, কৃষকের অভিযোগ পেয়ে সরেজমিন পরির্দশন করে ঘটনার সত্যতার প্রমান পাওয়া গেছে। ফসলের ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। এ বিষয়ে উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে ভাটা মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/এমএম


আরও সংবাদ   বিষয়:  ধুনট   ইট ভাটা  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
রাশিয়া থেকে আসছে এক কোটি টিকা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up